শনিবার, ২০ অক্টোবর ২০১৮
Thursday, 28 Dec, 2017 12:21:58 am
No icon No icon No icon
রাডার থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় দুর্ঘটনা

মহেশখালীতে দুই প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, ৪ পাইলট জীবিত উদ্ধার


মহেশখালীতে দুই প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, ৪ পাইলট জীবিত উদ্ধার


হুমায়ুন কবির, টাইমস ২৪ ডটনেট, কক্সবাজার থেকে: কক্সবাজারের মহেশখালীর পুটিবিলায় বাংলাদেশ বিমান বাহিনীর দুটো প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়েছে। বুধবার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে এ দুর্ঘটনা ঘটে। তবে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো তথ্য জানা যায়নি। প্রশিক্ষণ বিমানে থাকা ৪ পাইলট ও কো-পাইলট নিরাপদে আছেন। আন্তঃবাহিনী গণসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পরিচালক লেফটেন্যান্ট কর্নেল রাশেদুল হাসান দুর্ঘটনার বিষয়ে বলেন, ‘বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমানগুলো রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। তারপরই বিধ্বস্ত হয়। বিমান দুটি উদ্ধারে চেষ্টা চলছে। জানা গেছে, ইয়াক-১৩০ মডেলের এ দুটো বিমান একই সময়ে চট্টগ্রাম বিমানবাহিনীর ঘাঁটি থেকে উড্ডয়নের পরপরই রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর এ দুর্ঘটনা ঘটে। এ দুটো বিমানে দু’জন করে চারজন বৈমানিক ছিলেন। তারা হলেন-বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন শরীফ, উইং কমান্ডার রাজীব, উইং কমান্ডার আজিম ও স্কোয়াড্রন লিডার মনির। তারা বিমান দুটোতে আগুন ধরার সঙ্গে সঙ্গে প্যারাসুটের মাধ্যমে প্রাণ রক্ষা করতে সক্ষম হন। তারা ফরমেশান ফ্লাইংয়ের (পাশাপাশি দুটো উড্ডয়ন) সময় এ দুর্ঘটনার শিকার হন। পাইলট চারজনই এখন সুস্থ ও নিরাপদে আছেন বলে জানা যায়। 

Air crash 1271655769
কক্সবাজার বিমানবন্দরের ম্যানেজার সাধন কুমার মোহন্ত এ দুর্ঘটনার খবর নিশ্চিত করে জানান, আমরা দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে এসেছি।
প্রত্যক্ষদর্শী যুবক হাসান জানান, বিকট শব্দের পরপরই দেখা যায় ঘটনাস্থলে আগুনের লেলিহান শিখা ও ধুয়ার কুণ্ডলি। পরে সেখানে ফায়ার সার্ভিসের ইউনিট রওনা হয়। তবে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সেখানে ১৫টি স্পিড বোট প্রস্তুত রাখা ছিল। এগুলো নিয়ে উদ্ধার কার্য চলার প্রস্তুতি চলছিল। 
কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আফরাজুল হক টুটুল জানান, একটি প্রশিক্ষণ বিমানে হঠাৎ আগুন ধরে যায়। এতে বিমানটি তিন টুকরো হয়ে মহেশখালীর বিভিন্ন অংশে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে।
এদিকে, খবর পেয়ে মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবুল কালাম ও সংশ্লিষ্টরা ঘটনাস্থলে গেছেন। ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চালাচ্ছে মহেশখালীর দমকল বাহিনী।মহেশখালীর ইউএনও মো. আবুল কালাম জানান, সন্ধ্যার পর পর আকাশে দু’টি বিমানের সংঘর্ষে বিকট শব্দ শোনা যায়। এর পরই মহেশখালী পৌরসভার পুটিবিলা পালপাড়া এলাকায় বিমানের একটি অংশ পড়ে আগুন জ্বলে। আর একটা অংশ পড়েছে উপজেলার নিকটবর্তী ছোট মহেশখালী এলাকায়।

কক্সবাজারে বিধ্বস্ত বিমান থেকে ৪ পাইলট জীবিত উদ্ধার
মহেশখালী থানা পুলিশের ওসি প্রদীপ কুমার দাশ জানান, খবর পেয়ে পুলিশের পৃথক ফোর্স ঘটনাস্থলে গিয়ে অবস্থা পর্যবেক্ষণ করছে। কক্সবাজারের পুলিশ সুপার ড. ইকবাল হোসেন ও অতিরিক্ত পুলিশ সুপার আফরোজুল হক টুটুলসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলের পথে রয়েছেন।
 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK