রবিবার, ১৮ আগস্ট ২০১৯
Sunday, 21 Jul, 2019 01:05:52 am
No icon No icon No icon

এই সেই আলোচিত ইরানি ড্রোন

//

এই সেই আলোচিত ইরানি ড্রোন


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি ইঙ্গিত দিয়েছে, বৃহস্পতিবার পারস্য উপসাগরের হরমুজ প্রণালীতে মোহাজের-৪ ড্রোন দিয়ে মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস ব্ক্সারের গতিবিধি ভিডিও করা হয়েছে। শুক্রবার আইআরজিসি ড্রোন থেকে পাঠানো বিভিন্ন ছবি ও ভিডিও প্রকাশ করেছে। এসব ছবি ও ভিডিওর মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ড্রোন ভূপাতিত করার দাবি মিথ্যা প্রমাণ করেছে আইআরজিসি। ট্রাম্প জানিয়েছিলেন, বৃহস্পতিবার গ্রিনিচ মান সময় ৫টা ৩০ মিনিটে মার্কিন জাহাজ থেকে ড্রোনটিকে ভূপাতিত করা হয়। কিন্তু ড্রোনের পাঠানো ভিডিও থেকে দেখা যায়, ট্রাম্পের উল্লেখিত সময়ের পরেও মোহাজের-৪ ড্রোন থেকে ছবি ও ভিডিও এসেছে। আইআরজিসি বলছে, ড্রোনটি মিশন শেষ করে নিরাপদেই ঘাঁটিতে ফিরে আসে।

মোহাজের-৪ ড্রোন গোয়েন্দাগিরির লাইভ ছবি ও ভিডিও পাঠানোর জন্য তৈরি করা হয়েছে। এটি ঘণ্টায় সর্বোচ্চ ২০০ কিলোমিটার বেগে চলতে পারে এবং ১৫০ কিলোমিটার দূর থেকে লক্ষ্যবস্তুকে শণাক্ত করতে পারে।    
মোহাজের-৪ ড্রোন একটানা সাতঘণ্টা অপারেটরের নির্দেশনা মোতাবেক অথবা পূর্ব নির্ধারিত ফ্লাইট পথে অভিযান চালাতে পারে। মোহাজের-৪ ড্রোন এমনভাবে তৈরি যা শত্রুর রাডার অথবা বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সহজে একে শণাক্ত করতে পারে না। ইরান এ পর্যন্ত মোহাজের-৪ ড্রোনের কয়েকটি সংস্করণ তৈরি করেছে এবং এর সর্বশেষ সংস্করণ হচ্ছে মোহাজের-৬।
ইরাক-ইরান যুদ্ধের সময় মোহাজের-১ ড্রোন বহন করছেন ২ জন ইরানি যোদ্ধা 
মোহাজের পরিবারের ড্রোন সর্বপ্রথম তৈরি করা হয় ১৯৮০ থেকে ১৯৮৮ সালের ইরাক-ইরান যুদ্ধের সময়। এ সময় ইরান গোয়েন্দা তথ্যের জন্য মোহাজের-১ ড্রোন মোতায়েন করে।

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK