বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮
Wednesday, 05 Dec, 2018 06:54:03 pm
No icon No icon No icon

জেনে নিন ভেজাল বা নকল খাবার জিনিস চিনবার ৩টি টিপস


জেনে নিন ভেজাল বা নকল খাবার জিনিস চিনবার ৩টি টিপস

কাওসার সাদিক, স্টাফ রিপোর্টার, টাইমস২৪ ডটনেট, ঢাকা: যে খাবার আমরা রোজ খাই যেমন ভাত, দুধ, শাকসবজি তাতেও ভেজাল। ভেজাল জিনিসের ছড়াছড়ি আজকাল সর্বত্র। সহজে আসল নকল বোঝার উপায় নেই দোকানে কিনতে গিয়ে। কিন্তু বাড়িতে এসে স্মার্ট কয়েকটি উপায়ে বুঝে নিন আপনার খাবার নকল কিনা। ভাবছেন তো কিভাবে বুঝবেন? খুব সহজ কয়েকটি উপায় শেয়ার করলাম যা দিয়ে ধরে ফেলবেন আরামসে।  বাঙালী মানেই ভাত ছাড়া একবেলাও চলে না। কিন্তু আজকাল প্লাস্টিকের চাল বাজারে রমরমিয়ে চলছে।বুঝতেও পারবেন না খাবার পাতে যে ভাত দেখছেন তা আসল চাল না প্লাস্টিকের। তাই যা করবেন- টিপস নম্বর একঃ  বাজার থেকে চাল কিনে আনার পর, এক কাপ চাল নিয়ে সেদ্ধ করুন। পানি ফুটলে যদি পানির উপর মোটা ফোমের মত লেয়ার বা স্তর জমতে দেখা দেয় তাহলে ওই চাল কিন্তু আসল না। আর একটি উপায়ে দেখে নিন চাল প্লাস্টিকের কিনা। এটি আরও সহজ। একটি কড়াইয়ে তেল নিন ২চা চমচ মত। এরপর তেল গরম হলে তাতে অল্প একটু চাল ফেলে দিন। যদি দেখেন চাল কড়াইয়ের গায়ে লেগে যাচ্ছে তাহলে এটি প্লাস্টিকের চাল।

টিপস নম্বর দুইঃ  রোজকার চায়ে যে দুধ খাচ্ছেন বা আপনার বাচ্চারা যে  দুধ খাচ্ছে তাও ভেজাল কিনা জানতে পারেন সহজে। জানতে যা করবেন- দুধ কিনে আনার পর একটি পাত্রে সমপরিমান দুধ ও পানি মেশান। হালকা করে দুধ ও পানি মিশিয়ে নেওয়ার  পর কিছুক্ষণ নর্মাল রেখে দিন। যদি এরপর দেখেন যে পানি ও দুধের মিশ্রণের উপর ফেনা ফেনা হয়ে উঠেছে বা সাদা ফোমের লেয়ার জমে গিয়েছে, তাহলে ওই দুধে ডিটারজন্ট মেশানো।

৩ নম্বর টিপসঃ  নানান রকমের সবজি বা শাক নকল কিনা জেনে নিন।জানতে যা করবেন- বাজার থেকে যেকোনো সবজি আনার পর ঠাণ্ডা পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন যদি দেখেন পানির রঙ সবজির রঙের মত হয়ে গেছে তাহলে বুঝে নিন ওতে রঙ মেশানো। শাক কিনে আনলে বা বাঁধাকপি আনলে একটা পাতা নিয়ে আগুনে পুড়িয়ে দেখুন। যদি সেটি না পোড়ে তাহলে বুঝে নিন এতে প্লাস্টিক মেশানো রয়েছে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK