শনিবার, ২০ জুলাই ২০১৯
Saturday, 13 Apr, 2019 08:03:23 pm
No icon No icon No icon

সুদানের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি হস্তক্ষেপের বিরোধিতা করল রাশিয়া

//

সুদানের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি হস্তক্ষেপের বিরোধিতা করল রাশিয়া

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: সুদানের চলমান রাজনৈতিক সংকটে যেকোনো বিদেশি হস্তক্ষেপের ঘোর বিরোধিতা করেছে রাশিয়া। দেশটি বলেছে, বিদেশি হস্তক্ষেপ ছাড়া সুদানের সকল রাজনৈতিক দল ও পক্ষের অংশগ্রহণে চলমান সংকটের সমাধান করতে হবে। রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানোভ শনিবার মস্কোয় নিযুক্ত সুদানি রাষ্ট্রদূত নাদির বাবিকারের সঙ্গে এক সাক্ষাতে এ আহ্বান জানান। সাক্ষাতে সুদানের রাষ্ট্রদূত বলেন, তার দেশের ক্ষমতায় পালাবদল খার্তুমের পররাষ্ট্রনীতিতে বিশেষ করে রাশিয়ার সঙ্গে সুদানের সম্পর্কের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। খার্তুম মস্কোর সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা আগের মতো শক্তিশালী করে যাবে বলে তিনি উল্লেখ করেন।


ক্ষমতা হারানো প্রেসিডেন্ট ওমর আল-বশির
সুদানে তীব্র গণ অভ্যুত্থানের জের ধরে গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে সরিয়ে দিয়ে ক্ষমতা গ্রহণ করে সেনাবাহিনী। দেশ পরিচালনার জন্য একটি সামরিক পরিষদ গঠন করা হয়। কিন্তু ওই পরিষদের প্রধান জেনারেল আওয়াদ ইবনে আউফও ক্ষমতা গ্রহণের একদিনের মাথায় শুক্রবার পদত্যাগ করেন।

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানোভ

বিক্ষোভকারীরা দাবি করে আসছিলেন, অভ্যুত্থানকারী সেনা কর্মকর্তারা বশিরের ঘনিষ্ঠ ব্যক্তি হওয়ার কারণে তাদেরকেও সরে যেতে হবে। এ অবস্থায় ক্ষমতা গ্রহণের একদিনের মাথায় শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে আওয়াদ ইবনে আউফ নিজের পদত্যাগের ঘোষণা দেন এবং লে. জেনারেল আব্দেল ফাত্তা আব্দেররহমান বুরহান তার স্থলাভিষিক্ত হন।

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK