বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯
Thursday, 07 Feb, 2019 11:33:56 am
No icon No icon No icon

ঈশ্বরদী সলিমপুর ইউনিয়নে বাবলু চেয়ারম্যান সামাজিক আন্দোলনের মাধ্যমে উন্নয়নের ঝড় তুলেছেন

//

ঈশ্বরদী সলিমপুর ইউনিয়নে বাবলু চেয়ারম্যান সামাজিক আন্দোলনের মাধ্যমে উন্নয়নের ঝড় তুলেছেন


আব্দুল হান্নান, বিশেষ প্রতিনিধি, টাইমস ২৪ ডটনেট, পাবনা থেকে: মানুষের জীবনে অনেক স্বপ্ন থাকে তার মধ্যে কেউ ডাক্তার, ইঞ্জিয়িার, আর্মি অফিসার, মেরিন ইঞ্জিয়িার, মন্ত্রী, রাজনীতিবীদ, সমাজ সেবক, তারই খোঁজ মেলে সলিমপুর ইউনিয়নের বিপুল ভোটের নির্বাচিত চেয়াম্যান, নাম তার আব্দুল মজিদ বাবলু ওরফে মালিথা। ৭৫ হাজার জনসংখ্যা অধিষ্ঠিত এলাকা, ভোটার ৩৫ হাজার। তবে স্বল্প সময়ের ব্যবধানে উন্নয়নের রূপ রেখা রেখেছেন তার মধ্যে ২৫ কি.মি রাস্তা নির্মাণ করা হয়। ৪০ দিনের কর্মসূচীর মাধ্যমে ধুলামুক্ত করায় ফিরে এসেছে পরিবেশ। পূর্বে ধুলাতে যাতায়াতে অনেকে রোগাগ্রস্থ হয়ে পড়ে। চেয়ারম্যানের হস্তক্ষেপে সম্ভব হয় ধুলামুক্ত। অপরদিকে শিক্ষার আলো ঘরে ঘরে পোঁছে দেওয়া প্রধান মন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এর আলোকে পিএসসিও জিএসসি এতে অংশ নেন ৯১৪ জন ৯০৪ জন এ প্লাস ১৪৪ জন ফেল। মাদ্রাসা ৩০০ জন পরীক্ষায় পাস তার মধ্যে ১২ জন ফেল করেন। ৬টি হাই স্কুলের মধ্যে ৬৩৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করে তার মধ্যে ৬৩০ জন পাশ, ৫ জন ফেল, ২০ জন এ প্লাস পেয়েছে। পোষ্ট লাইট স্থাপন করা ৯১০ টি, টিউবল ২৫ টি স্থাপন করা হয়। বঙ্গবন্ধু টুনামেন্ট কাপ ১৮ জনকে ৩৬ সেট জার্সি দেওয়া হয়। স্কুল ও মাদ্রাসায় সিলিং ফ্যান, শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৯ প্রাইমারী স্কুল ৬টি হাই স্কুল একটি মাত্র কলেজ রয়েছে। ২টি এবতেদায়ী একটি দাখিল মাদ্রাসা ১৬টি মসজিদ ভিত্তিক ৮টি কিন্ডার গার্ডেন এনজিও সহ সর্বমোট ১৮৭টি বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে।

এছাড়া শীত বস্ত্র বিতরণ করেন ৩শ ১০ জনের মধ্যে। তথ্য সেবা নিশ্চিত করার লক্ষে জন সাধারণ সেবা পায় এ নিরীক্ষে কার্যক্রম চালু আছে এবং কম্পিউটার প্রশিক্ষনের মাধ্যমে নিজের পায়ে দাঁড়াতে পারে এ জন্য যুবক যুবতীদের আতœকর্মসংস্থান হাতে নেন চেয়ারম্যান। শিশু বিনোদনের জন্য প্রায় ২০/২৫ লক্ষ টাকা প্রয়োজন এতে করে শিশুদের মেধার বিকাশ বিস্তার লাভ করবে। সরেজমিনে গিয়ে দেখা মিলে বৈচিত্র্য রূপে সমাহার ফুলের বাগান মুক্ত মঞ্চ যা বাংলাদেশের পেক্ষাপটে  পরিষদ কার্যালয়ে দেখা যায় না। চেয়ারম্যান বাবলুর ছোয়ায় বিপরীত দৃশ্যবলী করতে সক্ষম হয় চারিদিকে বিখ্যাত লিচুর বাগান পরিবেশ বান্ধব। তার ২/৩ মাইল দুরত্ব আনুবিক তার ২/১ মাইল বিদেশী ইঞ্জিনিয়ার বিশেষজ্ঞ ব্যাক্তিদের আবাসিক অট্টোলিকা উচু উচু দাড়িয়ে আছে মনোমুগ্ধ পরিবেশে। ১২ জন মেম্বার গ্রাম পুলিশ ১০ জন থাকার বিধান কিন্তু বর্তমানে ৭ জন তাদের দিয়ে পিয়ন কাম নাইট গার্ড কাজ করানো হয়। ৭% অসহায় ও হত গরিব জনবসতী নিয়ে সলিমপুর ইউনিয়ন চেয়ারম্যান এক প্রশ্নে তিনি বলেন মানুষ মানুষের জন্য। সেবাই হচ্ছে বড় ধর্ম, তবে স্থানীয় সরকার অবকাঠামো গ্রামিন উন্নয়নের পন্থা হল চেয়ারম্যানদের সম্মানী ভাতা দেয়া তা সন্তোষজনক নয় বরং আরও বৃদ্ধি করা প্রয়োজন। তা না হলে চেয়ারম্যানগন নিরুৎসাহিত হয়ে যাবে। বর্তমান সরকার মধ্যম আয়ের দেশ হিসাবে আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি সেই দৃষ্টিকোণ থেকে সম্মানী ভাতা সময়ের দাবী অনুযায়ী স্থানীয় সরকার বিবেচনা আনবেন বলে আমার বিশ্বাস। সলিমপুর ইউনিয়নের পরিষদের সচিব হচ্ছে হৃদপিন্ডু নাম তার ইসমাইল হোসেন মুসা তিনি দীর্ঘদিন ধরে সচিবের দায়িত্ব নিষ্ঠান সাথে পালন করে যাচ্ছেন। তিনি আবার একজন লেখক ও কলামিষ্ট।

অপরদিকে মোঃ আব্দুল মজিদ বাবলু ওরফে মালিথা কে চেয়ারম্যান হিসাবে দীর্ঘদিন ধরে উক্ত দায়িত্ব পালন করা হল গ্রামিন উন্নয়নের পাশাপাশি অত্র এলাকায় আর্থ সামাজিক রূপ বিস্তার করা সম্ভব। তার প্রমান বর্তমান সরকার, আর যদি বার-বার নতুন মুখ আসে এতে করে ভাগ্যের উন্নয়ন না হয়ে বরং আগুনের লেলিহীন শিখায় পরিণত হয় বাংলাদেশের পেক্ষাপটে দেখা যায়। এর থেকে জনগণকে বেরিয়ে আসতে হবে। খোজখবর নিয়ে জানা যায় বাবলু যোগ্যতা সম্পন্ন তিনি এলাকার গণমানুষের কথা নিয়ে চিন্তা ভাবনা এমনকি উন্নয়নের মডেল করা যায় এই নিরীক্ষে এগোচ্ছেন। তার গুণের কথা বলে শেষ করা যাবে না। এছাড়া তিনি বলেন সলিমপুর ইউনিয়ন পরিষদে যে বাজেট তা নগন্য। তাতে করে গনমানুষের তোপের মুখে পড়তে হয় কেননা ৭৫ হাজার লোকের যে চাহিদা তাতে পুরন না হওয়ায় বদনামের ভাগি হতে হয় অত্র এলাকাবাসীর কাছে। তাদের সুখে দুখে বিপদে আপদে এদের পাশে থাকার নাম জনপ্রতিনিধিত্ব। তবে প্রধান মন্ত্রীর ঘোষনা গ্রামীনকে শহর রূপ দেওয়ার জন্য তিনি সাম্প্রতিক ঘোষনা দেন। তারই আলোকে সম্মানজনক বাজেটের প্রত্যাশা করছি।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK