মঙ্গলবার, ১৯ ডিসেম্বর ২০১৭
Tuesday, 14 Nov, 2017 11:53:49 am
No icon No icon No icon

প্রধান বিচারপতির পদত্যাগপত্র গহণ করেছেন রাষ্ট্রপতি


প্রধান বিচারপতির পদত্যাগপত্র গহণ করেছেন রাষ্ট্রপতি


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতির বাসভবন গণভবনের প্রেস উইং সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে গত ১০ নভেম্বর রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র দেন প্রধান বিচারপতি। এর আগে শুক্রবার কানাডা যাওয়ার পথে সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনে তিনি পদত্যাগপত্র জমা দেন বলে জানান রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন। পরে সেটি বঙ্গভবনে এসে পৌঁছায়। আইনমন্ত্রী আনিসুল হকও জানান, রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে প্রধান বিচারপতি পদত্যাগপত্র জমা দিয়েছেন। তিনি আরো জানান, রাষ্ট্রপতি সংবিধান অনুযায়ী প্রধান বিচারপতি নিয়োগ না দেয়া পর্যন্ত, দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞাই দায়িত্ব পালন করবেন। বিচার বিভাগের স্বাধীনতার বিষয়ে সরকার কোন হস্তক্ষেপ করেনি বলেও দাবি করেন আইনমন্ত্রী।
প্রসঙ্গত, সংবিধানের ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সম্প্রতি আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। এরপর অসুস্থতার কথা বলে তিনি ছুটি নিয়েছেন বলে সরকারের পক্ষ থেকে দাবি করা হয়। কিন্তু বিদেশ যাবার আগে এস কে সিনহা বলেন, তিনি অসুস্থ নন, সুস্থ আছেন। ফলে আবারো বিতর্ক শুরু হয় তার কর্মস্থলে যোগদান নিয়ে। গত শুক্রবার প্রধান বিচারপতির ছুটির মেয়াদ শেষ হলে খবর আসে তিনি অস্ট্রেলিয়া থেকে কানাডা যাচ্ছেন। যাওয়ার পথে সে দিনই সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনে রাষ্ট্রপতি বরাবর জমা দিয়েছেন পদত্যাগপত্র। বিষয়টি প্রথমে নিশ্চিত করেন রাষ্ট্রপতির প্রেস সচিব। এরপর এ বিষয়ে কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক। তার দাবি, প্রধান বিচারপতির পদত্যাগের বিষয়ে সরকারের কোন হস্তক্ষেপ নেই। এ সময় প্রধান বিচারপতির দুর্নীতির অভিযোগের বিষয়ে তিনি বলেন, আইন নিজস্ব গতিতেই চলছে, কেউ আইনের উর্দ্ধে নয়।
উল্লেখ্য, বাংলাদেশের ইতিহাসে এর আগে কোনও প্রধান বিচারপতি পদত্যাগ করেননি। ২০১৫ সালে ১৭ জানুয়ারি বাংলাদেশের প্রথম হিন্দু প্রধানবিচারপতি হন এসকে সিনহা। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত মেয়াদ ছিল তার। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এ নিয়ে ২১ জন প্রধান বিচারপতির দায়িত্ব পালন করলেন। তবে পদত্যাগের ঘটনা এটাই প্রথম।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK