বুধবার, ০৫ ডিসেম্বর ২০১৮
Wednesday, 10 Oct, 2018 07:38:08 pm
No icon No icon No icon

গলার ক্যান্সারের প্রথম লক্ষণ হতে পারে মুখে ঘা


গলার ক্যান্সারের প্রথম লক্ষণ হতে পারে মুখে ঘা

টাইমস২৪ ডটনেট, লাইফস্টাইল ডেস্ক: ক্যান্সারে আক্রান্তক কোনো ব্যক্তিকে মৃত্যুর হাত থেকে বাঁচানো সম্ভব। কিন্তু তার জন্য রোগটি প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা খুবই জরুরী। গলার ক্যান্সার বহু মানুষের মধ্যে দেখা যায়। তবে জটিল রোগে বেশি আক্রান্ত হন পুরুষেরা। গলার ক্যান্সারের ফলে রয়েছে মৃত্যুর ঝুঁকিও। তবে, প্রথম পর্যায়ে ক্যান্সার ধরা পড়লে, চিকিৎসা তাড়াতাড়ি শুরু হলে সেরে ওঠার সম্ভাবনাও থাকে। এর জন্য গলার ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলির সম্পর্কে জানা দরকার। আসুন জেনে নেই গলার ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো।

ব্যথা ও খাবার গিলতে সমস্যা

গলার ক্যান্সার আক্রান্ত হলে গলায় ব্যথা এবং খাবার গিলতে সমস্যা হতে পারে।এমন কোনও লক্ষণ যদি দেখেন, তাহলে অবহেলা করবেন না।

কানে ব্যথা

৪-৫ দিন টানা যদি কানে ব্যথা থাকলে অবহেলা করবেন না। ফেলে না রেখে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

কাশি

যদি আপনার এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাশি হয়, তাহলে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যান। গলার ক্যান্সারের প্রথম লক্ষণ হতে পারে কাশি।

গলা ভেঙে গেলে

বয়ঃসন্ধির কারণে ছেলেদের গলার স্বর বদলে যায়। কিংবা ঠাণ্ডা লাগার কারণেও আমাদের গলা কখনও কখনও ভেঙে যায়। এটা স্বাভাবিক। কিন্তু অসময়ে গলা ভেঙে গেলে, এবং তা অনেক দিন ধরে না সারলে চিন্তার কারণ হতে পারে।

মুখে ঘা

কখনও কখনও অনেক কারণেই মুখে ঘা হয়। কিন্তু সেই ঘা যদি ১৫ থেকে ২০ দিনেও না সারে, তাহলে অবশ্যই চিকিৎসককের কাছে যাওয়া প্রয়োজন।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK