শনিবার, ২৪ আগস্ট ২০১৯
Sunday, 04 Aug, 2019 04:45:05 pm
No icon No icon No icon

পাক অনুপ্রবেশকারীদের মরদেহ ফেরত নিতে বললো দিল্লি

//

পাক অনুপ্রবেশকারীদের মরদেহ ফেরত নিতে বললো দিল্লি

টাইমস ২৪ ডটনেট, ভারত: পর্যটক ও পুণ্যার্থীদের কাশ্মীর ছাড়ার নির্দেশ দিয়ে সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে। এ নিয়ে জম্মু-কাশ্মীরে চাপা উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যেই পাকিস্তানকে তাদের পাঁচ অনুপ্রবেশকারীর মরদেহ ফেরত নিতে বললো ভারতীয় সেনা। গত দু’দিনে জম্মুর কেরন সেক্টরে সেনা জওয়ানদের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন পাঁচ পাক সেনা। ভারত তাদের দেহ পাকিস্তানে ফিরিয়ে নিতে বললেও ইসলামাবাদের পক্ষ থেকে এখনও কোনো সাড়া মেলেনি। শনিবার ভারতীয় সেনা জানিয়েছিল, নিয়ন্ত্রণ রেখা কেরন সেক্টর দিয়ে ১ অগস্ট ভোরে পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিমের (ব্যাট) সাত থেকে আটজনের একটি দল ভারতে ঢোকার চেষ্টা করে। সেইসঙ্গে ভারতীয় সেনাকে ব্যস্ত রাখতে পাকিস্তানের দিক থেকে অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে ভারী গোলাবর্ষষণ শুরু হয়। ভারতও তার প্রত্যুত্তর দেয়। অন্যদিকে কর্তব্যরত সেনা জওয়ানরা ওই জঙ্গি দলটিকেও বাধা দেয়। জঙ্গিরা গুলি চালায়। পাল্টা গুলিতে নিহত হয় ব্যাটের পাঁচ সদস্য। রোববার তাদের দেহ পাকিস্তানে ফেরত নিতে বললো ভারতীয় সেনা।
সেনা সূত্রে জানানো হয়েছে, শান্তির বার্তা দিয়ে ওই পাঁচটি দেহ পাকিস্তানকে ফেরত নিতে বলা হয়েছে। কিন্তু পাক সেনা বা সরকারের পক্ষ থেকে এখনও কোনো বার্তা এসে পৌঁছয়নি। বরং সীমান্তে অস্ত্রবিরতি লঙ্ঘন করে গুলিবর্ষণ অব্যাহত রেখেছে পাকিস্তান।
ভারতীয় সেনার উচ্চপদস্থ এক কর্তা জানিয়েছেন, পাকিস্তান যে বরাবর জঙ্গি কার্যকলাপে মদদ দিচ্ছে, এই ঘটনা থেকে তা আরও এক বার স্পষ্ট হলো। নিয়ন্ত্রণ রেখায় যতই গুলি চালানো বা অনুপ্রবেশের চেষ্টা করুক পাকিস্তান, ভারতীয় সেনা তা রুখে দেবে। এদিকে এই ঘটনার পর থেকেই কেরন সেক্টরে উত্তেজনা চলছে। শুক্রবারই পর্যটক এবং অমরনাথ যাত্রার পুণ্যার্থীদের কাশ্মীর ছাড়ার নির্দেশ দেওয়া হয়। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত আধাসেনা। তার জেরে কাশ্মীর জুড়ে নানা গুজব-বিভ্রান্তি ছড়িয়েছে। 
আবার অমরনাথ যাত্রার পথে স্নাইপার রাইফেল, ল্যান্ড মাইন ও বিস্ফোরক উদ্ধার হওয়ায় উত্তেজনার পারদ চড়েছে। জঙ্গি হানার আশঙ্কা বা বড়সড় জঙ্গিদমন অভিযান হতে পারে বলেও মনে করছেন অনেকে। এই পরিস্থিতিতে কেরন সেক্টরের এই উত্তেজনা নতুন মাত্রা যোগ করেছে উপত্যকায়।
সূত্র:এনডিটিভি।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK