বুধবার, ২০ মার্চ ২০১৯
Monday, 11 Mar, 2019 11:37:01 pm
No icon No icon No icon

যেসব দেশে মেট্রোরেলে প্যান্ট না পরে ভ্রমণ করার নিয়ম!


যেসব দেশে মেট্রোরেলে প্যান্ট না পরে ভ্রমণ করার নিয়ম!

টাইমস ২৪ ডটনেট, লাইফস্টাইল ডেস্ক: টিকিট কেটে মেট্রোরেলে চড়লেন আর চড়েই চোখ কপালে। কারণ এই মেট্রোরেলে কেউ প্যান্ট পরেন না। এখানে নাকি প্যান্ট না পরে ভ্রমণ করাই নিয়ম। শুনে অবাক হচ্ছেন, মানুষকে আনন্দ দেওয়াই এই কর্মসূচির মূল উদ্দেশ্য। আপনি জেনে আরও অবাক হবেন যে বিশ্বের প্রায় ১২টি দেশে টিউবরেল বা মেট্রোরেলে চড়লে এমন দৃশ্য চোখে পড়তে পারে। ‘নো প্যান্টস সাবওয়ে রাইড’ নামের একটি বিশেষ উদ্যোগে শামিল হতে চাইলে যাত্রীদের ট্রাউজার খুলে টিউবরেল বা মেট্রোরেলে যাত্রা করতে হয়। ইতিহাস থেকে জানা যায়,২০০২ সালে নিউইয়র্কে প্রথম চালু হয়েছিল এই ‘নো প্যান্ট সাবওয়ে রাইড’ নিয়ম চালু হয়েছিল। নিউইয়র্কে একটি কমেডি পারফরম্যান্স আর্ট গ্রুপ ‘ইমপ্রুভ এভরিহয়্যার’ উদ্যোগে এই ‘নো প্যান্ট সাবওয়ে রাইড’-এর সূচনা হয়।

‘ইমপ্রুভ এভরিহয়্যার’-এর এই উদ্যোগে ওই বছরে প্রায় ১৫০ জন অংশ নিয়েছিলেন ‘নো প্যান্ট সাবওয়ে রাইড’ কর্মসূচিতে।

‘নো প্যান্ট সাবওয়ে রাইড’ কর্মসূচির অন্যতম উদ্দেশ্য হলো রাইডে ভ্রমণ করা যাত্রীদের কিছু সময়ের জন্য হলেও আনন্দ দান করা আর তাদের চমকে দেয়া। ভ্রমণের এই সময়টুকুতে তারা যেন হাসিঠাট্টা উপভোগ করতে পারে তার একটা ব্যবস্থা করা।

এই কর্মসূচির পর থেকে সারা বিশ্বের বিভিন্ন প্রান্তে ‘নো প্যান্ট সাবওয়ে রাইড’ জনপ্রিয় হয়ে উঠে।

বর্তমানে বার্লিন, বস্টন, প্রাগ, পোল্যান্ড, ফিলাডেলফিয়াসহ বিশ্বের প্রায় ১২টি দেশে ‘নো প্যান্ট সাবওয়ে রাইড’ কর্মসূচি পালিত হয়। ২০১৬ সালে এই কর্মসূচিতে যোগ দিয়েছে মস্কোও।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK