শনিবার, ০৯ নভেম্বর ২০১৯
Thursday, 19 Sep, 2019 12:10:53 pm
No icon No icon No icon

যে গ্রামে সবাই অন্ধ!

//

যে গ্রামে সবাই অন্ধ!


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: অনেক অদ্ভুত গ্রামের নাম ও কাহিনি তো শুনেছেন। কিন্তু জানেন কি, এ বিশ্বেরই এক প্রান্তে এমন একটি গ্রাম আছে, যেখানে সব মানুষ দৃষ্টিহীন! গ্রামটির নাম টিলটেপেক। মেক্সিকোর ঘন অরণ্যের মধ্যে ছোট্ট একটি গ্রাম। সেখানে থাকে জাপোটেক জাতির শ তিনেক মানুষ। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি যে এ গ্রামের প্রতিটি মানুষ যেমন দৃষ্টিহীন, দৃষ্টিহীন গ্রামের পোষ্যরাও!

এ গ্রামেই আছে লাবজুয়েলা নামের একটি গাছ। এটাকে অভিশপ্ত মনে করে গ্রামবাসী। তাদের বিশ্বাস, তাদের দৃষ্টিশক্তি কেড়ে নেয় ওই লাবজুয়েলা গাছই। এমনও দাবি করা হয়, এ গ্রামে যেসব বাচ্চা জন্মায়, শুরুতে আর পাঁচটা নবজাতকের মতোই সুস্থ-সবল হয়, কিন্তু এক সপ্তাহ যেতে না যেতেই দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে তারা।

কেন ওই গ্রামের মানুষ দৃষ্টিশক্তি হারিয়ে ফেলছে, তা নিয়ে স্থানীয় প্রশাসন ও বিজ্ঞানীরা তদন্ত শুরু করেন। লাবজুয়েলা গাছের যে গল্প গ্রামজুড়ে ছড়িয়ে আছে তা নিয়েও তদন্ত করেন তাঁরা। কিন্তু দেখা যায়, ওই গাছের সঙ্গে এদের দৃষ্টিহীনতার কোনো সম্পর্কই নেই!

বিজ্ঞানীরা অনুসন্ধান চালিয়ে জানতে পারেন, এই ঘন অরণ্যে ‘ব্ল্যাক ফ্লাই’ নামে বিষাক্ত মাছি আছে, যা টিলটেপেক গ্রামেও প্রচুর সংখ্যায় দেখা যায়। এ বিষাক্ত মাছির কামড়ে জীবাণু সারা শরীরে ছড়িয়ে পড়ে, যার কারণেই শিশু থেকে বুড়ো, এমনকি পশুও ধীরে ধীরে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে। মেক্সিকো সরকার যখন এ গ্রাম সম্পর্কে জানতে পারে তখন বাসিন্দাদের অন্য স্থানে সরিয়ে নেওয়ার চেষ্টা করে, কিন্তু সেই প্রচেষ্টা ব্যর্থ হয়।

 সূত্র : আনন্দবাজার পত্রিকা।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK