বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯
Thursday, 28 Mar, 2019 04:57:43 pm
No icon No icon No icon

বনানীতে এফ আর টাওয়ারে ভয়াবহ আগুন: নিহত ৩, বহু মানুষ আটকা পড়েছে

//

বনানীতে এফ আর টাওয়ারে ভয়াবহ আগুন: নিহত ৩, বহু মানুষ আটকা পড়েছে

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: রাজধানী ঢাকার বনানীস্থ ১৭ নম্বর রোডের এফ আর টাওয়ারে ভয়াবহু আগুন লেগেছে। ২১-তলা ভবনটির নয়তলায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে। বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৫ মিনিটে আগুনের ঘটনা ঘটে। আগুন লাগার পর মুহূর্তের মধ্যে তা পাশের অপর একটি ভবনে ছড়িয়ে পড়েছে। এমতাবস্থায় বাঁচতে ভবনের নিচে নামতে চেষ্টা করছেন আটকে পড়া বহু মানুষ। অনেকে জানালা দিয়ে গ্রিল ধরে জীবনের ঝুঁকি নিয়ে নেমেছেন।  আবার অনেকে বাঁচতে গিয়ে ভবনের ছাদে অবস্থান নিয়েছেন। অনেকে ভবন থেকে লাফিয়ে পড়ে ৩ জন নিহত হয়েছেন এবং অনেকই গুরুতর আহত হয়েছেন বলে প্রতক্ষ্যদর্শীরা জানিয়েছেন। বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৫ মিনিটে আগুন লাগলেও দুপুর সাড়ে ৪টার দিকেও এ প্রতিবেদন লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি।

আগুন থেকে বাঁচার আকুতি
আগুনের ঘটনায় তাৎক্ষণিক খবরে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন এ পর্যন্ত তিনজন নিহত হয়েছেন। তবে দায়িত্বশীল কেউ এ খবর নিশ্চিত করেনি।
প্রত্যক্ষদর্শী কয়েকজন আরও জানান, একজন দড়ি দিয়ে নামার সময় ঠিকমতো ধরতে না পারায় অনেক ওপর থেকেই সরাসরি মাটিতে পড়ে যান। এতে তিনি গুরুতর আহত হন এবং পরবর্তীতে তার মৃত্যু হয়। এই ঘটনায় আরও অনেক মানুষ আহত হয়েছেন। এছাড়া ভবনের ভেতর এখনও আটকা আছেন অনেকে। তারা ভেতর থেকে বাঁচার আকুতি জানাচ্ছেন। ভবনটির ভেতর থেকে এক নারী বলছিলেন, সিঁড়ি না পাঠালে মারা যাবো, দ্রুত সিঁড়ি পাঠান। আমরা নিঃশ্বাস নিতে পারছি না। 
বনানী থানার ডিউটি অফিসার রকিবুল জানান, আগুনের কারণে নতুন বাজার থেকে গুলশান-২ হয়ে বনানী এবং কাকলি থেকে বানানী পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। এছাড়া থানা থেকে প্রয়োজনীয় সংখ্যক ফোর্স, এলিট ফোর্স, বিমানবাহিনী ও বাংলাদেশ সেনা ও নেবি এফআর টাওয়ারের চারপাশে মোতায়েন রাখা হয়েছে। উদ্ধার অভিযানে যেন কোনো বিঘ্ন না ঘটে সে কারণেই এ পদক্ষেপ নেয়া হয়েছে।
ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার এনায়েতউল্লাহ জানান, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট কাজ করছে।
আটকা পড়া অনেকে আবার রশি বেয়ে নামার চেষ্টা করছেন। এরই মধ্যে অন্তত দুইজন রশি বেয়ে নামতে সক্ষম হয়েছে। তবে, এখনও ভেতরে আটক পড়ে আছে অনেক মানুষ।
এফ আর টাওয়ারের ১৪-তলার একটি প্রপার্টিজ অফিসের কর্মকর্তা বেলায়েত হোসেন  বলেন, ‘আগুনের খবর পেয়ে সিঁড়ি দিয়ে নিচে নামার চেষ্টা করি। কিন্তু ততক্ষণে সিঁড়িতেও দেখি ধোঁয়া। পরে ১৪-তলা থেকে ছাদে গিয়ে পাশের আওয়াল সেন্টারে চলে যাই। সেখান থেকে নেমে আসি। আমি এয়ারফোর্সের কমিশন্ড অফিসার বলে আমার পক্ষে এটা সম্ভব হয়েছে। তবে আমার সঙ্গে ছাদে থাকা আরও তিনজনকে দেখেছি, তারা পাশের ভবন পার হতে পারেননি।’
আগুন নেভানোর চেষ্টা সেখানে আটকা পড়া অনেকেই ভবনের ছাদে আশ্রয় নিয়েছেন। ক্রেন লেডারের (যন্ত্রচালিত মই) সাহায্যে তাদের সেখান থেকে উদ্ধারের চেষ্টা করার চেষ্টা হচ্ছে। আগুন নেভানোর সুবিধার জন্য আশপাশের রাস্তায় যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আহতদের দ্রুত চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে ৫-৬টি অ্যাম্বুলেন্স আনা হয়েছে সেখানে। আগুন নেভাতে সিটি করপোরেশনের গাড়ি থেকে পানি সরবরাহ করা হচ্ছে। আগুনের প্রচণ্ড ধোঁয়া এখনও দেখা যাচ্ছে।
এদিকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পরিচালক লে. কর্নেল আব্দুল্লাহ ইবনে জায়েদ জানান, ‌বনানীর আগুন নেভাতে বিমানবাহিনীর হেলিকপ্টার কাজ করছে। পাশাপাশি সেনা ও নৌবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করেছেন।
উদ্ধারকর্মী আকরাম হোসেন বলেন, ভবনের ৮-তলা থেকে একটি মেয়ে তাকে ধরে ধরে নামার চেষ্টা করছিলেন। তখন হাত ফসকে তিনি মাটিতে পড়ে যান। এরপর আরও দুইজন পুরুষ পড়ে যান। আমি নিজে এই তিনজনকে সেখান থেকে উদ্ধার করেছি। মেয়েটার পুরো শরীরে কাচ লেগেছিল। তিনি পাশের ডেল্টা ঢালাই টাওয়ারে নগর নামে একটি অফিসের সিনিয়র ম্যানেজার হিসেবে কর্মরত।  

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK