রবিবার, ১৬ জুন ২০১৯
Sunday, 24 Mar, 2019 08:43:31 am
No icon No icon No icon

চীনের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের মহড়া চালাল আমেরিকা

//

চীনের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের মহড়া চালাল আমেরিকা


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন কমান্ডো বাহিনী চীনের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের মহড়া চালিয়েছে। ভারত এবং প্রশান্ত মহাসাগরে চীনের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের প্রতি লক্ষ্য রেখে একটি দ্বীপ দখলের মাধ্যমে এ মহড়া চালানো হয়েছে। মহড়ার অংশ হিসেবে মার্কিন কমান্ডো বাহিনী জাপানের একটি ক্ষুদ্র দ্বীপ দখল করে নিয়েছে।মহড়া চালাকালে রাডার ফাঁকি দিতে সক্ষম বা স্টেলথ এফ-৩৫ যুদ্ধবিমান বহর এবং রকেট নিক্ষেপকারী গোলন্দাজ ইউনিটের সহযোগিতা নেয়া হয়। মহড়ার অংশ হিসেবে মার্কিন মেরিন, সেনা এবং বিমান বাহিনীর সদস্যরা আগ্রাসন চালিয়ে দখল করে নেয় জাপানের লি জিমা দ্বীপ। অগ্রবর্তী ঘাঁটি দখলের অভিযান হিসেবে পরিচিত এক্সপিডিশন অ্যাডভানস বেজ অপারেশন্স বা ইএবিও নামের মহড়া দ্বিতীয় মহাযুদ্ধ শেষ হওয়ার পর আর চালানো হয় নি।
ওকিনওয়ার উপকূলে অবস্থিত দ্বীপটিতে মার্কিন সেনাদের নামানোর আগে নজরদারি এবং গোয়েন্দা তৎপরতা চালায় মার্কিন বিমান সেনারা। মার্কিন মেরিন কোরের বিবৃতিতে বলা হয়েছে, দ্বীপের বিমানক্ষেত্র দখলের লক্ষ্যে ছয়শ' মাইল জুড়ে মেরিনদের মোতায়েন করা হয়েছিল। বিমানক্ষেত্র দখলের পর সেখানে এফ-৩৫বি যুদ্ধবিমান এবং সি-১৩০ সুপার হারকিউলিস বিমান অবতরণের অবকাঠামোও তৈরি করা হয়।


ভারত এবং প্রশান্ত মহসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব ঠেকানোর জন্য দ্বীপদখলের এবং শক্তি প্রদর্শনের কৌশলগত মহড়াকে প্রয়োজনীয় হিসেবে উল্লেখ করা হয়। মার্কিন সিনেটে সশস্ত্র বাহিনী সংক্রান্ত কমিটিতে চলতি মাসে এ কথা বলেছিলেন আমেরিকান সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল জোসেপ ডানফোল্ড। 

মহড়ার একটি দৃশ্য

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK