রবিবার, ২১ জানুয়ারী ২০১৮
Friday, 29 Dec, 2017 11:17:08 am
No icon No icon No icon

ভারতের লোকসভায় পাস হলো ‘৩ তালাক বিল’


ভারতের লোকসভায় পাস হলো ‘৩ তালাক বিল’


টাইমস ২৪ ডটনেট, ভারত থেকে: ভারতের কয়েকটি দলের বিরোধিতা এবং মুসলিম নেতাদের তীব্র সমালোচনা উপেক্ষা করে লোকসভায় পাস হয়েছে ‘মুসলিম মহিলা (বৈবাহিক অধিকার সুরক্ষা) বিল। বৃহস্পতিবার সংসদের নিম্নকক্ষ লোকসভায় কণ্ঠভোটে বিলটি পাস হয়।বিলটি পাস হওয়ায় টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সরকারকে অভিনন্দন জানিয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ।অধিবেশনের শুরুতে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বিলটি লোকসভায় পেশ করে বলেন, “আজ দেশের জন্য একটা ঐতিহাসিক দিন। নারী শক্তি, নারী সম্মান এবং নারীদের অধিকার রক্ষার্থে এ এক তাৎপর্যপূর্ণ পদক্ষেপ।” 
তিনি আরো বলেন, “একাধিক মুসলিম রাষ্ট্র এরইমধ্যে তিন তালাক বন্ধ করেছে। ভারতেরও উচিত সেই দিকে পা বাড়ানো।“
তবে এই বিলের বিরোধিতা করে আরজেডি, এআইএমআইএম, বিজু জনতা দল, তৃণমূল কংগ্রেস এবং অল ইন্ডিয়া মুসলিম লিগ। বিরোধীদের দাবি ছিল, তাৎক্ষণিক তিন তালাককে সুপ্রিম কোর্ট বাতিল করে দিয়েছেন। এরপরে এই বিলের কোনো মানে হয় না। 

বিলের তীব্র বিরোধিতা করে অল ইন্ডিয়া মজলিশ-ই ইত্তেহাদুল মুসলেমিন (এআইএমআইএম) প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি বলেন, “সংসদে তালাক ইস্যুতে আইন তৈরি করার কোনো অধিকার নেই কারণ ওই বিলে সংবিধানের মৌলিক অধিকার হরণ হবে। এটা সংবিধানের ১৫ অনুচ্ছেদের লঙ্ঘন।” এসময় তিনি কিছু সংশোধনীও পেশ করেন। কিন্তু ভোটাভুটিতে তা খারিজ হয়ে যায়।
কংগ্রেসের পক্ষ থেকেও কিছু সংশোধনের দাবি তোলা হয়। কিন্তু তিন তালাক বিলকে কংগ্রেস সমর্থন করবে বলেও জানিয়ে দেয়া হয়। শেষ পর্যন্ত কণ্ঠ ভোটে বিলটি পাস হওয়ায় এখন থেকে তিন তালাক দিলে ভারতে তা ফৌজদারি অপরাধ হিসেবে বিবেচিত হবে।
এবার এই বিলটি যাবে রাজ্যসভায়। তবে কংগ্রেস যেহেতু আজ বিলটিতে সমর্থন করেছে, ফলে রাজ্যসভায় সরকারের সংখ্যাগরিষ্ঠতা না থাকলেও বিলটি পাস হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। রাজ্যসভায় পাস হয়ে যাওয়ার পর বিলটি পাঠানো হবে প্রেসিডেন্টের কাছে। তিনি সই করলেই আইন হবে।
এই বিলে বলা হয়েছে, মৌখিকভাবে, লিখিতভাবে, ইলেক্ট্রনিক মাধ্যমে বা অন্য কোনো উপায়ে ‘তালাক’ শব্দটি ব্যবহার করে কেউ যদি স্ত্রীর থেকে বিচ্ছিন্ন হতে চান, তা হলে সে বিচ্ছেদ বৈধ হিসেবে ধরা হবে না এবং এই কাজকে বেআইনি হিসেবে গণ্য করে অভিযুক্তের বিরুদ্ধে ফৌজদারি ধারায় মামলা শুরু করা হবে। এর আগে এই বিলকে 'শরীয়া বিরোধী ও ব্যক্তিগত আইনে হস্তক্ষেপ' হিসেবে অভিহিত করেছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’বোর্ড। এছাড়া, জমিয়তে ওলামায়ে হিন্দ, জামায়াতে ইসলামী প্রভৃতি সংগঠন তিন তালাক নিয়ে সরকারের পদক্ষেপের সমালোচনা করেছে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK