শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯
Friday, 23 Aug, 2019 12:21:43 am
No icon No icon No icon

আবারও মিয়ানমার সেনাবাহিনীর ফেসবুক অ্যাকাউন্ট জব্দ

//

আবারও মিয়ানমার সেনাবাহিনীর ফেসবুক অ্যাকাউন্ট জব্দ


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: চতুর্থবারের মতো মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট শতাধিক অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ জব্দ করেছে ফেসবুক। এক বছরেরও কম সময়ের মধ্যে তাদের অ্যাকাউন্ট জব্দ কর হয়।ভুয়া পরিচয় ব্যবহার করে এগুলো থেকে সন্দেহজনক কর্মকাণ্ড পরিচালনার দায়ে এসব অ্যাকাউন্ট জব্দ করা হয় বলে সামাজিক যোগাযোগ মাধ্যমটির কর্তৃপক্ষ জানায়।বুধবার এক ব্লগপোস্টে ফেসবুকের সাইবার নিরাপত্তা নীতি বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইসার জানান, অননুমোদিত কার্যকলাপের কারণে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট ৮৯টি ফেসবুক অ্যাকাউন্ট, ১০৭টি পেজ, ১৫টি গ্রুপ বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া ইনস্টাগ্রামের পাঁচটি অ্যাকাউন্টও বন্ধ করা হয়।


নিজেদের পোস্ট ছড়িয়ে দিতে এসব অ্যাকাউন্টের লোকজন ভুয়া পরিচয় ব্যবহার করছিল। আমাদের তদন্তে দেখা যায়, এগুলো থেকে চালানো কার্যকলাপ মিয়ানমার সেনাবাহিনীর কিছু ব্যক্তির সঙ্গে সংশ্লিষ্ট। এর আগেও তিনবার তাদের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়।


২০১৮ সালে মিয়ানমার সেনাবাহিনী সংশ্লিষ্ট প্রায় ৬০০ অ্যাকাউন্ট ও পেজ বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এসব অ্যাকাউন্ট ও পেজের সঙ্গে বার্মিজ সেনাবাহিনীর গোপন যোগসাজশ ছিল।২০১৭ সালের আগস্টে রাখাইনে গণহত্যার উদ্দেশ্যে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর পরিকল্পিত অভিযানের কয়েক বছর আগেই খোলা হয় এসব অ্যাকাউন্ট।এরপর ব্যাপক ও ঢালাও ব্যবহারের মাধ্যমে হিংসা ও বিদ্বেষপূর্ণ বক্তব্যসহ মিথ্যা ও ভুয়া তথ্য ছড়িয়ে বিষাক্ত পরিবেশ তৈরি করা হয়।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK