শনিবার, ১৫ জুন ২০১৯
Saturday, 04 May, 2019 11:19:50 am
No icon No icon No icon

ঘূুর্ণিঝড় ফণী:উদ্ধার ও ত্রাণ তৎপরতার জন্য প্রস্তুত বিমানবাহিনী

//

ঘূুর্ণিঝড় ফণী:উদ্ধার ও ত্রাণ তৎপরতার জন্য প্রস্তুত বিমানবাহিনী


শামীম চৌধুরী, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: ঘূুর্ণিঝড় ‘ফণী’র আঘাত হানলে উদ্ধার ও ত্রাণ তৎপরতার জন্য প্রস্তুত রাখা হয়েছে বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমান ও হেলিকপ্টারসমূহ। বিমানবাহিনী ঘাঁটি বাশারে খোলা হয়েছে দূর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র। শুক্রবার রাতে আইএসপিআর এর সহকারী পরিচালক মো. নূর ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু, কুর্মিটোলায় পরিবহন বিমান সি-১৩০ এবং এএন-৩২ ঘূর্নিঝড় পরবর্তী উদ্ধার ও ত্রাণ তৎপরতা পরিচালনার জন্য প্রস্তুত রাখা হয়েছে। ঘূর্নিঝড় আক্রান্ত জনগণের তাৎক্ষনিক প্রয়োজনীয় পণ্য সামগ্রী বিতরণের জন্য তিনটি এএন-৩২ বিমান প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া দুটি এমআই-১৭ এবং দুটি এডব্লিউ-১৩৯ হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে ক্ষয়ক্ষতি নিরূপণ, ত্রাণ বিতরণ ও মেডিক্যাল ইভাকুয়েশনের জন্য। মেডিক্যাল ইভাকুয়েশনের জন্য ৩টি এল-৪১০ বিমানও প্রস্তুত রয়েছে। এছাড়া তিনটি টিম প্রস্তুত রাখা হয়েছে দুর্যোগপূর্ণ এলাকায় উদ্ধার অভিযান পরিচালনার জন্য। অন্যান্য হেলিকপ্টারও প্রস্তুত রয়েছে প্রয়োজনীয় মূহূর্তে ব্যবহারের জন্য।
তিনটি এএন-৩২ বিমানের মাধ্যমে প্যারাসুটের সাহায্যে দুর্যোগপূর্ণ এলাকায় বিতরণের জন্য ১৫০০ প্যাকেট ত্রাণ প্রস্তত রাখা হয়েছে। এদিকে বিমান বাহিনী ঘাঁটি মতিউর রহমান বরিশাল বিমান বন্দরে প্রয়োজনীয় জনবল ও বিমান মোতায়েনের জন্য প্রস্তুত রয়েছে।
এদিকে ‘ফণী’ পরবর্তী জরুরি উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তাসহ যে কোনো পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে বাংলাদেশ নৌবাহিনী। ইতোমধ্যে চট্টগ্রাম, খুলনা ও মোংলা নৌ অঞ্চলে নৌবাহিনীর ৩২টি জাহাজ সমুদ্র উপকূলীয় এলাকায় জরুরি ত্রাণ সামগ্রী এবং চিকিৎসা সহায়তা প্রদানে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK