বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮
Wednesday, 08 Aug, 2018 01:50:23 pm
No icon No icon No icon

হলি আর্টজানে জঙ্গি হামলা: চার্জশিট গ্রহণ, হাসনাতকে অব্যাহতি


হলি আর্টজানে জঙ্গি হামলা: চার্জশিট গ্রহণ, হাসনাতকে অব্যাহতি

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: রাজধানীর গুলশানের হলি আর্টজানে জঙ্গি হামলার মামলায় ৮ আসামির বিরুদ্ধে চার্জশিট গ্রহণ করেছেন সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল। বুধবার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান এ চার্জশিট গ্রহণ করেন। মামলাটির পলাতক দুই আসামি শহীদুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ রিপনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।এছাড়া চার্জশিটে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিমকে অব্যাহতি দেয়া হয়েছে।এর আগে গত ২৩ জুলাই বিকেলে গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় আদালতে চার্জশিট জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা।এতে ৮ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়।ওই ঘটনার তদন্তে ২১ জনের সম্পৃক্ততার প্রমাণ মিলেছে। তাদের মধ্যে ১৩ জন আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন অভিযানে নিহত হয়েছেন। বাকি আটজনকে চার্জশিটে সরাসরি অভিযুক্ত করা হয়েছে। অভিযুক্তদের মধ্যে এখন ৬ জন কারাগারে রয়েছেন। আর দু’জন পলাতক।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটে। ওই হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ দেশি-বিদেশি ২২ নাগরিক প্রাণ হারান। তাদের মধ্যে তিনজন বাংলাদেশি, একজন ভারতীয়, নয়জন ইতালীয় এবং সাতজন জাপানি নাগরিক।প্রায় ১২ ঘণ্টার ওই ‘জিম্মি সংকট’ শেষ হয় সেনাবাহিনীর কমান্ডো অভিযান ‘অপারেশন থান্ডারবোল্ট’ দিয়ে।অভিযানে পাঁচ জঙ্গি ও বেকারির বাবুর্চি সাইফুল ইসলাম চৌকিদার নিহত হন।নিহত জঙ্গিরা হলেন— নিবরাস ইসলাম, মীর সামিহ মোবাশ্বের, রোহান ইবনে ইমতিয়াজ, খায়রুল ইসলাম পায়েল ও শফিকুল ইসলাম উজ্জল ওরফে বিকাশ।
ওই ঘটনার পরই দেশব্যাপী জঙ্গিবিরোধী অভিযান জোরদার করে আইনশৃঙ্খলা বাহিনী। এসব অভিযানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় সরাসরি জড়িত হিসেবে চিহ্নিত ২১ জনের মধ্যে বিভিন্ন সময় ১৩ জন নিহত হয়।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK