বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯
Monday, 29 Jul, 2019 11:17:26 am
No icon No icon No icon

‘গ্লোবাল হক’ কেনার আগে আরেকবার চিন্তা করবে ভারত: রিপোর্ট

//

‘গ্লোবাল হক’ কেনার আগে আরেকবার চিন্তা করবে ভারত: রিপোর্ট


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ইরান খুব সহজে অত্যাধুনিক মার্কিন ড্রোন ‘গ্লোবাল হক’ ভূপাতিত করার পর ভারত এই মডেলের ড্রোন কেনার যে পরিকল্পনা করেছিল তা পুনর্বিবেচনা করছে বলে জানা গেছে। ভারতীয় ইংরেজি দৈনিক দি হিন্দুস্তান টাইমস দেশটির সামরিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ভারতের সশস্ত্র বাহিনী এই মার্কিন ড্রোনের কার্যকারিতা ও বিপজ্জনক আকাশসীমায় এটির টিকে থাকা নিয়ে সংশয় প্রকাশ করেছে। এরইমধ্যে ভারতীয় কর্মকর্তারা নিজেদের মধ্যে এ বিষয়টি নিয়ে আলোচনা শুরু করেছেন যে, চীন ও পাকিস্তানের কাছে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থাকায় মার্কিন ড্রোন ‘গ্লোবাল হক’ হয়তো নয়াদিল্লির কোনো কাজে আসবে না। 

একটি গ্লোবাল হক ড্রোনের প্যানেল পরীক্ষা করছেন একজন মার্কিন সেনা (ফাইল ছবি)
ভারত আমেরিকার কাছ থেকে ৬০০ কোটি ডলার ব্যয়ে ৩০টি গ্লোবাল হক ড্রোন কেনার পরিকল্পনা করেছিল। মার্কিন সরকার দাবি করে, এই ড্রোন বিশ্বের যেকোনো রাডার ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম।  কিন্তু গতমাসে ইরানের আকাশসীমায় অনুপ্রবেশের সঙ্গে সঙ্গে একটি গ্লোবাল হক ড্রোন গুলি করে ভূপাতিত করে তেহরান। ড্রোনটিকে গুলি করার চার ঘণ্টা আগে এটি সংযুক্ত আরব আমিরাতের একটি ঘাঁটি থেকে উড্ডয়নের পর থেকেই এটির ওপর চোখ রেখেছিল ইরান।  


হিন্দুস্তান টাইমসের খবরে আরো বলা হয়েছে, আমেরিকা বিগত বছরগুলোতে এমন সময় দেশে ড্রোন অভিযান চালিয়েছে যেসব দেশে তাকে তেমন কোনো হুমকির মুখোমুখি হতে হয়নি।  দৈনিকটি বলেছে, “আমেরিকা এখন পর্যন্ত আফগানিস্তান, পাকিস্তান, ইরাক ও সিরিয়ার মতো দেশগুলোতে এই ড্রোন ব্যবহার করেছে যেসব দেশের আকাশে মার্কিন বিমান বাহিনীর জঙ্গিবিমান সক্রিয় ছিল।”

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK