রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯
Tuesday, 03 Sep, 2019 11:45:54 am
No icon No icon No icon

৫ মার্কিন ঘাঁটি থেকে সেনা প্রত্যাহারে সমঝোতা হয়েছে: খালিলযাদ

//

৫ মার্কিন ঘাঁটি থেকে সেনা প্রত্যাহারে সমঝোতা হয়েছে: খালিলযাদ

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকার আফগান বিষয়ক বিশেষ প্রতিনিধি জালমাই খালিলযাদ বলেছেন, আফগানিস্তানের পাঁচটি ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে তালেবানের সঙ্গে নীতিগত সমঝোতা হয়েছে। আফগানিস্তানের টিভি চ্যানেল ‘তোলো নিউজ’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “সমঝোতায় বর্ণিত শর্ত অনুযায়ী সবকিছু ঠিকঠাকমতো অগ্রসর হলে আমরা আফগানিস্তানের পাঁচটি ঘাঁটি থেকে ১৩৫ দিনের মধ্যে সেনা প্রত্যাহার করব।” বর্তমানে আফগানিস্তানে শুধুমাত্র ওই পাঁচ ঘাঁটিতেই মার্কিন সেনা মোতায়েন রয়েছে বলে জানান খালিলজাদ। তবে সমঝোতাটি এখনো চূড়ান্ত হয়নি জানিয়ে মার্কিন প্রতিনিধি বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তির খসড়া অনুমোদন করলেই কেবল তালেবানের সঙ্গে এটি স্বাক্ষরিত হবে। এ ছাড়া, কোন পর্যায়ে কতো সেনা প্রত্যাহার করা হবে তার চূড়ান্ত সিদ্ধান্ত ট্রাম্পই নেবেন বলে জানান জালমাই খালিলযাদ।
এর আগে গত সোমবার আফগান বংশোদ্ভূত এই মার্কিন কূটনীতিক কাবুলে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি ও প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন। এসব সাক্ষাতে তালেবানের সঙ্গে মার্কিন প্রতিনিধিদলের গত এক বছরের আলোচনার ফলাফল তুলে ধরেন খালিলযাদ। আমেরিকার আফগান বিষয়ক বিশেষ প্রতিনিধি গত এক বছর ধরে কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে নয় দফা বৈঠক করেন। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কথিত এ শান্তি আলোচনা অনুষ্ঠিত হয়। তালেবান আমেরিকার সঙ্গে সরাসরি আলোচনা করলেও আফগান সরকারের সঙ্গে সংলাপে বসতে অস্বীকৃতি জানিয়ে এসেছে।
খালিলযাদের সঙ্গে এ পর্যন্ত অর্জিত সমঝোতা অনুযায়ী আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিনিময়ে তালেবান আমেরিকা বা তার মিত্রদের বিরুদ্ধে কোনো হামলা চালাবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে।

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK