শুক্রবার, ২২ মার্চ ২০১৯
Wednesday, 12 Dec, 2018 09:18:05 pm
No icon No icon No icon
বিমান বাহিনীর রাষ্ট্রপতি কুচকাওয়াজ-২০১৮ অনুষ্ঠিত

প্রথমবারের মত মহিলা বৈমানিকের সোর্ড অব অনার লাভ


প্রথমবারের মত মহিলা বৈমানিকের সোর্ড অব অনার লাভ


টাইমস ২৪ ডটনেট, যশোর থেকে : বাংলাদেশ বিমান বাহিনীর ৭৫তম বাফা কোর্স ও ডিরেক্ট এন্ট্রি ২০১৮ কোর্সের কমিশন প্রাপ্তি উপলক্ষে রাষ্ট্রপতি কুচকাওয়াজ-২০১৮ বুধবার যশোরে অবস্থিত বিমান বাহিনী একাডেমি প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়েছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। তিনি ফ্লাইট ক্যাডেটদের মাঝে পদক, সনদপত্র এবং ফ্লাইং ব্যাজ বিতরণ করেন। ফ্লাইট ক্যাডেট স্কোয়াড্রন জুনিয়র আন্ডার অফিসার রিয়ানা আজাদ ৭৫তম বাফা কোর্সে সেরা চৌকস কৃতিত্বের জন্য ‘সোর্ড অব অনার’ এবং ফ্লাইট ক্যাডেট বিএম তানভীর ইসলাম রাব্বি জেনারেল সার্ভিস প্রশিক্ষণ কৃতিত্বের জন্য ‘কমান্ড্যান্টস্ ট্রফি’ লাভ করেন। উড্ডয়ন প্রশিক্ষণে সেরা কৃতিত্বের জন্য ফ্লাইট ক্যাডেট আর এইচ এম নাফী ‘বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ট্রফি’ লাভ করেন। ৭৫তম ফ্লাইট ক্যাডেট কোর্স (গ্রাউন্ড ব্রাঞ্চ) এ সেরা কৃতিত্বের জন্য ফ্লাইট ক্যাডেট মো. নাফিজ-আল-মানার ‘বিমান বাহিনী প্রধান’ এর ট্রফি লাভ করেন। এদিকে ১ নম্বর স্কোয়াড্রন চ্যাম্পিয়ন বিবেচিত হয়ে একাডেমি পতাকা লাভ করে।
উল্লেখ্য, ২০০০ সালে বাংলাদেশ বিমান বাহিনীতে মহিলা কর্মকর্তা অন্তর্ভুক্তির পর থেকে এবারই প্রথম কোন মহিলা ফ্লাইট ক্যাডেট সেরা চৌকস কৃতিত্বের জন্য ‘সোর্ড অব অনার’ লাভ করার গৌরব অর্জন করলেন। অনুষ্ঠানে রাষ্ট্রপতি তাঁর ভাষণে বলেন, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় যে কোন জাতির জন্য একটি পেশাদার ও আধুনিক বিমান বাহিনী অপরিহার্য। আর সে লক্ষ্যেই, বিমান বাহিনীর সার্বিক উন্নয়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। তিনি সাম্প্রতিককালে বিমান বাহিনীর বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম তুলে ধরেন।
রাষ্ট্রপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং বিমান বাহিনীর উন্নয়নে বঙ্গবন্ধুর অবদানের কথা কৃতজ্ঞতার সাথে উল্লেখ করেন। এবারে ১০ জন মহিলা ক্যাডেটসহ মোট ৬১ জন ফ্লাইট ক্যাডেট কমিশন লাভ করে। ফ্লাইট ক্যাডেট একাডেমি আন্ডার অফিসার কে এম মাহ্ফুজুল করিম আনুষ্ঠানিক কুচকাওয়াজের নেতৃত্ব প্রদান করেন। কুচকাওয়াজ শেষে বিমান বাহিনী একাডেমির বিভিন্ন প্রকার বিমানের মনোজ্ঞ ফ্লাইপাস্ট অনুষ্ঠিত হয়।
অন্যান্যের মধ্যে, উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, বৈদেশিক মিশনের কুটনীতিকগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের অভিভাবকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এর আগে রাষ্ট্রপতি বিমান বাহিনী একাডেমির প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছলে বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, এবং বিমান বাহিনী একাডেমির কমান্ড্যান্ট এয়ার কমডোর মুহাম্মদ শাফকাত আলী তাঁকে স্বাগত জানান।
সূত্র: বাসস।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK