মঙ্গলবার, ২৩ জানুয়ারী ২০১৮
Wednesday, 03 Jan, 2018 12:55:58 pm
No icon No icon No icon

তাপমাত্রা আরো কমবে, বাড়বে শীতের তীব্রতা


তাপমাত্রা আরো কমবে, বাড়বে শীতের তীব্রতা


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: রাজধানীসহ সারা দেশের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে। এর ফলে শীতের তীব্রতা আরো বাড়তে পারে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নেমে আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।বুধবার আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, গত রাতেই তাপমাত্রা অনেক কমে এসছে। বিশেষ করে, দিনাজপুর, সৈয়দপুর, চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী এসব এলাকায় কিন্তু মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে।বজলুর রশিদ আরো বলেন, আজকে রাতেও তাপমাত্রা অনেক কমে যাবে। দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত কমতে পারে। আজকে দেশের বিভিন্ন স্থানের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নেমে আসতে পারে। মূলত তামপাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেই আমরা সেটাকে শৈত্যপ্রবাহ বলি।এই মাঝারি শৈত্যপ্রবাহ আগামী কয়েকদিন অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন এই আবহাওয়াবিদ।
আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, চলতি জানুয়ারি মাসেই একটি তীব্র ও দুটি মৃদু অর্থাৎ তিনটি শৈত্যপ্রবাহ হওয়ার সম্ভাবনা রয়েছে।জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) বা তীব্র (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ এবং অন্যত্র ১-২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে সার্বিকভাবে এ মাসের গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।
বুধরারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই এক জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।এ ছাড়া পাবনা, চুয়াডাঙ্গা, নওগাঁ, দিনাজপুর ও সৈয়দপুর অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এই শৈত্যপ্রবাহ পরিস্থিতি রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অন্যান্য স্থানে বিস্তার লাভ করতে পারে।সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় (১-৩) ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK