বুধবার, ২৯ মার্চ ২০১৭
Thursday, 16 Feb, 2017 12:19:51 pm
No icon No icon No icon

ভিটামিন ডিয়ের অভাবে দেহে যেসব সমস্যা হয়

ভিটামিন ডিয়ের অভাবে দেহে যেসব সমস্যা হয়


টাইমস ২৪ ডটনেট ডেস্ক: ভিটামিন ডি দেহের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এর অভাবে শরীরে নানা অসুবিধা হতে পারে। ঘন ঘন রোগ অথবা সংক্রমণ, অবসাদ, হাড় ও কোমর ব্যথা ইত্যাদি। ভিটামিন ডির অভাবে যেসব সমস্যা হয় সেগুলো নিচে দেওয়া হলো :  

ঘন ঘন রোগ অথবা সংক্রমণ হওয়া
ভিটামিন ডি শরীরে পর্যাপ্ত না থাকলে ঘন ঘন সর্দি-কাশি হতে পারে। গবেষণায় দেখা গেছে, ভিটামিন ডির অভাবে শ্বাসতন্ত্রে ঘন ঘন সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে। এ ছাড়া ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি ঘন ঘন সংক্রমণ ছাড়াও নানা রোগের বিরুদ্ধে কাজ করে। 

অবসাদ ও ক্লান্ত হওয়া 
অনেক গবেষণায় দেখা গেছে ভিটামিন ডির সঙ্গে কম বয়সীদের অব্সাদগ্রস্ত হওয়ার সম্পর্ক রয়েছে। যাদের রক্তে ভিটামিন ডি অপর্যাপ্ত থাকে তারা একটুতেই ক্লান্ত হয়ে পড়েন। 

হাড়ব্যথা ও  কোমরব্যথা   
ভিটামিন ডি দেহের হাঁড়ের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি শরীরে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। অনেক গবেষণায় দেখা গেছে, ভিটামিন ডির অভাবে হাড়ে ও কোমরে ব্যথা হয়ে থাকে। বিশেষ করে একটু বয়স্ক নারীদের। সুতরাং রক্তে ভিটামিন ডির অভাবে হাড়ে ও পিঠে ব্যথা হয়ে থাকে। 

বিষণ্ণতা 
ডিপ্রেশন বা বিষণ্ণতা অনেকের ক্ষেত্রেই ভিটামিন ডির ঘাটতির একটি লক্ষণ। অনেক গবেষণায় দেখা গেছে যারা বিষণ্ণতায় ভুগছে, তাদের রক্তে ভিটামিন ডি যথাসম্ভব প্রদান করতে পারলে বিষণ্ণতা অনেক কমে যায়। 

ঘা বা ক্ষত শুকাতে না চাওয়া
যেকোনো আঘাত বা অপারেশন হলে যদি রক্তে ভিটামিন ডির ঘাটতি থাকে, তবে তা সহজে ভালো হতে চায় না। কেননা ভিটামিন ডির যথেষ্ট ভূমিকা থাকে ইনফেকশনের বিরুদ্ধে কাজ করে ক্ষতস্থান দ্রুত সারিয়ে তুলতে। 

হাড় ক্ষয়
ভিটামিন ডি রক্তের ক্যালসিয়াম শোষণ ও হাড়ের বিপাকের জন্য জরুরি একটি পুষ্টি উপাদান। মেনোপোজের পর বেশির ভাগ নারীর হাড় ক্ষয় হয়ে যায়। যাদের মধ্যে বেশির ভাগই ভিটামিন ডির অভাবের কারণ। হাড়ের ক্ষয় মূলত ভিটামিন ডির অভাবের জন্য হয়ে থাকে। 

চুল পড়া
চুল অনেক কারণে পড়তে পারে। কিন্তু চুল পড়ার অন্যতম কারণ হিসেবে ভিটামিন ডিকেও দায়ী করা হয়ে থাকে। 

মাংসপেশির ব্যথা 
ভিটামিন ডির অভাবে শিশু ও প্রাপ্ত বয়স্ক যেকোনো বয়সীদেরই মাংসপেশিতে ব্যথা হতে পারে। গবেষণায় দেখা গেছে, অনেক শিশু আছে যাদের ভিটামিন ডির ঘাটতি থাকে। তাদের মাংসপেশিতে ব্যথা হয়। 


টাইমস ২৪ ডটনেট/দুনিয়া/৩৫৭১/১৭

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 11 Banga Bandhu Avenue (2nd Floor), Dhaka-1000
Email: times24.net@gmail.com, Cell : 01733135505
Copyright@2015.Developed by BDTASK