সোমবার, ১৭ জুন ২০১৯
Sunday, 12 May, 2019 12:17:01 pm
No icon No icon No icon

জঙ্গি হামলার আশঙ্কায় পুলিশকে সতর্ক থাকার নির্দেশনা ডিএমপি কমিশনারের

//

জঙ্গি হামলার আশঙ্কায় পুলিশকে সতর্ক থাকার নির্দেশনা ডিএমপি কমিশনারের


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকার ভিন্ন ধর্মাবলম্বী বা মতাবলম্বী ব্যক্তি বা উপাসনালয়ে জঙ্গিরা হামলা করতে পারে এমন আশঙ্কা করছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। এজন্য পুলিশকে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন তিনি। একইসঙ্গে জঙ্গিরা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও টার্গেট করতে পারে জানিয়ে গোয়েন্দা নজরদারি, টহল ও চেকপোস্ট বাড়ানোর নির্দেশনা দিয়েছেন তিনি। শনিবার (১১ মে) সকাল এগারোটা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ডিএমপি সদর দফতরে অনুষ্ঠিত মাসিক অপরাধ সভায় কমিশনার এই নির্দেশনা দেন। সভায় ঢাকার ৫০ থানার ওসিসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, গোয়েন্দা পুলিশ ও সিটিটিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে উপস্থিত থাকা নির্ভরযোগ্য একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই পুলিশ কর্মকর্তা জানান, বর্তমানে রাজধানীর আইনশৃঙ্খলা পরিস্থিতি সন্তোষজনক অবস্থায় আছে। কিন্তু, সাম্প্রতিক জঙ্গিদের বিভিন্ন হুমকি ও নতুন করে সংগঠিত হওয়ার খবর গুরুত্বের সঙ্গে নিয়ে তা মোকাবিলার জন্য নির্দেশনা দেন ডিএমপি কমিশনার। বিশেষ করে রাজধানীর কূটনৈতিক এলাকা হিসেবে গুলশান-বারিধারা, বিদেশি নাগরিকদের কর্মস্থল ও আবাসস্থল, চার্চ, প্যাগোডা, মন্দিরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় নিরাপত্তা জোরদার করার নির্দেশনা দিয়েছেন। একইসঙ্গে পুলিশ সদস্যদের নিজেদেরও সচেতনতার সঙ্গে দায়িত্ব পালন ও আত্মরক্ষামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও দেন তিনি।
এদিকে শনিবার ভারতীয় জি-নিউজের এক প্রতিবদেনে আগামী ১৮ মে বৌদ্ধপূর্ণিমায় পশ্চিমবঙ্গ বা বাংলাদেশে জঙ্গিরা হামলা করতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইন্টেলিজেন্স ব্যুরো'র (আইবি) বরাত দিয়ে আইএসপন্থী জঙ্গি সংগঠন জেএমবি ‌‌‘ফিদায়ী’ হামলা চালাতে পারে বলে সতর্ক করেছে। এছাড়া গত মাসে শ্রীলঙ্কায় ভয়াবহ জঙ্গি হামলার ঘটনার পর রাজধানী ঢাকাসহ সারাদেশে এমনিতেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এরমধ্যেই গত ২৯ এপ্রিল গুলিস্তান এলাকায় তিন পুলিশ সদস্যদের ওপর বোমা হামলা করে অজ্ঞাত দুর্বৃত্তরা। ঘটনার পর সেই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএস। ওই দিন সকালেই এলিট ফোর্স র‌্যাব রাজধানীর মোহাম্মদপুরে একটি জঙ্গি আস্তানায় অভিযান চালালে দুই জঙ্গি আত্মঘাতী হয়। এছাড়া আল-কায়েদা সমর্থিত বালাকোট মিডিয়ার মাধ্যমে জঙ্গিদের ‘লোন উলফ’ হামলার পরিকল্পনার খবরও প্রকাশ হয়েছে সম্প্রতি।
তবে পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা বলেন, আসন্ন বৌদ্ধপূর্ণিমা উদযাপনকে কেন্দ্র করে সন্ত্রাসী ও নাশকতামূলক হামলার সুনির্দিষ্ট কোনও আশঙ্কা নেই। তারপরও, বাড়তি সতর্কতা হিসেবে গোয়েন্দা সংস্থাগুলোকে নজরদারি বাড়াতে বলা হয়েছে। বাড়তি সতর্কতা অবলম্বনের পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ করে বৌদ্ধ মন্দিরসহ সব ধর্মীয় উপাসনালয়গুলোকে সুরক্ষিত রাখার জন্য পুলিশের সকল ইউনিটকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।
ওই কর্মকর্তা বলেন, বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্ট স্থাপন করে তল্লাশি চালাতে বলা হয়েছে। স্থানীয় ধর্মীয় নেতৃবৃন্দ ও জনগণের সঙ্গে পরামর্শ করে নিরাপত্তা পরিকল্পনা সাজাতে বলা হয়েছে। সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে কমিউনিটি পুলিশিং ও স্থানীয় স্বেচ্ছাসেবকদের সহায়তা নিতেও পরামর্শ দেওয়া হয়েছে।
জঙ্গি প্রতিরোধেযুক্ত কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা বলছেন, সুনির্দিষ্ট হামলার তথ্য না থাকলেও আগে থেকেই পুলিশ সতর্ক রয়েছে। জঙ্গিরা তাদের নিজস্ব যোগাযোগ চ্যানেলে রমজান মাসকে হামলার জন্য ‘পবিত্র’ হিসেবে উল্লেখ করে বিভিন্ন বার্তা আদান-প্রদান করেছে। একারণে যেকোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশকে সতর্ক থাকতে বলা হয়েছে। সিটিটিসির পক্ষ থেকে এ সংক্রান্ত একটি চিঠি সারা দেশে পুলিশের বিভিন্ন ইউনিটগুলোর কাছেও পাঠানো হয়েছে।
শনিবার অপরাধ সভার একটি সূত্র জানায়, কমিশনার দ্রুত বা ক্র্যাশ প্রোগ্রামের মাধ্যমে রাজধানীতে অবস্থানরত ভাড়াটিয়া ও বাড়িওয়ালাদের তথ্য সংগ্রহের কাজ সম্পন্ন করার নির্দেশনা দিয়েছেন। কারণ, হিসেবে তিনি সিআইএমএস (সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম)-এর মাধ্যমে সকল ভাড়াটিয়ার তথ্য সংগ্রহ শেষ হলে জঙ্গিবাদসহ সব ধরনের অপরাধ নিয়ন্ত্রণে রাখা যাবে বলেও মন্তব্য করেন।
হকারদের বিষয়ে ছাড়, হলিডে মার্কেট চালু
সম্প্রতি গুলিস্থানসহ রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ফুটপাত দখল করে দোকান করা হকারদের উচ্ছেদ করা নিয়ে বিক্ষোভ হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ডিএমপি কমিশনার রাজধানীর বিভিন্ন এলাকার হলিডে মার্কেটগুলো কার্যকর করার জন্য সংশ্লিস্ট এলাকার অধীনস্থ পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেন। একইসঙ্গে হকারদের সঙ্গে বিরোধে না জড়িয়ে পর্যায়ক্রমে হকার উচ্ছেদ কার্যক্রম চালানোর নির্দেশনা দিয়েছেন তিনি।
বৈঠকে উপস্থিত থাকা একজন কর্মকর্তা জানান, সরকারের উচ্চ পর্যায় থেকে ঈদের আগে হকার উচ্ছেদ অমানবিক উল্লেখ করে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে এ বিষয়ে ‘ধীরে চলো’ নীতি অনুসরণ করতে বলা হয়। একইসঙ্গে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থার ওপর জোর দেওয়ার কথাও বলা হয়েছে। এজন্য হলিডে মার্কেটগুলোকে কার্যকর করার ওপর জোর দিতে বলেছে পুলিশ কমিশনার।

দ্রুত বিচার আইনে মামলা না নেওয়ার নির্দেশ
শনিবারের মাসিক অপরাধ সভায় আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইনে নতুন করে মামলা না নেওয়ার নির্দেশনা দিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। ২০০২ সালে তৎকালীন বিএনপি-জামায়াত সরকারের আমলে পাস হওয়া এই আইনের কার্যকর মেয়াদ বিভিন্ন সময়ে বাড়িয়ে ১৭ বছর পর্যন্ত করা হয়েছিল। সরকারের পক্ষ থেকে নতুন করে এই আইনের মেয়াদ না বাড়ানোর কারণে চলতি বছরের এপ্রিল মাসে এর কার্যকারিতা শেষ হয়। একারণে এই আইনে কোনও মামলা না নেওয়ার জন্য ডিএমপি’র ৫০ থানার ওসিদের নির্দেশনা দেন তিনি।
বিরোধী রাজনৈতিক শক্তিকে দমন করার জন্য তৎকালীন সরকার এই আইন করলেও পরবর্তীতে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে একাধিকবার এর মেয়াদ বাড়িয়েছে। রাজনৈতিক উদ্দেশ্যে অপব্যবহারের আশঙ্কা থেকে বিভিন্ন সময়ে সুশীল সমাজ আইনটি বাতিল করার আহ্বান জানিয়ে আসছিল।

যানজট সহনীয়, ভ্রাম্যমাণ আদালত নিয়মিত করার নির্দেশ
রমজান ও আসন্ন ঈদ উপলক্ষে রাজধানীর বিভিন্ন এলাকার যানজট সহনীয় পর্যায়ে আনার জন্য নির্দেশনা দিয়েছেন ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া। রমজানের পুরো মাস ট্রাফিক পুলিশ সদস্যদের প্রয়োজনে অতিরিক্ত দায়িত্ব পালন করে যানজট নিয়ন্ত্রণের নির্দেশনা দেওয়া হয়। কমিশনার বলেন, যেকোনও মূল্যে অফিস শেষে ঘরে ফেরা মানুষকে ইফতারের আগেই নিজ নিজ ঘরে ফেরা নিশ্চিত করতে হবে।
রাজধানীর প্রধান সড়কে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) ও বাস র‌্যাপিড ট্রানজিটের (বিআরটি) কাজ চলমান থাকায় যানজট বেড়েছে উল্লেখ করে বিভিন্ন সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ করার নির্দেশনা দেন কমিশনার। প্রসঙ্গত মিরপুর থেকে ফার্মগেট হয়ে কাওরানবাজার, শাহবাগ, পল্টন-মতিঝিল এলাকায় মেট্রো রেল প্রকল্পের কাজ চলায় প্রধান সড়কের আয়তন কমে গেছে। একারণে প্রতিদিনই রাজধানীতে তীব্র যানজটে আটকে থাকতে হচ্ছে নগরবাসীকে।
বৈঠকে পুলিশ কমিশনার রমজান উপলক্ষে নিয়মিত ভেজালবিরোধী অভিযান চালানোর নির্দেশনা দিয়েছেন। ডিএমপিতে সংযুক্ত একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ইতোমধ্যেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। এই অভিযান আসন্ন ঈদ পর্যন্ত নিয়মিত করার নির্দেশনা দেন তিনি।

ইয়াবাসহ পুলিশ সদস্য গ্রেফতার হওয়ায় ক্ষোভ
সম্প্রতি ডিএমপির একজন পুলিশ সদস্য ইয়াবাসহ গ্রেফতার হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ডিএমপি কমিশনার। তিনি বলেছেন, ব্যক্তি পুলিশের অসদাচরণ বা অপরাধমূলক কোনও কর্মকাণ্ডের দায় বাংলাদেশ পুলিশ নেবে না। যেসব সদস্যের বিরুদ্ধে এরকম অভিযোগ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা এবং ফৌজদারি আইনে শাস্তি নিশ্চিত করার নির্দেশনা দেন তিনি।
ডিএমপির উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান জানান, অপরাধ সভায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন নির্দেশনা, বিভিন্ন ধরনের অপরাধ পর্যালোচনা করা হয়েছে। একইসঙ্গে ভালো কাজের স্বীকৃতিস্বরূপ পুলিশ সদস্যদের পুরস্কৃত করা হয়েছে।
সূত্র জানায়, অপরাধ সভায় এপ্রিল মাসের ভালো কাজের জন্য পুলিশের বিভিন্ন ইউনিট ও সদস্যকে পুরস্কৃত করা হয়। গত ২৮ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত সপ্তাহব্যাপী জঙ্গিবিরোধী জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গণসংযোগ সপ্তাহ পালনে শ্রেষ্ঠ বিভাগ হিসেবে তেজগাঁও বিভাগকে পুরস্কৃত করা হয়। এছাড়া এপ্রিল মাসে অপরাধ দমনে কার্যকর ভূমিকা রাখায় লালবাগ বিভাগকে শ্রেষ্ঠ বিভাগ হিসেবে ঘোষণা করা হয়। একইসঙ্গে ডিএমপির ক্রাইম জোন, ডিবি ও সিটিটিসিতে কর্মরত পুলিশ কর্মকর্তাদের ভালো কাজের স্বীকৃতিস্বরূপ পুরস্কৃত করা হয়েছে।

সূত্র: লা ট্রিবিউন ।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK