বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
Friday, 29 Jun, 2018 08:48:54 pm
No icon No icon No icon

বাংলাদেশে অবাধ সুষ্ঠু অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাজ্য


বাংলাদেশে অবাধ সুষ্ঠু অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাজ্য


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় যুক্তরাজ্য। ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতরের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড শুক্রবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন।এ সময় তিনি এও বলেন যে, রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারের ওপর কার্যকর উপায়ে সর্বোচ্চ চাপ প্রয়োগের জন্যে চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাজ্য।মার্ক ফিল্ড ও লিঙ্গিয় সমতাবিষয়ক যুক্তরাজ্যের বিশেষ দূত জোয়ান্না রপার তিন দিনের সফরে শুক্রবার বাংলাদেশে আসেন। তারা রোহিঙ্গা সংকট এবং বাংলাদেশে মেয়েদের শিক্ষা বিষয়ে আলোচনার লক্ষ্যে এই সফর করছেন।সকালে তারা ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে মার্কিন যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেন। শনিবার তারা কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন। মার্ক ফিল্ড সফরের শুরুতেই আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, ‘বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশা করি। বাংলাদেশের স্বার্থেই অংশগ্রহণমূলক নির্বাচন প্রয়োজন। রাজনৈতিক দলগুলোর নিজের স্বার্থেও এই নির্বাচনে অংশ নেয়া প্রয়োজন। কেননা কোনও দল পরপর দুই মেয়াদে জাতীয় নির্বাচনে অংশ না নিলে নির্বাচন কমিশন ওই দলের নিবন্ধন বাতিল করে দিতে পারে’।
এ সময় ব্রিটিশ প্রতিমন্ত্রী উল্লেখ করেন যে, লন্ডনে বিএনপি নেতাদের সঙ্গে তিনি আগামী নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে আলোচনা করেছেন। তবে আলোচনার ফলাফল সম্পর্কে বিস্তারিত তিনি কিছুই বলেননি।সম্প্রতি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জাতীয় সংসদে দাবি করেন যে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তার বাংলাদেশি নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন। এ বিষয়ে তারেক রহমানের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চাইলে মার্ক ফিল্ড সরাসরি কোনো মন্তব্য করতে অস্বীকার করেন।
রোহিঙ্গা সংকট সম্পর্কে ব্রিটিশ প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্যে ন্যায়বিচার নিশ্চিত করতে যুক্তরাজ্য অপরাপর আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে নিয়ে মিয়ানমারের ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে। রোহিঙ্গারা স্বেচ্ছায়, নিরাপদে ও মর্যাদার সঙ্গে মিয়ানমারের ফিরে যেতে পারে এমন পরিস্থিতি আমরা দেখতে চাই।তিনি জানান, যুক্তরাজ্য এ পর্যন্ত রোহিঙ্গাদের জন্যে ১২ কোটি ৯০ লাখ পাউন্ডের সহায়তা দিয়েছে।মার্ক ফিল্ড বলেন, রোহিঙ্গাদের ওপর নিপীড়ন চালিয়ে যারা অপরাধ করেছেন, তাদের জবাবদিহির আওতায় আনার লক্ষ্যে তারা কাজ করছেন। এক্ষেত্রে, মিয়ানমারের সাতজন জেনারেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি তিনি উল্লেখ করেন।
জেন্ডার সমতা বিষয়ে যুক্তরাজ্যের বিশেষ দূত জোয়ান্না রপার বলেন, বাংলাদেশে মেয়েদের শিক্ষার উন্নয়নে ব্রিটিশ সহায়তা কতটা কার্যকর হচ্ছে তা দেখার জন্যে তিনি এই সফর করছেন। পাশাপাশি রোহিঙ্গাদের মধ্যে লিঙ্গ বৈষম্যের বিষয়টিও তিনি দেখবেন।পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক: বাংলাদেশে সফররত যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়বিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ডের সঙ্গে বিএনপির একটি প্রতিনিধিদল বৈঠক করেছেন।শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে যুক্তরাজ্য হাইকমিশনারের বাসভবনে এই বৈঠক করেন।বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী।বৈঠকে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা, তার জামিন নিয়ে সৃষ্ট জটিলতা ছাড়াও আগামী জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা করা হয়েছে বলে জানা গেছে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK