বুধবার, ২০ মার্চ ২০১৯
Wednesday, 13 Mar, 2019 12:48:26 am
No icon No icon No icon

সন্তান নিতে চাইলে যেসব খাবার খাবেন


সন্তান নিতে চাইলে যেসব খাবার খাবেন


ইসরাত জাহান: বিবাহিত দম্পতিদের পরম আকাংখিত ধন সন্তান। শুধু বংশ বিস্তার নয় বরং জীবনের পরিপূর্ণতার জন্য সন্তানকে অপরিহার্য মনে করেন সবাই। কিন্তু সাম্প্রতিক সময়ে বন্ধ্যাত্বের হার বাড়ছে। সন্তানের বাবা মা হতে চাচ্ছেন কিন্তু সন্তান আসছে না, এমন দম্পতির পরিমাণ আমাদের আশে পাশে কম নয়। কেন সন্তান আসছে না এমন প্রশ্নের জবাবে অনেক কথাই বলা যায়।

তবে চিকিৎসা বিজ্ঞান বলছে সন্তান গর্ভধারণের জন্য খাদ্যাভ্যস ও লাইফস্টাইলের মান কেমন তা গুরুত্বপূর্ণ বিষয়। যদি সন্তান নিতে চান তাহলে কোন ধরনের খাবার খাবেন বা কোন কোন খাবারগুলো বেশী খাওয়া উচিত আমরা আজ একুশে টেলিভিশন অনলাইনের পাঠকদের জন্য সেসব বিষয়ে আলাপ করব।

চিকিৎসা বিজ্ঞান জানাচ্ছে, ব্যস্ত জীবনযাপন, অনিয়মিত ডায়েট এবং স্ট্রেসের কারণে দিন দিন মানুষের শুক্রানু বা স্পার্মের পরিমাণ কমছে। দিন দিন এই সমস্যা বাড়ছে। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া অবশ্যই প্রয়োজন। পাশাপাশি বীর্যে শুক্রানুর পরিমাণ বাড়াতে খাদ্যতালিকায় রাখতে পারেন এই খাবারগুলো।

ডিম

বন্ধ্যাত্ব মোকাবিলায় খুবই উপকারী ডিম। এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ই যা শুধু শুক্রাণুর সংখ্যাই বাড়ায় না, কার্যকারিতাও বৃদ্ধি করে। নিউট্রিশনিস্টদের মতে, নিয়মিত ডিম খেলে শুক্রাণুর সক্রিয়তাও ধীরে ধীরে বাড়তে থাকে।

পালং শাক

সক্রিয় শুক্রাণুর জন্য জরুরি ফোলিক অ্যাসিড। শরীরে ফোলেটের মাত্রা কমতে থাকলে শুক্রাণুর সংখ্যাও কমে যায়। নিউট্রিশনিস্টদের মতে, পালং শাকে থাকে প্রচুর পরিমাণ ফোলিক অ্যাসিড যা শুক্রাণু কার্যকারিতা অনেক বাড়ায়। তা ছাড়া পালং শাক খেলে শরীরে রোগ প্রতিরোধ শক্তিও অনেক বৃদ্ধি পায়।

কলা

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, নারীদের উর্বরতা শক্তি বৃদ্ধির জন্য যেমন প্রয়াস করা হয়, তেমনটা পুরুষদের জন্য করা হয় না। অথচ পরিসংখ্যান বলছে ৩০-৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ি পুরুষেরাই। নিউট্রশনিস্টদের মতে, পুরুষদের উর্বরতা শক্তি বৃদ্ধির জন্য কলা উপকারী। এতে রয়েছে ভিটামিন বি১ ও সি যা হেলদি স্পার্ম তৈরি করতে সাহায্য করে।

ডার্ক চকোলেট

জানেন কি, শুক্রাণুর কর্মক্ষমতা বাড়ায় ডার্ক চকোলেট? এতে রয়েছে অ্যামিনো অ্যাসিড এল-আর্জিনিন এইচসিএল যা শুক্রাণুর সংখ্যা বাড়ায়। পুরুষদের বন্ধ্যাত্ব দূর করতে যা বিশেষ ভূমিকা নেয়।

ব্রোকোলি

পুরুষ হোক বা নারী, উর্বরতা শক্তি বাড়াতে ব্রোকোলির জুড়ি নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন বি৯ বা ফোলিক অ্যাসিড যা শুক্রাণুর কর্মক্ষমতা বাড়ায়। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ব্রোকোলি খেলে স্পার্ম কাউন্ট প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি পায়।

বেদানা

বেদানায় রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরে রোগ প্রতিরোধ শক্তি গড়ে তোলার পাশাপাশি শুক্রাণুর সক্রিয়তাও বাড়ায়। নিউট্রিশনিস্টরা জানাচ্ছেন, প্রতিদিন বেদানার রস খেলে পুরুষ ও নারীদের উর্বরতা শক্তি অনেক বৃদ্ধি পায়।

আখরোট

আখরোটে রয়েছে ওমেগা ৩-ফ্যাটি অ্যাসিড এবং আলফা-লিনোলেনিক অ্যাসিড বা সংক্ষেপে এএলএ। এএলএ-র মতো ওমেগা অ্যাসিডের পাশাপাশি আখরোটে আছে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং বহু মূল্যবান মাইক্রো নিউট্রিয়েন্টস। পুরুষদের উর্বরতা বাড়াতে সাহায্য করে এই সব উপাদনগুলি।

(লেখক: ডায়েটেশিয়ান ও নিউট্রিশিয়ানিস্ট, বিআরবি হাসপাতাল, পান্থপথ, ঢাকা। তিনি নিয়মিত একুশে টেলিভিশন অনলাইনে স্বাস্থ্য পরামর্শ দিয়ে থাকেন।)
সূত্র: একুশে টিভি।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK