রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮
Monday, 12 Feb, 2018 11:44:55 pm
No icon No icon No icon

সখি ভালবাসা কারে কয়?


সখি ভালবাসা কারে কয়?


জিয়াউদ্দীন চৌধুরী (জেড সেলিম), বিশেষ প্রতিনিধি, টাইমস ২৪ ডটনেট, ঢাকা : ভালেবাসা মানব জীবনেবোধের এক নান্দনিক প্রত্যয়। ভালবাসা হলো প্রাণের শুদ্ধতম আবেগ। একে ভাষাবদ্ধ করা যায় না। মূর্ত করা যায় না কোন ইঙ্গিতে। পৃথিবীতে সবচেয়ে সুন্দর জিনিসগুলো যেমন চোখে দেখা যায় না, স্পর্শ করা যায় না, ভালবাসা ঐসব সুন্দর জিনিসগুলোর সেরা। ১৪ ফেব্র“য়ারি বিশ্ব ভালবাসা দিবস। এ দিবস উপলক্ষে, ভালবাসা বলতে আপনি কি বোঝেন? এমন একটি প্রশ্ন রেখেছিলাম কয়েকজন মডেল অভিনেএী ও নৃত্যশিল্পীর কাছে। তাদের মধ্যে থেকে ভালবাসা সম্বন্ধে নানা অভিমত বেড়িয়ে এসেছে। তাদের এই অভিমতগুলো সাজিয়েছেন।জিয়াউদ্দীন চৌধুরী (জেড সেলিম)।

নৃত্যশিল্পী শামীম আরা নিপা :  ভালবাসা শুধুমাত্র চারটি বর্ণের একটি শব্দ নয়। বরং শব্দের সীমা ছাড়িয়ে একটি বাস্তব সত্য দু’টি হৃদয়ের অদৃশ্য বন্ধন। যা চোখে দেখা যায় না বা ছোঁয়া যায় না তবে এর শক্তি অন্ত রাত্মায় শুধু উপলব্ধি করা যায়। সত্য, বিশ্বাস, আশা, নির্ভরতা, আন্তরিকতা, শ্রদ্ধা, সম্মান, পারস্পারিক সাহায্য সহযোগিতা, আত্মত্যাগ, ও সমঝোতার এক আজীবন বন্ধন।

নৃত্যশিল্পী তামান্না:  ভালবাসা এমন একটি শব্দ যার সাথে আমরা প্রত্যেকেই পরিচিত। ভালবাসা মানব জীবন তথা হৃদয় মন শরীরের একটি গুরুত্বপূর্ণ বিষয়। ভালবাসা জীবনের উৎস। বেচে থাকার অবলম্বন, আশা ও স্বপ্ন। ভালবাসা একটি স্বর্গীয় অনুভূতি। ভালবাসার আসল কথা হলো, ভাল হওয়ার বাসনা করা এবং অন্যের ভালো চাওয়া । তবে তা হতে হবে নিঃশর্তভাবে।

নৃত্যপরিচালক মিনু হক : সাধারণ দৃষ্টিতে ভালবাসা বলতে, বিপরীতে লিঙ্গের দুজন ব্যক্তির শরীর, হৃদয়-মন, আত্মা, তথা সমস্ত সত্তার পবিত্র সম্পর্ককেই বুঝায়। এটি একটি অন্তর্নিহিত শক্তি। যা প্রথমে শুরু হয় হৃদয় মনে তা পরিণতি লাভ করে পরিপূর্ণ বিশুদ্ধ সম্পর্কের মধ্য দিয়ে। এখানে শ্রদ্ধ, সম্মান ও বিশ্বাস থাকতে হবে।

মডেল,অভিনেএী তানিয়া: ভালোবাসার আভিধানিক অর্থ । বিভিন্ন ভাবে অভিধানে ভালোবাসাকে সংজ্ঞায়িত করা যায়। আমার দৃষ্টিতে ভালোবাসা হলো :একটি জোরালো আবেগ, অনুরাগ বা সুখানুভব। যেমন, কাজের প্রতি ভালোবাসা।কোন বস্তুর প্রতি উষ্ণ আবেগ বা মনোনিবেশ করা বা পছন্দ করা। যেমন, আমি বাংলাদেশী খাবার ভালোবাসি।প্রিয় ব্যক্তি বা প্রিয়জনের প্রতি স্নেহ আদর কোমলতা প্রকাশে আপনি নিশ্চয়ই জেনে থাকবেন ,গ্রীকরা ভালোবাসাকে চার ধাপে  সংজ্ঞায়িত করেছে। ১)শর্তহীন ভালোবাসা।যেমন, সৃষ্টিকর্তা আমাদের ত্রুটিসহ আমাদের ভালোবাসেন।২)সেই ভালোবাসা যা আমাদের পছন্দ বা স্বাস্থকর বা অস্বাস্থকর প্রয়োজন বা আশক্তি দ্বারা আকৃষ্ট। ৩)পারিবারিক ভালোবাসা।অনেক সময় বন্ধুত্বটাও এই ভালোবাসার মধ্যে পড়ে।৪)আর একটি হলো শারিরীক যৌন আকাঙ্খা।

মডেল,উপস্তাপিকা শারমিন লাকী :সবাইকে অগ্রীম শুভেচ্ছা বিশ্ব ভালোবাসা দিবসের।তবে আমি মনে করি, ভালোবাসা শুধু বিশেষ একটি দিনের জন্য নয়।মানুষের প্রতি মানুষের ভালোবাসা থাকবে সবসময় সবখানে। ভালোবাসা দিবস মানেই যে প্রেমিকার প্রতি প্রেমিকের ভালোবাসা,এটা মানতে রাজি নই।যেমন আমার সবচেয়ে ভালো বন্ধু আমার মা।যেকোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত মায়ের সঙ্গে আলোচনা করেই নিয়ে থাকি।তাই আমার যত ভালোবাসা সব আমার মাকে ঘিরেই।পৃথিবীর সব মা, বাবা, ভাই, বোন যে যেখানেই থাকুন না কেন ভালোবাসা দিবসে সবাই পরিবারের সঙ্গে থাকুন।পরিবারকে সময় দিন। আমি মনে করি, পরিবারের ঊর্ধ্বে কিছু নয়। তবে আরেকটি কথা বলতে চাই, একজন শিল্পী হিসেবে আমি সাধারণ মানুষের জন্য কিছু করতে চাই।ভালোবাসা দিবসে সাধারণ মানুষের সঙ্গে সময় কাটানোর ইচ্ছে আছে আমার।

 

মডেল,কোরিওগ্রাফার এডলফ খান :- আমার মতে, ভালবাসা হলো মানব জীবনবোধের এক নান্দনিক প্রত্যয়, প্রাণের শুদ্ধতম আবেগ। একে ভাষাবদ্ধ করা যায় না। ভালবাসা সংজ্ঞা ভালবাসাই। এটি একটি জটিল ও আপেক্ষিক বিষয়। যাকে ধরা-ছোয়া যায় না। কিন্তু হৃদয় দিয়ে অনুভব করা যায়। তবে এখানে থাকতে হবে একে অন্যের প্রতি গভীর বিশ্বাস, শ্রদ্ধা, ভক্তি, বিশুদ্ধ বন্ধুত্ব, আদর, শাসন, সততা, ক্ষমা, ধৈর্য ও নিঃশর্ত আত্মদান। ভালবাসার মূলমন্ত্র, হলো অন্যের মঙ্গল বা ভালো করা।

মডেল আরিয়ান শাবা- মানুষ মাত্রই ভালবাসার অনুভব ভিন্ন। আমার মতে, ভালবাসার জন্য একটা সুন্দর মনের প্রয়োজন। যে মন দিয়ে অন্যকে শর্তহীনভাবে ভালবাসা যায়। একে অন্যকে শ্রদ্ধা, ভক্তি ও গ্রহণ করা যায়। সহভাগিতা ও সহযোগিতা করা যায় । সুখে দুঃখে সাথী হওয়া যায়। বিনিময়ে প্রত্যাশা না করা শুধু সেবা ও আত্মদান করা যায়।

মডেল,অভিনেএী সোয়েটা ইসলাম হাসনা:-ভালোবাসা শব্দটির সঙ্গে কেমন যেন মায়া জড়িয়ে থাকে সবসময়।এটা এমনই একটি শব্দ যার প্রতি শ্রদ্ধা থাকে সবসময়।প্রতিটি মানুষের জীবনে প্রেম আসে, ভালোবাসা আসে।আমার জীবনেও এসেছিল। সে কথা আর নাইবা বললাম।আমার বেশ ক’জন ভালো বন্ধু আছে।ভালোবাসা দিবসে এই বন্ধুদের সঙ্গেই সময় কাটে আমার। আমার বন্ধুরা এমন যে কোনো উদ্দেশ্য ছাড়াই ঘুরে বেড়াই। আমরা সবাই এমনই। খুব মজা করি।এবারের ভালোবাসা দিবসে কী করব তা এখনো পরিকল্পনা করিনি।

মডেল হাফসা এ্যানি: ভালবাসা মানব মনের এক চিরন্তন অভিব্যক্তি। চিরসত্য, চিরসুন্দর হলো ভালবাসা। ভালবাসার সঙ্গে জড়িত দুটি বিষয় ভাল হওয়ার বাসনা এবং অন্যের মঙ্গল কামনা করা।আমার মতে ভালবাসা হলো, ভালবাসা নামক জীবন নদীতে বিশ্বাসের নৌকায় চড়ে জীবনব্যাপী সত্য,  বিশ্বাস্ততার অবিরাম সংগ্রাম। এই সংগ্রাম করতে হবে সীমাহীন আশা, আনন্দ, ধৈর্য ও শ্রদ্ধা-সম্মানের সাথে।

মডেল নিশা মনি :ভালবাসা এমন একটি জিনিস, যা দ্বারা অন্যের প্রতি আকর্ষিক হয়ে শুধুই তাকে অনুভব করা যায়, বুঝা যায়।তার উপস্থিতি আনন্দ দান করে, অনুপস্থিতি দান করে বেদনা এবং যাকে দেখার প্রত্যাশায় হৃদয় তৃষ্ণার্ত হয়।ভালবাসা হলো অন্যের ভাল করা,ভালো চাওয়া, একে অন্যের নিকট, ভাল হওয়া।

চলচ্চিএ অভিনেএী অন্জনা- আমার মতে ভালবাসা বলতে যা বুঝি অন্যের সর্বাঙ্গীণ ভালো কামনা করা । তবে হতে হবে নিঃশর্ত ও নিঃস্বার্থভাবে ।তখনই হবে ভালবাসা যেখানে একজন অন্যজনকে গ্রহণ করবে, বিশ্বাস করবে, শ্রদ্ধা-সম্মান করবে, আন্তি রক হবে, সাহায্য করবে বুঝবে সব মিলে একটা সুন্দর সম্পর্ক গড়ে ওঠবে।

মডেল,উপস্তাপিকা ফারহানা নিশো: পেট্রোল ছাড়া যেমন গাড়ি চলে না, তেমনি ভালবাসা ছাড়া জীবন চলতে পারে না। এদিকে থেকে আমার মতে ভালবাসা হলো মানব জীবনের মূল চালিকা শক্তি। যা মানুষকে সুস্থ ও সুন্দরভাবে বেচে থাকতে সাহায্য করে। তবে ভালবাসায় থাকতে হবে গভীর বিশ্বাস, আশা, সততা ও আনন্দ।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK