সোমবার, ২২ অক্টোবর ২০১৮
Friday, 05 Jan, 2018 08:06:47 pm
No icon No icon No icon

২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তরে মেয়র পদে উপনির্বাচন


২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তরে মেয়র পদে উপনির্বাচন


এস.এম.নাহিদ, টাইমস ২৪ ডটনেট, ঢাকা : আগামী ২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিনে দুই সিটিতে (ঢাকা উত্তর ও দক্ষিণ) নতুন যুক্ত হওয়া ৩৬টি সাধারণ ওয়ার্ড ও ১২টি সংরক্ষিত ওয়ার্ডেরও নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ৯ জানুয়ারি এই নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। ৪ জানুয়ারি বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন কমিশন কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানান।
বৈঠকে সম্প্রতি শূন্য হওয়া গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের উপনির্বাচনের সিদ্ধান্তও হয়েছে। এ বিষয়ে ভারপ্রাপ্ত সচিব জানান, আগামী ১৩ মার্চ এ দুটি আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এবং এর তফসিল ঘোষণা করা হবে ৫ ফেব্রুয়ারি।ঢাকা উত্তর সিটির নির্বাচনে ইভিএম (ইলেট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার প্রসঙ্গে ভারপ্রাপ্ত সচিব জানান, কমিশন সভায় এখনও ইভিএম ব্যবহারের কোনো সিদ্ধান্ত হয়নি। তবে আমাদের পরিকল্পনায় রয়েছে। রংপুর সিটি করপোরেশনের নির্বাচনে যেহেতু একটি কেন্দ্রে সফলভাবে ইভিএম ব্যবহার করতে পেরেছি। ঢাকার বিষয়েও ইভিএমের কার্যকরী দিক পর্যালোচনা করে কমিশন সিদ্ধান্ত নেবে।
রাজধানীতে বিভিন্ন সম্ভাব্য প্রার্থীর পোস্টার-ব্যানার অপসারণ প্রসঙ্গে ভারপ্রাপ্ত সচিব বলেন, আমরা পোস্টার-ব্যানার অপসারণের জন্য ঢাকা বিভাগীয় কমিশনার, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা ও পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছি।
তিনি বলেন, আগামী ৬ জানুয়ারি মধ্য রাতের মধ্যে নিজ দায়িত্বে সম্ভাব্য প্রার্থীদের পোস্টার-ব্যানার অপসারণ করতে বলা হয়েছে। এ সময়ের মধ্যে কেউ যদি অপসারণ না করে তাহলে আর্থিক জরিমানাসহ আইনানুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল ডিএনসিসির নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে আনিসুল হক বিজয়ী হয়েছিলেন। লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় গত ৩০ নভেম্বর মারা গেলে পদটি শূন্য হয়ে যায়। 
পরে ৪ ডিসেম্বর স্থানীয় সরকার বিভাগ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদ ১ ডিসেম্বর থেকে শূন্য ঘোষণা করে। পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK