বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮
Wednesday, 07 Nov, 2018 09:08:15 pm
No icon No icon No icon

ছোট্ট সোনামণিদের কার্টুন আসক্তি দূর করবেন যেভাবে


ছোট্ট সোনামণিদের কার্টুন আসক্তি দূর করবেন যেভাবে

টাইমস ২৪ ডটনেট, লাইফস্টাইল ডেস্ক:  কার্টুন দেখতে পছন্দ করে না এমন শিশু খুঁজে পাওয়া দায়। বেশিরভাগ শিশুরা কার্টুন দেখে ভাত খায়। তবে কার্টুন দেখা আসক্তির পর্যায়ে গেলে সমস্যা দেখা দেয়। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদন বলছে, কার্টুন দেখে নানা ধরনের উদ্ভট আচরণ শিখে শিশুরা। এটা খুবই স্বাভাবিক। শিশুরা অনুকরণপ্রিয়। তারা যা দেখে তাই করতে পছন্দ করে। এ কারণে শিশুরা যে কার্টুন দেখে সেটা যেন মানসম্পন্ন হয়, এ ব্যাপারটি নিশ্চিতের চেষ্টা করতে হবে। শিশুদের কার্টুন দেখা বিষয়ে মনোবিদ কায়লা বইস ও ব্র্যাড বুশম্যান মিশিগান ইউনিভার্সিটিতে একটি গবেষণা করেন। এতে দেখা যায়, দুই থেকে পাঁচ বছরের শিশুরা প্রতি সপ্তাহে গড়ে ৩২ ঘণ্টা কার্টুন দেখে। ছয় থেকে এগারো বছর বয়সীদের ক্ষেত্রে এই পরিমাণ ২৮ ঘণ্টা।

গবেষণায় দেখা গেছে, কার্টুন দেখার ফলে বদলে যায় শিশুদের আচার-আচরণ। নিরীহ বাধ্য সন্তান হয়ে উঠতে পারে অবাধ্য-হিংস্র।

আসুন জেনে নেই শিশুদের কার্টুন আসক্তি দূর করবেন যেভাবে।

সময় বেঁধে দিন

শিশুদের জন্য সারা দিনে কার্টুন দেখার সর্বোচ্চ সময় বেঁধে দিন দেড় ঘণ্টা। শিশুকে কার্টুন দেখতে দেয়ার আগে নিজে ভালো করে সেগুলো দেখুন। এরপর যেটা কম ক্ষতিকারক মনে হবে সেটাই তাকে দেখতে দিন।

বাইরে ঘুরে বেড়ানো

শিশুর কার্টুনের আসক্তি দূর করতে সবচেয়ে ভালো সমাধান হতে পারে শিশুকে নিয়ে বাইরে ঘুরে বেড়ানো। নিয়মিত এমনটি করলে শিশুর স্বাস্থ্য যেমন ভালো থাকবে তেমনি কার্টুনের প্রতিও তার আসক্তি কমবে।

খেলাধুলা

অনেক বাবা-মা মনে করেন শিশুরা খেলাধুলা করলে পড়ালেখার ক্ষতি হয়। এ ধারণা ভুল। শিশুকে বাসায় না রেখে তাকে বাইরে খেলতে দিন।এতে তার মানসিক বিকাশ হবে। কার্টুনের আসক্তি দূর হবে।

গল্প শোনানো

শিশুরা গল্প শুনতে খুব পছন্দ করে। রাতে ঘুমানোর সময় তাকে গল্প শোনানোর অভ্যাস করুন।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK