শনিবার, ২০ এপ্রিল ২০১৯
Friday, 12 Apr, 2019 04:25:40 pm
No icon No icon No icon

বর্ষবরণে বিভিন্ন এলাকায় র‌্যাবের নিরাপত্তা বলয়


বর্ষবরণে বিভিন্ন এলাকায় র‌্যাবের নিরাপত্তা বলয়


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে বর্ষবরণে বিভিন্ন এলাকায় র‌্যাবের নিরাপত্তা বলয় গড়ে তুলেছে। পহেলা বৈশাখের অনুষ্ঠানে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে র‌্যাবের মোবাইল কোর্ট মাঠে থাকবে বলে জানিয়েছেন র‌্যাবের ভারপ্রাপ্ত মহাপরিচালক কর্নেল জাহাঙ্গীর আলম। তিনি বলেন, শুক্রবার থেকেই বর্ষবরণ উপলক্ষে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় র‌্যাবের গোয়েন্দা কার্যক্রম চলছে এবং আগামীকাল (শনিবার) থেকে পূর্ণাঙ্গভাবে তা মনিটরিং করা হবে, যা চলবে নববর্ষের দিন রাত ১০টা পর্যন্ত। শুক্রবার দুপুরে পহেলা বৈশাখকে সামনে রেখে রমনা বটমূলে র‌্যাবের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
জাহাঙ্গীর আলম বলেন, রাজধানীতে রমনা বটমূল, ধানমন্ডির রবীন্দ্র সরোবর, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নববর্ষের বড় অনুষ্ঠান হয়ে থাকে। এ ছাড়াও অন্যান্য স্থানে অনুষ্ঠান হয়ে থাকে। এসব অনুষ্ঠানে নিরাপত্তা ব্যবস্থা এবং সম্ভাব্য নাশকতা ঠেকানোর জন্য র‌্যাব বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে। তিনি আরো বলেন, আমরা এরই মধ্যে তথ্য সংগ্রহ করেছি এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে সমন্বয় করছি, যা চলমান আছে এবং অনুষ্ঠান শেষ হওয়া পর্যন্ত চলমান থাকবে।


র‌্যাবের ভারপ্রাপ্ত মহাপরিচালক বলেন, নববর্ষের বড় বড় ভেন্যুতে আমাদের মোবাইল পেট্রোল, মোটরসাইকেল পেট্রোল, অবজার্ভেভেশন পোস্ট থাকবে। রাজধানীতে যত ভেন্যু আছে সবগুলোকে সিসিটিভির আওতায় নিয়ে আসা হবে। রমনা বটমূলসহ গুরুত্বপূর্ণ সব ভেন্যুতে ডগ স্কোয়াডসহ বোম ডিসপোজাল ইউনিট সুইপিং করবে। তিনি বলেন, বড় ভেন্যুগুলোর সার্বিক কার্যক্রম মনিটরিং করার জন্য আমরা কন্ট্রোলরুম স্থাপন করেছি। বড় ভেন্যুতে মোবাইল কোর্টসহ মেডিকেল টিম থাকবে যাতে দেশের মানুষ নির্বিঘ্নে নববর্ষ উদযাপন করতে পারে। এ ছাড়া রাজধানীর অন্যান্য ভেন্যুগুলোও নিরাপদ রাখার জন্য শতভাগ ব্যবস্থা নিচ্ছি। পহেলা বৈশাখ ঘিরে কোনো ধরনের হুমকি আছে কি-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জাহাঙ্গীর আলম বলেন, কোনো হুমকির খবর আমাদের কাছে নেই।
ভারপ্রাপ্ত মহাপরিচালক বলেন, রাজধানীর বাইরে দেশের অন্যান্য জায়গায় নববর্ষের বিশেষ প্রোগ্রাম হচ্ছে সেখানে র‌্যাব পূর্ণ নিরাপত্তায় নিয়োজিত থাকবে।
এ ছাড়াও পহেলা বৈশাখ উদযাপন নিয়ে রমনা বটমূলসহ সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় নিরাপত্তা বলয় তৈরি করেছে র‌্যাব-৩। রমনা ও সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা নিজেদের ক্যাম্পের মধ্যে পড়ায় এ বিশেষ ব্যবস্থা নিয়েছে তারা।


র‌্যাব-৩ এর কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল এমরানুল হাসান বলেন, নববর্ষের আয়োজন ঘিরে রমনাসহ ঢাবি এলাকায় কেন্দ্রীয় ব্যবস্থাপনায় নিরাপত্তা বলয় সৃষ্টি করা হয়েছে। এখানে আমরা পাশ্ববর্তী কয়েকটি ক্যাম্পের সহযোগিতা নিয়েছি।

বর্ষবরণে বিভিন্ন এলাকায় নিরাপত্তা বলয় গড়ে তুলবে র‌্যাব
এছাড়া নববর্ষ নির্বিঘ্নে উদযাপনে রমনায় স্ট্রাইকিং রিজার্ভ, ইভটিজিং রোধে মোবাইল কোর্ট থাকছে। টহল, ফুট পেট্রোল, ওয়াচ টাওয়ার, মোটর সাইকেল পেট্রোলের ব্যবস্থা থাকছে। নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি রমনা বটমূলের পাশে বয়স্ক, নারী ও শিশুদের বিশ্রামের জন্য বৈশাখী লাউঞ্জ তৈরি করা হয়েছে, যেখানে ক্লান্ত বয়স্কদের পাশাপাশি নারী ও শিশুরা বিশ্রাম নিতে পারবেন।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK