রবিবার, ২১ অক্টোবর ২০১৮
Tuesday, 09 Jan, 2018 12:35:15 pm
No icon No icon No icon

ধর্মঘট প্রত্যাহার: বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রফতানি শুরু


ধর্মঘট প্রত্যাহার: বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রফতানি শুরু


টাইমস ২৪ ডটনেট, বেনাপোল থেকে: ধর্মঘটের কারণে একদিন বন্ধ থাকার পর আবারো সচল হয়েছে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল-পেট্রাপোলের কার্যক্রম। ভারতের পেট্রাপোল কাস্টমস কর্মকর্তাদের হয়রানির প্রতিবাদে’ পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশন’ ধর্মঘট ডেকে গতকাল (সোমবার) বেলা ১১টা থেকে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ করে দিয়েছিল।আজ (মঙ্গলবার) সকাল সাড়ে ১০টার দিকে ধর্মঘট প্রত্যাহার করায় আমদানি-রফতানি শুরু হয়েছে। এর আগে ধর্মঘটের কারণে পেট্রাপোল স্থলবন্দর থেকে বাংলাদেশের বেনাপোল স্থলবন্দরগামী কয়েক হাজার পণ্যবাহী ট্রাক বনগাঁর যশোর রোড ও পেট্রাপোল কেন্দ্রীয় ট্রাক টার্মিনালে দাঁড়িয়ে থাকতে বাধ্য হয়। আজ সকাল থেকে দু‘দেশের মধ্যে আমদানি-রফতানি পুনরায় শুরু হলে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ দ্রুত পণ্য খালাসের কাজ চালিয়ে যাচ্ছে।
এ সম্পর্কে পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, পেট্রাপোল কাস্টমস অফিসের কর্মকর্তা কর্মচারীদের নানা হয়রানির প্রতিবাদে সোমবার সকাল থেকে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রাখা হয়। পরে বিকেলে প্রশাসনের সঙ্গে দফায় দফায় বৈঠক করেও কোনো সিদ্ধান্তে আসা যায়নি। রাতে পুনরায় বৈঠক করে সিঅ্যান্ডএফ এজেন্টের দাবি মেনে নেয়ায় তারা মঙ্গলবার সকালে ধর্মঘট তুলে নেয়।
ধর্মঘটের কারণ সম্পর্কে বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো বিষয়ক সম্পাদক মাহাবুব হোসেন জানান, “পেট্রাপোল কাস্টমসের ঘুষ বানিজ্যসহ বিভিন্ন অনিয়মের কারণে দীর্ঘদিন ধরে আমদানি-রফতানি কার্যক্রম ব্যাহত হচ্ছিল। বিষয়টি নিরসনে সেখানকার ব্যবসায়ীরা কাস্টমসকে অনুরোধ জানিয়ে আসছে। কিন্তু কাস্টমস ব্যবসায়ীদের অভিযোগ গ্রহণ না করায় বাধ্য হয়ে তারা ধর্মঘট ডাক দেয়। ফলে কর্মবিরতির কারণে বেনাপোল-পেট্রাপোল রুটে সব ধরনের পণ্যের আমদানি-রফতানি বানিজ্য বন্ধ হয়ে যায়।”যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় শুক্রবার ছাড়া সপ্তাহের অন্য সব দিন বেনাপোল বন্দর দিয়ে ভারতের সঙ্গে ২৪ ঘণ্টা আমদানি-রপ্তানি বাণিজ্য চলে। এখানে প্রায় ২৫ হাজার মানুষের কর্মসংস্থান।২০১২-১৩ অর্থবছর থেকে ২০১৬-১৭ পর্যন্ত  পাঁচ অর্থ বছরে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে আমদানি হয়েছে ৬৪ লাখ ৩৭ হাজার ৯৯৩ মে. টন পণ্য। এসময় ভারতে রপ্তানি হয়েছে ১৯ লাখ ৫৯ হাজার ৯৮৭ মে.টন বাংলাদেশি পণ্য।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK