রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭
Friday, 10 Nov, 2017 09:36:33 pm
No icon No icon No icon

হঠাৎ মাথা ব্যথায় করনীয়


হঠাৎ মাথা ব্যথায় করনীয়


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বিজ্ঞানীদের মতে, মানুষ প্রায় ৩০০ ধরনের মাথাব্যথায় আক্রান্ত হয়ে থাকে। এসবের মধ্যে মানসিক চাপ বা উদ্বেগ ও দুশ্চিন্তাজনিত মাথাব্যথার ঘটনাই বেশি। এ ছাড়া চোখ, নাক, দাঁত, কান, সাইনাস ও আশপাশের অংশে বিভিন্ন সমস্যার কারণে মাথা ব্যথা, জ্বর ও সংক্রমণ হতে পারে। তবে কখনো কখনো মাথাব্যথা নিয়ে উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ থাকে। মস্তিষ্কে সংক্রমণ, রক্তক্ষরণ, টিউমার, মেনিনজাইটিস ইত্যাদি কারণে মাথাব্যথা হলে অবশ্যই তা গুরুতর সমস্যা বলে গণ্য করতে হবে। অনেকেই আছেন যাদের ব্যথা প্রতিষোধক ওষুধ খেতে খেতে অনীহা ধরে গেছে। তাছাড়া অতিরিক্ত ওষুধ সেবনও শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। ঘরে বসে প্রাকৃতিক উপায়ে মাথাব্যথা দূর করার কিছু চমকপ্রদ উপায় চলুন জেনে নেই-
প্রথমে যতটা সহ্য করা যায় ততটা গরম পানির বালতিতে ২ মিনিট পা ডুবিয়ে রাখুন। ২ মিনিট পরেই আবার কণকণে ঠান্ডা পানিতে পা ডোবান। এতে করে ত্বকে রক্ত সরবরাহের গতি বাড়বে। শরীরের দরকারি জায়গায় দ্রুত পুষ্টিকর উপাদান পৌঁছাবে, অন্যদিকে দূর হবে দূষিত পদার্থ। এভাবে চলবে বিশ মিনিট। মাথায় সরাসরি বরফ লাগাবেন না, আইসব্যাগে ভরে বরফ ভরে মাথাকে বরফ শীতল করা যেতে পারে। পাশাপাশি ঘাড়ে দিতে হবে গরম পানির ভাপ। এক চা চামচ আদাবাটা দিয়ে চা বানিয়ে খেয়ে নিন গরম গরম। মাথা ব্যথা সেরে যাবে নিমিষেই। মাথা ব্যথায় লেবু চা যথেষ্ট উপকারী। এক্ষেত্রে লেবুর চায়ের মাঝে লেবুর চামড়াও কুচি করে মিশিয়ে দিলে উপকার পাবেন।
বেশিরভাগ ক্ষেত্রে শরীরে পানির অভাবে মাথা ব্যথা হয়। ব্যথার ভাব দেখা গেলে ঝটপট দুই গ্লাস ঠান্ডা পানি পান করুন। আর দিনে অন্তত ৩ থেকে ৪ লিটার পানি পানের অভ্যাস থাকা ভালো। তাতে শরীরও ভালো থাকবে আর মাথাও ভালো থাকবে। ম্যাগনেশিয়াম সমৃদ্ধ শাক-সবজিতে রয়েছে অ্যান্টি-পাজমোডিক ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি (ব্যথানাশক) উপাদান। তাই মাথাব্যথা কমাতে বেশি করে ব্রকলি, পুঁই শাক, পালং শাক, শিম, সয়া দুধ, বাদাম খান।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK