শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮
Monday, 05 Nov, 2018 05:42:43 pm
No icon No icon No icon

আপনার দাঁতের জন্য শীর্ষ দশ ক্ষতিকারক পণ্য


আপনার দাঁতের জন্য শীর্ষ দশ ক্ষতিকারক পণ্য

তাহমিনা শারমিন, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: আপনার দাঁতের জন্য শীর্ষ দশ ক্ষতিকারক পণ্যগুলো হলো- 1) কফি, কোলা, কালো চা: আপনি এই পণ্য যদি আপনি গ্রহণ করেন, চমত্কার চকচকে দাঁত অর্জন করবে্ন না। এগুলি প্রচুর রঙিন পদার্থ ধারণ করে, যা দারুচিনির সেলুলার কাঠামোতে গভীরভাবে প্রবেশ করে এবং আপনি শুধুমাত্র দাঁতের দাঁতের সহায়তার ফলে ফলক রংয়ের পরিত্রাণ পেতে পারেন। যাইহোক, কফি এবং চা শুধুমাত্র নান্দনিক ক্ষতি আনতে পারে, কিন্তু কোলা নীলকামনা ধ্বংস করে এবং শুধুমাত্র দাঁত না খারাপভাবে প্রভাবিত করে।

2)কর্ণ এবং পপ-মণি: উষ্ণ ভুট্টা বা পপ-কর্ণের বিস্তৃত ছত্রাক জিনজাইটিস সৃষ্টি করতে পারে। সমস্যাটি হল এই পণ্যের শস্যগুলিতে আপনার দাঁতগুলির মধ্যে দীর্ঘ সময় ধরে আটকে থাকার ক্ষমতা রয়েছে। তাছাড়া, টিনজাত ভুট্টা রক্ষণাবেক্ষণের কারণে গহ্বরকে উত্তেজিত করতে পারে, যা এনামেলটি ধ্বংস করে। পপ-মণির জন্য, এটি প্রায়ই ক্ষতিকর এবং পরিপূরক হারানোর কারণ।
3) মিষ্টি: চিত্তাকর্ষক মিষ্টি শুধুমাত্র আপনার চিত্রে কিন্তু আপনার মুখের microflora হত্যাকারী হয়। তারা আপনার প্রিয় ক্যান্ডি, প্যাস্ট্রি (কেক), ললিপপ, caramels, toffies অন্তর্ভুক্ত ...। চিনি ছাড়াও, এটি আপনার দাঁতগুলির জন্য ক্ষতিকর, এতে রঙিন এজেন্টগুলি রয়েছে, যা আপনার নীল রঙের উপর প্রভাব ফেলতে পারে, ললিপপগুলি আপনার মুখের মধ্যে আপনার নীলকান্তমণি এবং শ্লৈষ্মিক ক্ষতকে আঘাত করে, আপনার দাঁতগুলিতে টাফি লাগে এবং গহ্বর এবং মাইক্রোফ্লোর ভারসাম্যহীনতা সৃষ্টি করে।
4) মিষ্টি পানীয়: লেবুনাড ক্ষতিকারক উপাদান ককটেল হয়। ফিজি ওয়াটার (নরম পানীয়) এ অন্তত একটি উপাদান খুঁজে পাওয়া কঠিন, যা দুল ক্ষতি করে না। কিন্তু প্রধান মেরুদণ্ড এসিড এবং কার্বন ডাই অক্সাইড উচ্চ ঘনত্ব। তারা একটি স্বল্প সময়ের জন্য কোনো enamel ধ্বংস করতে সক্ষম। এবং রস মধ্যে অ্যাসিড তাদের eroding দ্বারা দাঁত সংবেদনশীলতা অগ্রগতি সাহায্য করে।
5)অ্যালকোহল: অ্যালকোহল শুধুমাত্র আপনার লিভার জন্য একটি শত্রু হয়। একটি সিস্টেমের মধ্যে আগমনের পরে মদ দ্বারা সৃষ্ট প্রথম ক্ষতি দাঁত এবং গাম ক্ষতি হয়। এই লালা হ্রাস কারণ ঘটবে। অ্যালকোহলযুক্ত পানীয়গুলি মুখের গহ্বরের প্রাকৃতিক লালা পরিমাণ হ্রাস করে, নরম টিস্যুকে জ্বালিয়ে দেয়। তাছাড়া, সাদা এবং লাল ওয়াইন আপনার দাঁত উপর enamel দাগ হতে পারে।
6)আটা ময়দার তৈরী পন্য: যখন আপনি আপনার চিত্র এবং দাঁতগুলির ক্ষতিকারক পণ্যগুলির নেতিবাচক প্রভাব সম্পর্কে জানেন, মিষ্টি রোলগুলি আপনার কাছে এত ক্ষুধার্ত হবে না! কারণ এটি ক্যানের সম্ভাব্যতা বাড়িয়ে তোলে, দ্রুত মুখের মধ্যে ছড়িয়ে পড়ে এবং ব্যাকটেরিয়া প্রজন্মের জন্য শুকনো অবস্থা তৈরি করে। এবং এইভাবে, এটি একটি অস্বাস্থ্যকর মুখ গাম রোগ এবং অন্যান্য "আনন্দ" বাড়ে।
7) সাইট্রাস, berries: আলাদাভাবে কিছু ফল খাওয়া বিপজ্জনক হতে পারে! তারা একটি উচ্চ অ্যাসিড কন্টেন্ট রয়েছে। প্রথম এই তালিকায়, তার রস সহ সাইট্রাস। টমেটোগুলি সবজি মধ্যে অ প্রস্তাবিত বেশী হিসাবে চিহ্নিত করা যেতে পারে। যাইহোক, মুখে পরে ডান rinsed হয় তাহলে সমস্যা এড়াতে সহজ। একই berries সম্পর্কে বলা যেতে পারে। স্ট্রবেরি, চেরি, বিলবেরি অনাক্রম্যতা সিস্টেমের জন্য উপকারী কিন্তু দাঁতের জন্য ক্ষতিকারক কারণ তারা জিহ্বা এবং নীল রঙ পরিবর্তন।
8) গরু, ভেড়া ও ছাগলের মাংস/ রেড মিট: আপনি মাংস খাওয়ার পর একটি দাঁতের ফ্লস ব্যবহার করতে হবে! মাংস শুধুমাত্র প্রোটিন এবং লোহার মূল উৎস নয় বরং গাম এবং যৌগিক টিস্যু প্রদাহজনক প্রক্রিয়ার সূচনাকারী। তদ্ব্যতীত, মাংসের তন্তুগুলি দাঁত মধ্যে আটকে যেতে পারে এবং মুখের মধ্যে decomposing শুরু এবং খারাপ শ্বাস একটি কারণ হতে পারে। একটি সুস্বাদু steak উপভোগ করার সময় এটি সম্পর্কে ভুলবেন না .
9) পপি এবং তিল:  খামির এবং তিলের ক্ষুদ্র বীজ মৌখিক গহ্বরের প্রধান উদ্দীপক! তারা পুরোপুরি কোনো রিমোট carious গহ্বর ফিট এবং ব্যাকটেরিয়াম প্রজন্মের উদ্দীপিত। এবং শেষ বেশী এমনকি gingivitis শুরু করতে পারেন।
10) শুকনো ফল: শুকনো ফল এবং দাঁত ক্ষয় সমার্থক শব্দ! এই ধরনের ফলের, অন্য যে কোনও হিসাবে, সংশ্লেষযুক্ত শর্করা থাকে এবং, অতিরিক্তভাবে, একটি চটচটে সুসংহত থাকে; সুতরাং এটি কতটা বিপজ্জনক তা ব্যাখ্যা করার দরকার নেই ... এখানে প্রত্যেক খাবারের পরে দাঁত পরিষ্কার করার প্রস্তাব দেওয়া যেতে পারে কারণ সমস্ত তালিকাভুক্ত পণ্যগুলি প্রত্যাখ্যান করা সম্ভব নয়। যাইহোক, স্বাস্থ্যের এই সহজ নিয়ম মনে রাখা কঠিন নয় । 

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK