বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯
Wednesday, 13 Mar, 2019 02:06:21 pm
No icon No icon No icon

কিডনি ভালো রাখতে দূষণ ও ভেজাল খাদ্য পরিহার করতে হবে


কিডনি ভালো রাখতে দূষণ ও ভেজাল খাদ্য পরিহার করতে হবে


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: দূষিত পরিবেশ ও ভেজাল খাবারের কারণেও কিডনি রোগ হয় জানিয়ে বিশেষজ্ঞরা বলছেন,  কিডনি সুস্থ রাখতে সচেতনতা বাড়ানোর পাশাপাশি সুষম খাদ্যগ্রহণ ও ধূমপান পরিহার করতে হবে। খাদ্যে ভেজাল দূর করতে পারলে কিডনি ভালো রাখা সম্ভব।

আন্তর্জাতিক কিডনি দিবস উপলক্ষে আজ বুধবার সকাল ১১টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপ-উপাচার্য অধ্যাপক ডা. রফিকুল আলম।

তিনি বলেন, ‘সারা বিশ্বে আশঙ্কাজনক হারে বাড়ছে কিডনি রোগী। আমরা দেশের সব জায়গায় কিডনি রোগের চিকিৎসা সহজলভ্য করতে কাজ করছি। যেহেতু এ রোগের চিকিৎসা ব্যয়বহুল। তাই সরকার সাবসিডিয়ারি দিয়ে কিছুটা সহজলভ্য করেছে। তবে কিডনি সুস্থ রাখতে সচেতনতা বাড়ানোর পাশাপাশি সুষম খাদ্যগ্রহণ ও ধূমপান পরিহার করতে হবে। খাদ্যে ভেজাল দূর করতে পারলে কিডনি ভালো রাখা সম্ভব’।

কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এম এ সামাদ বলেন, কিডনি রোগের চিকিৎসা যেহেতু ব্যয়বহুল, তাই সরকারকে দেশের সব হাসপাতালে এ রোগের চিকিৎসা নিশ্চিত করতে হবে, নিয়মিত ডায়াবেটিস, পেশার ও প্রস্রাব পরীক্ষা করা, আজেবাজে ওষুধ সেবন থেকে বিরত থাকতে হবে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK