মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮
Tuesday, 21 Aug, 2018 08:06:47 pm
No icon No icon No icon

রাত পোহালেই ত্যাগের ঈদ


রাত পোহালেই ত্যাগের ঈদ


তাহমিনা শারমিন, সিনিয়র রিপোর্টার, টাইমস টোয়েন্টিফোর ডটনেট, ঢাকা : পরিপূর্ণ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে উৎসবের আমেজ নিয়ে আগামীকাল বুধবার সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। ধর্মপ্রাণ মুসলিমরা ঈদের নামাজ আদায় ও পশু কোরবানীর মাধ্যমে  পালন করবে অন্যতম বৃহত্তম এই ধর্মীয় উৎসব ঈদ উল আজহা। প্রতিবারের ন্যায় এবারও ঈদের দিন সকাল ৮টায় রাজধানী ঢাকায় প্রধান ঈদ জামাত জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। এই কোরবানীর ঈদ  উদযাপন ও এর পেছনে আছে করুণ ও হৃদয়বিদারক কাহিনী। আজ থেকে প্রায় সাড়ে চার হাজার বছর পূর্বে হযরত ইবরাহীম (আঃ)-এর আত্মত্যাগের অনুপম আদর্শের প্রতীক হিসেবে শুরু হয় কোরবানীর এই প্রচলন। আল্লাহর নির্দেশে হযরত ইবরাহীম (আঃ) তার প্রাণপ্রিয় পুত্র হযরত ইসমাইল (আঃ)-কে কোরবানী করতে উদ্যত হয়েছিলেন। আর সেই ঘটনার স্মরণেই ঈদুল আজহার ঈদে পশু কোরবানীর রেওয়াজ চালু হয়। আল্লাহপাকের প্রতি আনুগত্য প্রকাশ, তাঁর সন্তুষ্টি অর্জন এবং তাঁরই রাস্তায় সর্বোচ্চ আত্মত্যাগের এ ঐতিহাসিক ঘটনার ধারাবাহিকতায় মুসলিম বিশ্বে কোরবানী ও ঈদুল আজহা উদযাপিত হয়ে আসছে। মুসলমান সম্প্রদায়ের অন্যতম প্রধান এ ধর্মীয় উৎসব উপলক্ষে দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে পৃথক বাণী প্রদান করেন। বিরোধীদলীয় নেতাও এ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে বাণী প্রদান করেন।
ঈদের দিন রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী সমাজের বিভিন্ন স্তরের মানুষ ও আমন্ত্রিত অতিথিদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। পাশাপাশি ঈদ উৎসব উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দও দেশবাসীকে ঈদ শুভেচ্ছা জানান।
এ উপলক্ষে আজ মঙ্গলবার থেক বৃহস্পতিবার পর্যন্ত তিন দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।
রাজধানীতে বসবাস করা লাখ লাখ বাসিন্দা গ্রামের বাড়িতে আপনজন ও আত্মীয়-স্বজনদের সাথে ঈদের আনন্দ উদযাপন করতে ইতোমধ্যে রাজধানী ছেড়ে গিয়েছেন এবং অনেকে যাচ্ছেন।
পবিত্র এ দিনটিতে উৎসবের আমেজ দিতে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও সড়ক দ্বীপসমূহে জাতীয় ও ঈদ মোবারক খচিত পতাকা দিয়ে সুশোভিত করা হয়। এর পাশাপাশি সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা ও ঈদ মোবারক খচিত পতাকা উত্তোলন করা হবে। এছাড়াও নগরীর গুরুত্বপূর্ণ সরকারী ভবনগুলো আলোকসজ্জায় সজ্জিত করা হবে।
ঈদুল আজহা উপলক্ষে কেন্দ্রীয় কারাগারসহ দেশের সকল কারাগার, সরকারি হাসপাতাল, ভবঘুরে কল্যাণ কেন্দ্র, বৃদ্ধাশ্রম, শিশুসদন, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, সরকারি আশ্রয় কেন্দ্র, সেফ হোম্স, দুস্থ কল্যাণ কেন্দ্র এবং শিশু ও মাতৃসদনে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।
ঈদের দিন সকাল ৭টা থেকে শুরু করে বায়তুল মোকাররমসহ প্রধান ঈদগাহ মায়দান ও রাজধানীর দুই সিটি কর্পোরেশনের উদ্যোগে ঈদ  জামায়াত অনুষ্ঠিত হবে। এছাড়া সারা দেশের মসজিদসমূহ, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মাঠ চত্বরে ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে।
দেশের সবচেয়ে বড় ঈদের জামাত কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। ঈদের নামাজ আদায়ের জন্য মুসুল্লিদের যাতায়াতের সুবিধার্থে বিশেষ ট্রেন ও বাস চলাচল করবে।
রাজধানীর দুই সিটি কর্পোরেশন এর উদ্যোগে কোরবানীর পশুর রক্ত ও বজ্র যথাস্থানে ফেলতে ও নগরীর পরিচ্ছন্নতার জন্য নির্ধারিত স্থানে পশু কোরবানি নিশ্চিত করতে টেলিভিশন ও অন্যান্য মাধ্যমে সচেতনতামূলক বিভিন্ন বিজ্ঞাপণ প্রচার করা হচ্ছ।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK