শুক্রবার, ২১ এপ্রিল ২০১৭
Sunday, 22 Jan, 2017 11:57:59 am
No icon No icon No icon
বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শেষ

বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি ও ঐক্য কামনায় আখেরি মোনাজাত

বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি ও ঐক্য কামনায় আখেরি মোনাজাত


টাইমস ২৪ ডটনেট, গাজীপুর থেকে : বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি ও ঐক্য কামনায় শেষ হলো তুরাগ নদীর তীরে তাবলীগ জামাতের তিন দিনব্যাপী ৫২ তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত। মোনাজাতে অংশ নিতে হাজির হয়েছেন দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে  লাখো ধর্মপ্রাণ মুসলিম জনতা।রবিবার সকাল ১১টার দিকে আখেরি মোনাজাত শুরু হয়। শেষ হয় বেলা পৌনে ১২টার দিকে।প্রথম পর্বের মত এবারও আখেরি মোনাজাত পরিচালনা করবেন ভারতের মাওলানা সাদ কান্ধলভী। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ। সেই সঙ্গে সমাপ্তি ঘটবে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত ৫২তম বিশ্ব ইজতেমারও। মাওলানা সাদ কান্ধলভী গত দুই বছর ধরে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন। মাওলানা সাদ কান্ধলভীর পিতা মাওলানা হারুন কান্ধলভী (রহ.)। মাওলানা সাদ তাবলিগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াস কান্ধলভীর (রহ.) নাতি।
১৯৬৭ সালের ভারতের দিল্লির নিকটবর্তী এলাকা মেওয়াতে তিনি জন্মগ্রহণ করেন। মাওলানা সাদ তাবলিগ জামায়াতের অন্যতম শীর্ষ মুরুব্বি এবং ভারতের শীর্ষ আলেম।
এদিকে গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদের বলেন, শনিবার গভীর রাত থেকে আজ বিকেল পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী, টঙ্গী-কালীগঞ্জ সড়কের মিরেরবাজার থেকে স্টেশন রোড, কামারপাড়া থেকে আশুলিয়া এবং বিমানবন্দর থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।
মুসল্লিদের উদ্দেশ্য বয়ান করেন দিল্লীর মাওলানা মোহাম্মদ সা’দ। এরপর তিনি বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, ঐক্য, ভ্রাতৃত্ব, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে আরবি ও উর্দু ভাষায় মোনাজাত পরিচালনা করেন।
দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে অংশ নিতে লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির ‘আল্লাহু আকবার’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠে ইজতেমার মাঠ। টঙ্গী মাঠ পরিণত হয় ধর্মীয় উৎসবের নগরীতে।
গত শুক্রবার বাদ ফজর শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। এতে অংশ নেন দেশের ১৭টি জেলার লাখ লাখ মুসল্লিসহ অর্ধশতাধিক দেশের কয়েক হাজার মুসল্লি। এ বছর দুই ধাপে বিশ্ব ইজতেমায় অংশ নেন দেশের ৩৩টি জেলার মুসল্লিরা।

প্রথম ধাপে অংশ নেন- ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া, মানিকগঞ্জ, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, গাজীপুর, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, গোপালগঞ্জ, শরীয়তপুর, সাতক্ষীরা ও যশোর জেলার মুসল্লিরা।

গত ২০ জানুয়ারি শুক্রবার দ্বিতীয় দফায় তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা শুরু হয় এবং রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত ৫২তম বিশ্ব ইজতেমার।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 11 Banga Bandhu Avenue (2nd Floor), Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK