বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮
Saturday, 09 Jun, 2018 09:30:26 am
No icon No icon No icon

মেহেদির রং যেভাবে তুলবেন !


মেহেদির রং যেভাবে তুলবেন !


তাহমিনা শারমিন, সিনিয়র রিপোর্টার, টাইমস২৪ ডটনেট, ঢাকা: মেহেদি সাজ একটি ঐতিহ্যবাহী ও আকর্ণীয় অঙ্গসজ্জার উপকরণ। পৃথিবীর প্রায় বহুদেশে মেহেদির ব্যবহার ও সামাজিক গুরুত্ব আছে। বিভিন্ন সামাজিক এমনকি ঘরোয়া আনুষ্ঠানিকতায়ও এখন জড়িয়ে আছে এই মেহেদির সাজ৷ বিশেষ করে বিয়ের অনুষ্ঠানে মেহেদি তো মাস্ট৷ বিভিন্ন নকশায়, বিয়ের কণে থেকে শুরু করে নারী পুরুষ সবার মাঝেই মেহেদি সাজে সাজার আগ্রহ আদিকাল থেকেই প্রচলিত। মেহেদির লাল রংয়ে অথবা শুধুই মেরুনে জমকালো নকশায় আপনার হাত-পা হয়ে ওঠে আকর্ষণীয়৷হাতে, পায়ের মেহেদি আলপনা আপনাকে করে আরো আকর্নীয়। কিন্তু বিভিন্ন অনুষ্ঠানের কয়েকদিন পরেই সেই মেহেদি যখন রং চটে গিয়ে বিদঘুটে রুপ নেয়, তখন আমরা আগের নকশা তুলে ফেলতে চাই। তবে মেহেদির রঙ উঠাতেই যত সমস্যা দেখা দেয়৷অনেক চেষ্টায় যখন মেহেদির রঙ তোলা যায়না। তখন কিছু প্রচেষ্টার কথা তুলে ধরা যাক। যাতে এই মেহেদি তাড়াতাড়ি উঠে যায়। এর জন্য অনেকেই অনেক প্রকার পদ্ধতির কথা বলে থাকেন৷  তেমনই কিছু  প্রচেষ্টা করে দেখা যাক। 
লেবুর ব্যবহার: আমরা জানি লেবু মেহেদির রং গাঢ় করে। যেমন লেবুর রসে চিনি গুলে তা মেহেদির উপর দেওয়া হয়৷ এতে করে মেহেদি বেশিসময় অটুট থেকে রংকে  অারো গাঢ় হতে সাহায্মেয করে। তেমনি মেহেদির রং ওঠাতেও এই লেবু ব্যবহার করেন অনেকে৷লেবুর একটি টুকরো নিয়ে হাতে ভালোমতো ঘষে নিতে হবে।  কিছুক্ষণ পর হালকা কিংবা সহনীয় গরম পানিতে হাত ধুয়ে নিতে হবে৷ কয়েকবার এভাবে লেবুর ব্কযবহারে লেবুতে থাকা ব্লিচিংয়ের উপাদান রং ওঠাতে কাজ করে থাকে।

লবণ পানির ব্যবহার: হাতে পায়ের মেহেদি রং মুলে ফেলতে আধ বালতি পানিতে এক কাপ লবণ মিশিয়ে তাতে হাত - পা ডুবিয়ে রাখতে হবে৷ এভাবে প্রায় ২০-২৫ মিনিট রাখতে হবে এবং এক দিন পর পর এই কাজ করতে হবে৷ এতেও কাজ হতে পারে।

টুথপেস্টের ব্যবহার:  টুথপেস্টের তো অনেক গুন৷ দাঁত পরিষ্কার থেকে শুরু করে পিম্পল দূর করতে এমনকি পোড়ায় ক্ষততে ফোস্কা পড়া থেকে বাঁচাতে এর ব্যবহার রতে দেখা যায়।  তবে মেহেদির রং হালকা করার কাজও করে এই টুথপেস্ট৷ মেহেদির ওপর টুথপেস্ট লাগিয়ে তা শুকিয়ে নিতে হবে৷ তারপর ভেজা কাপড়  দিয়ে ভালো করে হাত মুছে নিতে হবে৷ কিছুদিন এভাবে ব্যবহার করলে মেহেদির রং হালকা হয়ে যায়।
এভাবে মেহেদির রং ওঠানোর প্রক্রিয়ায় কয়েকদিনের মধ্যে  সুফল পাওয়া যেতে পারে৷

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK