বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯
Wednesday, 13 Mar, 2019 01:58:56 pm
No icon No icon No icon

ডাকসু পুনর্নির্বাচনের দাবিতে অনশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা


ডাকসু পুনর্নির্বাচনের দাবিতে অনশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন বাতিল করে পুনর্নির্বাচনের জন্য তফসিলের দাবিতে চলা অনশনে যোগ দিয়েছেন আরও শিক্ষার্থী। বুধবার সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের সামনে এ অনশন করছেন শিক্ষার্থীরা। অনশনকারীদের দাবি, শিক্ষকদের সহযোগিতায় ডাকসু ও হল সংসদে প্রহসনের নির্বাচন হয়েছে। শিক্ষার্থীদের দাবি অনুযায়ী আবার নির্বাচন আয়োজন করা হোক। সুষ্ঠু নির্বাচনে শিক্ষার্থীদের ভোটে যেই নির্বাচিত হবে তিনি হবেন তাদের প্রতিনিধি। অনশনের সময় তাদের পাশে রাখা তিনটি প্ল্যাকার্ডে লেখা দেখতে পাওয়া যায়- ‘একটা ফেয়ার ইলেকশনের জন্য…’ ‘আমরণ অনশন…’ ও ‘শিক্ষকদের ভোট ডাকাতি এই লজ্জা কোথায় রাখি?
অনশনকারীরা জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের আশ্বাস না দেয়া পর্যন্ত আমাদের আমরণ অনশন চলবে। এর আগে মঙ্গলবার সন্ধ্যা থেকেই আমরণ অনশন শুরু করেন বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী। এর পর আরও দুই শিক্ষার্থী তাদের সঙ্গে যোগ দেন।
অনশনকারী প্রার্থীরা হলেন- ডাকসু নির্বাচনে শহীদুল্লাহ হল সংসদের সাহিত্য সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতাকারী শোয়েব মাহমুদ, মুহসীন হল সংসদের সংস্কৃতি সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতাকারী মো. মাঈন উদ্দিন, জগন্নাথ হল সংসদের সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতাকারী অনিন্দ্য মণ্ডল, কেন্দ্রীয় সংসদের ছাত্র পরিবহন পদে প্রতিদ্বন্দ্বিতাকারী তাওহীদ তানজীম।
অনিন্দ্য মণ্ডল বলেন, ‘নির্বাচন সুষ্ঠু হয়নি। আমরা নির্বাচনের জন্য পুনঃতফসিলের দাবিতে অনশন শুরু করেছি। একই সঙ্গে আমাদের দাবি- নির্বাচনে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের পদত্যাগ।’ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের আশ্বাস না দেয়া পর্যন্ত আমাদের আমরণ অনশন চলবে বলেও জানান তিনি।
প্রসঙ্গত সোমবার নানা অনিয়মের অভিযোগ এবং অধিকাংশ প্যানেল প্রার্থীদের ভোট বর্জনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হয়। এদিন সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ শেষ হয় দুপুর ২টায়। নির্বাচনে কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর ১১ হাজার ৬২ ভোট পেয়ে সহসভাপতি (ভিপি) নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পান ৯ হাজার ১২৯ ভোট।
এ ছাড়া নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। সহসাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন। সোমবার দিবাগত রাত ৩টা ১৭ মিনিটে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ভোটের ফল ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK