শনিবার, ১৫ জুন ২০১৯
Saturday, 08 Jun, 2019 12:36:58 pm
No icon No icon No icon

এবার ইরানের পেট্রোকেমিক্যাল শিল্পের ওপর নিষেধাজ্ঞা দিল আমেরিকা

//

এবার ইরানের পেট্রোকেমিক্যাল শিল্পের ওপর নিষেধাজ্ঞা দিল আমেরিকা


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকার ইরান-বিদ্বেষী পদক্ষেপের অংশ হিসেবে ইরানের পেট্রোকেমিকাল শিল্প ও এর সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইরানের বৃহত্তম পেট্রোকেমিক্যাল হোল্ডিং গ্রুপ- পার্সিয়ান গাল্‌ফ পেট্রোকেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কোম্পানি বা পিজিপিআইসি’সহ বেশ কিছু কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। মার্কিন অর্থ মন্ত্রণালয় স্থানীয় সময় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’কে আর্থিক পৃষ্ঠপোষকতা দেয়ার দায়ে দেশটির পেট্রোকেমিক্যাল শিল্পকে টার্গেট করা হয়েছে। মার্কিন অর্থ মন্ত্রণালয় একইসঙ্গে আরো ৩৯টি সহযোগী কোম্পানিকেও নিষেধাজ্ঞার আওতায় এনে এগুলোকে ইরানের ‘বিদেশ-ভিত্তিক বিক্রয় এজেন্ট’ হিসেবে অভিহিত করেছে।ওয়াশিংটন সতর্ক করে দিয়ে বলেছে, পিজিপিআইসি বা এর সহযোগী কোম্পানিগুলোর সঙ্গে ব্যবসায়িক লেনদেনকারী বিদেশি কোম্পানিগুলোকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হবে।


মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন
মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন বলেছেন, আইআরজিসি’কে আর্থিকভাবে পৃষ্ঠপোষকতা দানকারী সব কোম্পানি ও হোল্ডিং গ্রুপকে নিষেধাজ্ঞার আওতায় আনা হবে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন এবং ওই বছরের নভেম্বরে ইরানের ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করেন। এরপর থেকে ইরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে ওয়াশিংটন।

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK