রবিবার, ১১ নভেম্বর ২০১৮
Sunday, 04 Nov, 2018 08:44:27 pm
No icon No icon No icon

মাছের ফর্মালিন দূর করার ঘরোয়া উপায়


মাছের ফর্মালিন দূর করার ঘরোয়া উপায়

টাইমস ২৪ ডটনেট, লাইফস্টাইল ডেস্ক: মাছে-ভাতে বাঙালি। তাই ভাতের সঙ্গে মাছ না হলে কী চলে।তবে সম্প্রতি মাছে দেয়া হচ্ছে ক্ষতিকারক রাসায়নিক। মাছকে দীর্ঘদিন টাটকা রাখতে যথেষ্ট পরিমাণে মেশানো হচ্ছে ফর্মালিন। ফলে শরীরে প্রবেশ করছে ক্ষতিকর বিষ। বাজার থেকে কিনে আনছেন টাটকা মাছ, কিন্তু তা খেয়েও অসুস্থ হচ্ছে শরীর! এমনটা যদি প্রায়ই হয়, তাহলে বুঝবেন আপনার কিনে আনা মাছ আদতে যতটা টাটকা দেখায়, আসলে তা নয়। এই বিষাক্ত রাসায়নিক শরীরকে প্রতিদিন বিষাক্ত করছে। চিকিৎসকরা সাবধান করছেন, এই রাসায়নিকের মারাত্মক ক্ষতিকর প্রভাব রয়েছে আমাদের দেহে।

মাছে যে পরিমাণ ফর্মালিন মেশে তাতে একদিনেই হয়তো অনেকটা ক্ষতি হয় না। কিন্তু দিনের পর দিন ওই মাছ খেতে খেতে বিপদ আসতে বাধ্য। তাই দেখে নিন কীভাবে ঘরোয়া উপায়ে মাছ থেকে ফর্মালিন দূর করবেন।

যেভাবে মাছ থেকে ফর্মালিন দূর করবেন :

মাছ কিনে এনে খুব ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। এরপর প্রায় এক ঘণ্টা তাকে ভিজিয়ে রাখুন। ঠাণ্ডা পানির প্রভাবে মাছের শরীরের ফর্মালিন কিছুটা বেরিয়ে যায়।

এরপর লবণপানিতে তৈরি করে তাতে কিছুক্ষণের জন্য ভিজিয়ে রাখুন মাছ। লবণ মাছের শরীরের ক্ষতিকর রাসায়নিককে সহজেই বের করে আনে।

এই দুই প্রক্রিয়া অবলম্বন করলেই ফর্মালিন অনেকটাই সরে যায়। তবে আরও ভালো ফল পেতে প্রথমেই চাল ধোয়া পানি দিয়ে ধুয়ে নিন মাছ। তারপর সাধারণ পানিতে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। এতে সহজেই ফর্মালিন সরে যাবে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK