শনিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৮
Saturday, 17 Feb, 2018 11:58:11 pm
No icon No icon No icon

ঘরেই বানান হাওয়াই মিঠাই (ভিডিও)


ঘরেই বানান হাওয়াই মিঠাই (ভিডিও)


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: সেই ১৪’শ শতকের দিকে ইতালিতে প্রথম হাওয়াই মিঠাই তৈরি করা হয়। তখনকার সময় ঘরোয়া ভাবেই সামান্য চিনির ঘন রস বিশেষ পদ্ধতিতে সুতোর মতো তৈরি করে বানানো হত হাওয়াই মিঠাই। আঠারো শতক পর্যন্ত এইভাবে তৈরি হয়েছে। ১৮৯৭ সালে মার্কিন উইলিয়ম মরিসন ও জন সি. ওয়ারটন হাওয়াই মিঠাই তৈরির জন্য প্রথম মেশিন আবিষ্কার করেন। এই মেশিনের সাহায্যে চিনির যে সুতো তৈরি হতে লাগল সেগুলো আরও সূক্ষ্ম আর বাতাস লাগার সঙ্গে সঙ্গেই শক্ত হয়ে যাওয়ার ফলে তাড়াতাড়ি খাবারটা তৈরি হয়ে যেতে লাগল। তবে মেশিনে তৈরি হাওয়াই মিঠাই তখন তেমন জনপ্রিয়তা পায়নি। ব্যাপকভাবে এর প্রসার বাড়ে ১৯০৪ সালে। বর্তমানে হাওয়াই মিঠাই এর তেমন প্রচলন আর নেই। তবে এখনো এমন অনেক মানুষ আছেন যারা হাওয়াই মিঠাইকে ভালোবাসে এবং তার স্বাদ উপভোগ করতে চায়। কিন্তু এখন তো আর আগের মতো প্রচলন নেই হাওয়াই মিঠাইয়ের। তবে চাইলে আপনি হাওয়াই মিঠাই বানিয়ে খেতে পারেন। তবে তার জন্য একটি যন্ত্র লাগবে। আপনি চাইলে নিজেই একটি মেশিন বানিয়ে নিতে পারেন। যার সাহায্যে  আপনি ঘরে বসেই বানিয়ে নিতে পারবেন হাওয়াই মিঠাই। যন্ত্র বানানোর প্রক্রিয়া সম্বন্ধে জানা যাক।

প্রয়োজনীয় উপকরণঃ

 ১. দুইটি কাঁচের বোতলের ঢাকনা
২. চারটি নাট বল্টু
৩. একটি স্ক্রু টার্মিনাল
৪. একটি ব্যাটারি বক্স
৫. একটি মোটর
৬. একটি সুইচ
৭. একটি টিফিন বক্স
৮. একটি প্লাস্টিকের বোল
৯. একটি নমণীয় লাইটার
১০. কিছু তার
১১. একটি শক্ত সুঁই
১২. একটি ছোট স্ক্রু
১৩. একটি রোটারি টুল
১৪. একটি ড্রিল
১৫. কিছু শিরিষ কাগজ
১৬. একটি হট গ্লু গান
১৭. একটি সোল্ডারিং আয়রণ
১৮. দুটি প্ল্যায়ার্স
১৯. একটি ছুরি

বানানোর প্রক্রিয়াঃ

প্রথমে, একটি টিফিন বক্সের চারকোণাতে চারটি ছিদ্র করুন। এরপর, ছিদ্রের ভেতর চারটি বল্টু ঢুকিয়ে স্ক্রু দিয়ে নাট গুলোকে টিফিন বক্সের সাথে আটকে দিন।এবার একটি বোল নিন। টিফিন বক্সের মতো এখানেও চারটি ছিদ্র করুন। বক্সের উপরে বোলটিকে যুক্ত করুন। এরপর বোতলের একটি ঢাকনার মাপে মার্কার কলম দিয়ে বোলের নিচে চিহ্নিত করুন। ছুরি দিয়ে মাপ অনুসারে কেটে নিন।বোতলের ঢাকনার রঙ দেয়া অংশগুলো তুলে ফেলুন। বিশেষ করে,  ঢাকনার ভেতরে যে রাবারের অংশটি থাকে সেটি তুলে ফেলুন। এবার রোটারি টুল দিয়ে ঢাকনাটি ভালো করে পরিষ্কার করুন। যদি রোটারি টুল না থাকলে  শিরিষ কাগজ দিয়েও  কাজটি করা যাবে।  এভাবে দুটি ঢাকনাই পরিষ্কার করুন। ঢাকনা গুলো পরিস্কার হয়ে গেলে একটি ঢাকনার মাঝ বরাবর একটি ছোট ছিদ্র করুন। এবার অন্য ঢাকনায় আরেকটু বড় ছিদ্র করুন।এবার একটি  শক্ত সুঁই দ্বারা ঢাকনার পাশের অংশগুলোর গায়ে অসংখ্য ছোট ছোট ছিদ্র করুন। ছিদ্র গুলো ঢাকনার ভেতরের দিক থেকে করতে হবে।
এবার ৩ সেন্টিমিটার বাই ১ ইঞ্চি করে একটি তারকে তিন ‍টুকরো করুন। তারগুলোকে বাঁকা করুন। তারগুলো দিয়ে দুটি ঢাকনা সংযুক্ত করুন। এবার তারগুলোকে টুইস্ট করুন। তারগুলোর অপ্রয়োজনীয় অংশ কেটে ফেলুন। এবার আপনার স্পিনার তৈরি হলো।

এবার ছোট স্ক্রুটাকে যে পার্শ্বে ছোট ছিদ্র ছিল সেখানে প্রবেশ করান। এবার স্ক্রু টার্মিনালটা নিন। ছুরি দিয়ে টার্মিনালের ওপরের অংশটি কেটে ফেলুন। এবার স্ক্রু টার্মিনালটাকে মোটরের সাথে সংযুক্ত করুন। এবার স্পিনার টাকে স্ক্রু টার্মিনালের অন্য অংশে সংযুক্ত করুন।

এবার মোটরের সাইজে টিফিন বক্সটার মাঝখানে ছিদ্র করুন। মোটরটিকে গ্লু গান দিয়ে টিফিন বক্সের সাথে সংযুক্ত করুন। এরপর টিফিন বক্সের ‍ওপরের প্রান্তে একটি চৌকো ছিদ্র করুন।  সুইচ বক্সটিকে গ্লু দিয়ে টিফিন বক্সে সংযুক্ত করুন।

এবার সবগুলোর সংযোগ দেয়ার পালা। গ্লু দিয়ে ব্যাটারি বক্সটিকে টিফিন বক্সের ভেতর সংযুক্ত করুন। তারপর, ব্যাটারি বক্সের লাল তারের অংশটি সুইচ বক্সের সাথে সংযুক্ত করুন। আর কালো তারটিকে মোটরের সাথে সংযুক্ত করুন।

এবার লাইটারটিকে ছিদ্রের ভেতরে প্রবেশ করাতে হবে। টিফিন বক্সটিকে ছিদ্র করে লাইটারকে ওপরের অংশে নিয়ে আসতে হবে।

এবার বোলটিকে টিফিন বক্সের ওপর স্থাপন করলেই  তৈরি হয়ে যাবে আপনার হাওয়াই মেশিন বানানোর যন্ত্র।

মেশিন  যেহেতু হাওয়াই মিঠাই বানাতে প্রস্তুত, সে সুবাদে একটা হাওয়াই মিঠাই ও বানানো হয়ে যাক।

স্পিনারের ভেতর ১ থেকে ২ চামচ চিনি দিন। ওপরের চিনিগুলো হাত দিয়ে সরিয়ে ফেলুন।

এবার লাইটার এবং মোটর চালু করুন। চিনিটাকে ভেতরে গলার সময় দিন। চিনি দ্রবীভূত হয়ে গেলে কিছুক্ষণ পর বলের চারিদিকে স্ট্রিং ছড়াবে। একটি কাঠির সাহায্যে স্ট্রিংগুলোকে একত্রিত করতে হবে। এভাবে যত চিনির পরিমাণ যত বেশি হবে হাওয়াই মিঠাইও তত  দিবেন তত বড় হাওয়াই মিঠাই বানাতে পারবেন।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK