বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮
Friday, 13 Apr, 2018 02:54:12 pm
No icon No icon No icon

পুদিনা পাতার ঔষধি গুনাগুন


পুদিনা পাতার ঔষধি গুনাগুন


মোহাম্মদ রফিকউদ্দিন শেখ: পুদিনা একটি গুল্মজাতীয় উদ্ভিদ। ঔষধি গুনাগুনে ভরপুর। সুগন্ধি হিসাবে রান্নায় ব্যবহৃত হয়। এছাড়া নিম্নলিখিত ঔষধি গুনের জন্য পুদিনাপাতা স্বমহিমায় বিখ্যাত। নিম্নে পুদিনাপাতার গুনের বর্ননা দেয়া হলঃ

১) পেটের পীড়া ও বদহজমের জন্য পুদিনাপাতা।
২) পুদিনাপাতা রোজমেরিক এসিড নামের এক ধরনের উপাদান থাকে। এটি প্রাক প্রদাহী পদার্থ তৈরীতে বাধা দেয় ফলে অ্যাজমা হয়না। এছাড়াও প্রোস্টসাইক্লন তৈরীতে বাধা দেয়, যার জন্য শ্বাসনালী পরিস্কার থাকে।
৩) নিয়মিত পুদিনাপাতা খেলে ক্যান্সার রোধ করা যায়। পুদিনাপাতায় রয়েছে মনোটারপিন নামক উপাদান যা স্তন্য ক্যান্সার, লিভার ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, কোলন ও ত্বকের ক্যান্সার হতে বাধা দেয়।
৪) পুদিনাপাতার রস মুখে লাগালে মুখের তৈলাক্ত ভাব দুর হয় এবং ব্রন নিরাময়ে কার্যকর ফল পাওয়া যায়।
৫) পুদিনাপাতার রস ও কয়েক ফোটা লেবুর রসের জুস ক্লান্তি দুর করে। যৌবন ধরে রাখতে ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পুদিনাপাতার জুড়ি নেই।
৬) অজ্ঞান ব্যক্তির মুখে/ নাকে কয়েকটি তাজা পুদিনাপাতা ধরুন। জ্ঞান ফিরে আসবে।
৭) শরীরের ব্যথা, মাথা ব্যথা, পেট ব্যথা নিরাময়ে কয়েকটি পুদিনাপাতা চিবিয়ে খান অথবা চা বানিয়ে খান। ব্যথা গুড বাই জানাবে।
৮) পুদিনাপাতার রস মাথায় ব্যবহার করে চুল ঘন কালো উজ্জ্বল হবে। চুলপড়া রোধ হবে। পুদিনাপাতার উকুন ও খুশকীর যম।
৯) যাদের মাঝে হেচকি ওঠে, তারা পুদিনাপাতার সঙ্গে গোলমরিচ পিষে তার রসটুকু পান করুন ও ম্যাজিক দেখুন।

এছাড়াও আরও অনেক গুনে সমৃদ্ধ পুদিনাপাতা। তাই আর দেরী না করে আপনার ও আপনার পরিবারের সুস্থতার জন্য আজই লাগিয়ে ফেলুন কয়েকটি পুদিনাপাতার গাছ। বাজার থেকে কিনে আনা পুদিনাপাতার পাতা গুলি ব্যবহার করে ডাল গুলি টবে লাগিয়ে দিন। নিয়মিত পানি দিন। ২ সপ্তাহের মধ্যে আপনার টব পরিপূর্ণ হয়ে যাবে পুদিনাপাতায়।

ধন্যবাদ আপনাকে এতক্ষন আমার সাথে থেকে কষ্ট করে পড়ার জন্য। আপনি যদি বাসায় পুদিনাপাতার চাষ করেন, তবেই আমার লেখা স্বার্থক হবে।
লেখক: মোহাম্মদ রফিকউদ্দিন শেখ, সাংবাদিক, দৈনিক ভোরের কাগজ।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK