সোমবার, ২৬ আগস্ট ২০১৯
Saturday, 29 Jun, 2019 12:16:55 am
No icon No icon No icon

ফ্রান্সে ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা

//

ফ্রান্সে ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপজুড়ে চলছে তীব্র দাবদাহ। এর মধ্যেই শুক্রবার ফ্রান্সে ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা দেশটির ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা।ফ্রান্সসহ ইউরোপের বেশ কিছু দেশে মানুষের মৃত্যুর খবরও পাওয়া যাচ্ছে। তীব্র এই দাবদাহ থেকে বাঁচতে দেশটির সরকার রাজধানী প্যারিসের ৬০ শতাংশ গাড়ি চলাচল নিষিদ্ধ করেছে। নগর কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে, বাতাস দূষণ ও তীব্র দাবদাহের কারণে এমন ব্যবস্থা নিয়েছে তারা। পরিস্থিতির যতদিন কোনো পরিবর্তন না হবে ততদিন গাড়ি চলাচলের ওপর এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। এ ছাড়া ফ্রান্সের বেশ কয়েকটি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।
দেশটির একটি জরিপ সংস্থা বলছে, কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার আওতায় থাকা এই গাড়ির সংখ্যা প্রায় ৫০ লাখ। তবে নগর কর্তৃপক্ষ এ বিষয়ে বিস্তারিত কোনো কিছুই জানায়নি। প্যারিসে গাড়ি চলাচলের ওপর এমন নিষেধাজ্ঞা আগে কখনো দেখা যায়নি। প্যারিসে গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে নতুন এক স্টিকার ব্যবস্থার আওতায়। এই ব্যবস্থায় গাড়িগুলোকে তাদের বয়স ও দূষণের মাত্রার ওপর বিভক্ত করা হয়। গাড়ির ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি পানি ব্যবহারের ওপরেও বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে ফরাসি কর্তৃপক্ষ।
জার্মান আবহাওয়া বিভাগ বলছে, দেশটির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। ১৯৪৭ সালের জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ইতালির সাতটি শহরেও তাপমাত্রা বেড়ে যাওয়ায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। গোটা ইউরোপ যেন পুড়ছে। সুইজারল্যান্ড, পোল্যান্ড ও চেক প্রজাতন্ত্রসহ ইউরোপের অন্যান্য দেশেও তাপমাত্রা রেকর্ড অতিক্রম করেছে। মহাদেশটির বেশিরভাগ দেশের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এবার অনেক বেশি। জলবায়ু পরিবর্তনের প্রভাবেই এমনটা হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK