বৃহস্পতিবার, ০৯ আগস্ট ২০১৮
Thursday, 09 Aug, 2018 12:35:47 am
No icon No icon No icon

চুক্তিভিত্তিক বাস চালানো বন্ধ, বেতন পাবে চালক-হেলপার


চুক্তিভিত্তিক বাস চালানো বন্ধ, বেতন পাবে চালক-হেলপার


শামীম চৌধুরী, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: রাজধানীতে চুক্তিভিত্তিক বাস চালানো বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। এখন থেকে পরিবহন কর্তৃপক্ষকে ড্রাইভার নিয়োগ দিয়ে গাড়ি রাস্তায় নামাতে হবে। জানালেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ। বুধবার বাস মালিক ও শ্রমিকদের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। তিনি বলেন, আগামীকাল থেকে কোনও মালিক চালকের সঙ্গে কন্ট্রাক্টে গাড়ি চালালে তার নিবন্ধন বাতিল করা হবে। এক্ষেত্রে জিরো টলারেন্স নীতি থাকবে। এ পদ্ধতি বাতিল হওয়ায় এখন থেকে চালক নিয়োগকৃত ড্রাইভার হিসেবে গাড়ি চালাবেন।
এনায়েত উল্লাহ বলেন, রাজধানীতে বাস চলাচলে আবার ‘কাউন্টার সার্ভিস’ চালু করা হবে। কাউন্টারের জায়গা চেয়ে সিটি করপোরেশনে চিঠি পাঠানো হবে। কাল থেকে রাজধানীর সড়কে কোনও ফিটনেসবিহীন বাস চলতে দেয়া হবে না। এজন্য সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে। টার্মিনাল থেকে বাস ছেড়ে যাওয়ার আগে পরীক্ষা-নিরীক্ষা করা হবে।
তিনি বলেন, প্রতিটি টার্মিনালে মালিক ও শ্রমিক পক্ষের নেতাদের নিয়ে কমিটি গঠন করা হবে। ওই কমিটি বাস ছাড়ার আগের চালকের লাইসেন্স, গাড়ির কাগজপত্র এবং গাড়িটি চলাচলের উপযোগী কিনা তা দেখবে। কোনও ব্যত্যয় থাকলে ওই গাড়ি চলতে দেয়া হবে না। এই কর্মসূচি অব্যাহত থাকবে। রংচটা, লক্কড়ঝক্কড় মার্কা বাস মেরামত করার জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেয়া হয়েছে।
এনায়েত উল্লাহ বলেন, প্রতিটি কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে চালকদের নিয়মিত বৈঠক করা হবে।  নতুন সড়ক পরিবহন আইনের খসড়ার প্রতি সমর্থন আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, খসড়া আইনের প্রতি ঢাকার বাস মালিকদের সমর্থন আছে। তবে কিছু ধারার ব্যাপারে তাদের আপত্তি আছে।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK