বুধবার, ২১ আগস্ট ২০১৯
Sunday, 28 Jul, 2019 07:38:51 pm
No icon No icon No icon

ডেঙ্গু আতঙ্কে ঢাবি শিক্ষার্থীরা, ক্যাম্পাস বন্ধের দাবি

//

ডেঙ্গু আতঙ্কে ঢাবি শিক্ষার্থীরা, ক্যাম্পাস বন্ধের দাবি

মোঃ ইনামুল ইসলাম, টাইমস ২৪ ডটনেট, ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুরো ক্যাম্পাসে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু আতঙ্ক।  গত ২৬ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থী  ফিরোজ কবির স্বাধীন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুবরন করার পর  সকল শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ক্যাম্পাস বন্ধ ঘোষনা করার দাবি জানিয়েছে সাধারণ  শিক্ষার্থীরা। এই ঘটনার পরে গতকাল বিশ্ববিদ্যালয়ের এক জরিপে দেখা যায় বিশ্ববিদ্যালয়ের ২২ টি হলের প্রায় ১৫০ শিক্ষার্থী ডেঙ্গুজ্বরে আক্রান্ত। এদের সংখ্যা আরো বাড়তে পারে বলে আসঙ্কা করেছেন প্রশাসন। ছেলেদের তুলনায় মেয়েদের হলগুলোতে ডেঙ্গুর প্রকোপ কম দেখা গেছে।
ছেলেদের জন্য সর্বমোট ১৯ টি হল রয়েছে।  গণরুমে থাকা শিক্ষার্থীরাই সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত হচ্ছে বলে জানা যায়। হল প্রশাসন ডেঙ্গু প্রতিরোধে সকলকে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন এবং হল গুলোতে ছিটানো হচ্ছে মশা নিধন ঔষধ 
নাম প্রকাশ না করার শর্তে বঙ্গবন্ধু হলের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থী টাইমস টোয়েন্টিফোরকে বলেন, প্রশাসন আমাদের সচেতন হতে বলেছে কিন্তু ছোট একটা রুমে ৩৫ জনকে ঠাঁসাঠাসি করে থাকতে হয়। ঘুমের জায়গা পাওয়াই দুষ্কর  সেখানে সচেতন হতে চাইলেও সুযোগ নাই। গণরুমে এতটাই ঠাঁসাঠাসি যে মশারি টানানো অসম্ভব। তিনি আরো বলেন আমাদের জীবনের নিরাপত্তার জন্য প্রশাসনের উচিত ক্যাম্পাস বন্ধ ঘোষনা করা।
জনমত যাচাইয়ের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ সভাপতি নুরুল হক নূর ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সিক্রেট গ্রুপ "স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয় " একটি পুল ক্রিয়েট করে ক্যাম্পাস বন্ধ হওযার পক্ষে ও বিপক্ষে ভোট গ্রহন করেন।  সেখানে ৬ হাজার ৭১ জন ক্যাম্পাস বন্ধ করার পক্ষে ভোট দেন এবং ১৩৫ জন বিপক্ষে ভোট দেন।
তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্যাম্পাস বন্ধের দাবিতে সাড়া না দিয়ে ডেঙ্গু প্রতিরোধে কার্যকরী ব্যাবস্থা নিবেন বলে জানিয়েছেন। ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়  মেডিকেলে রক্তের প্লাটিনাম চেক করার মেশিন স্থাপন করা হয়েছে এবং বৃহস্পতিবারের মধ্যে ডেঙ্গু  সনাক্তকরনের সকল প্রকার সরঞ্জাম স্থাপন করা হবে বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেলের প্রধান মেডিকেল অফিসার ড. সরোয়ার জাহান মুক্তাফী।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ডেঙ্গু এখন জাতীয় দুর্যোগে পরিনত হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ডেঙ্গু প্রতিরোধে যথাযথ ব্যাবস্থা নিচ্ছে।  তিনি শিক্ষার্থীদের আতঙ্কিত না হওয়ার জন্য আহ্বান জানান।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK