বুধবার, ২২ মে ২০১৯
Sunday, 10 Mar, 2019 06:41:41 pm
No icon No icon No icon

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

//

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, চিত্রশিল্পী মুর্তজা বশীর, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকসহ ১২ বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান ২০১৯ সালের স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। রোববার (১০ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে। এবার প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট এ পুরস্কার পাচ্ছে। ‘স্বাধীনতা পুরস্কার’ দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এবারের স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তদের হাতে পদক তুলে দেবেন।
স্বাধীনতা পদকের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিকে আঠারো ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেয়া হয়।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ
স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্ষেত্রে এবার ৭ জন স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। তাদের মধ্যে রয়েছেন-শহীদ বুদ্ধিজীবী মোফাজ্জল হায়দার চৌধুরী (মরণোত্তর), শহীদ এটিএম জাফর আলম (মরণোত্তর), মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।
এছাড়া ডা. কাজী মিসবাহুন নাহার, আব্দুল খালেক (মরণোত্তর) ও অধ্যাপক মোহাম্মদ খালেদ (মরণোত্তর) স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে ক্ষেত্রে এই পুরস্কার পাচ্ছেন।

চিকিৎসা বিদ্যা
চিকিৎসা বিদ্যায় ব্রিগেডিয়ার জেনারেল ডা. নুরুন্নাহার ফাতেমা বেগম এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।

সমাজসেবা
এবার সমাজসেবায় রাষ্ট্রীয় সর্বোচ্চ এই পুরস্কার পাচ্ছেন অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

সাহিত্য
কথা সাহিত্যিক ও ঔপন্যাসিক হাসান আজিজুল হক সাহিত্যে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন।

গবেষণা ও প্রশিক্ষণ
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হাসিনা খাঁন গবেষণা ও প্রশিক্ষণে এই পুরস্কার পাচ্ছেন।

বিজ্ঞান ও প্রযুক্তি
বিজ্ঞান ও প্রযুক্তিতে এবার বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট স্বাধীনতা পুরস্কার পাচ্ছে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK