বুধবার, ২৩ অক্টোবর ২০১৯
Wednesday, 20 May, 2015 06:05:35 pm
No icon No icon No icon

বিয়ের পর মুটিয়ে যাচ্ছেন, জেনে নিন মুটিয়ে যাওয়া রোধ করার দারুণ কিছু কৌশল

//

বিয়ের পর মুটিয়ে যাচ্ছেন,  জেনে নিন মুটিয়ে যাওয়া রোধ করার দারুণ কিছু কৌশল

 

টাইমস ২৪ ডটনেট, ঢাকা:  বিয়ের পর মুটিয়ে যাওয়ার মতো সমস্যায় ভুগে থাকেন অনেকেই। স্বামী স্ত্রী দুজনেই বিয়ের পর হুট করেই মোটা হওয়া শুরু করে দেন যা নজরে পড়ার মতোই। অনেকের মতে বিয়ের পর নতুন জুটির দাওয়াত খাওয়ার যন্ত্রণাতেই মোটা হয়ে যাওয়া শুরু করে দেন। কিন্তু মোটা হওয়ার পেছনে অনেক কারণই রয়েছে। খাওয়া-দাওয়া সহ জীবন যাপনে পরিবর্তন, মানসিক চাপ, রুটিনের পরিবর্তন সহ শারীরিক নানা কারণেই এই মোটা হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। কিন্তু নিজেরা একটু সতর্ক থাকলেই বিয়ের পর মুটিয়ে যাওয়ার ঝামেলা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আজকে আসুন শিখে নেয়া যাক বিয়ের পর মুটিয়ে যাওয়া রোধের দারুণ কিছু কৌশল।

১) নিজেরা বাইরে গিয়ে দাওয়াত খাওয়ার সময় একটু সতর্ক থাকুন এবং দাওয়াতের বাইরে নিজেরা ঘরে রান্না করুন কম ক্যালোরির খাবার। প্রয়োজনে দুজনে শুধু সালাদ ধরণের খাবার খান ঘরে। দাওয়াত এড়ানো সম্ভব না হলে নিজেদেরকেই সতর্ক হতে হবে।

২) যতো সমস্যাই হোক না কেন নিজের খাদ্যাভ্যাসের রুটিন পরিবর্তন করবেন না। যদি নতুন বাসা এবং নতুন মানুষের সাথে মানিয়ে নেয়ার ঝামেলাও থেকে থাকে তারপরও চেষ্টা করুন নিজের পুরোনো রুটিনে চলতে। নিজের শেপের কথা চিন্তা করে হলেও লজ্জা একটু ঝেড়ে ফেলুন।

৩) সঙ্গীর সাথে পরামর্শ করে ব্যায়ামের রুটিন তৈরি করে ফেলুন দুজনেই। একা একা ব্যায়াম করতে অনেক বিরক্তি লাগলেও দুজনে একসাথে ব্যায়াম করার রুটিন তৈরি করতে পারলে বিরক্ত লাগবে না একেবারেই। যদি সঙ্গী উদ্যোগ না নেন তাহলে নিজের কথা ভেবে হলেও সঙ্গীকে উদ্যোগী করে তুলুন।

৪) দুজনেই একে অপরকে ঘরের কাজে সাহায্য করুন। ঘরের ছোটোখাটো কাজের মাধ্যমেও যখন শারীরিক পরিশ্রম হয় তখন মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা কমে যায় একেবারেই। তাই ঘরের কাজ করুন। ঘরও সুন্দর থাকবে শরীরের আকৃতিও ঠিক থাকবে।

৫) অনেক সময় নারীরা জন্ম নিয়ন্ত্রণের পিল খেলে মোটা হয়ে যান। তাই শুধু জন্ম নিয়ন্ত্রণের পিলের উপর নির্ভরতা কমিয়ে অন্য পদ্ধতির জন্য ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে পারেন।

৬) দুজনে একটু একাকী সময় পার করার জন্য বাইরে গেলে বা বিয়ের পর পর হামিমুনে কোনো স্থানে বেড়াতে গিয়ে গোগ্রাসে সব ধরণের অস্বাস্থ্যকর খাবার খাওয়া শুরু করলে মোটা হবেনই। একটু সর্তক থাকুন এসকল ব্যাপারে।

৭) মনের ইচ্ছাটাই সব চাইতে বড় ব্যাপার। আপনি যদি চিন্তা না করেন নিজের মুটিয়ে যাওয়ার ব্যাপারটি নিয়ে তাহলে আপনি মোটাই হতে থাকবেন। তাই নিজে থেকে সর্তকতা আনার ব্যাপারটি অনেক গুরুত্বপূর্ণ। তাই নিজে সর্তক হোন এবং সঙ্গীকেও সতর্ক করুন।

সূত্রঃ bollywoodshaadis

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK