বুধবার, ২৪ এপ্রিল ২০১৯
Monday, 18 Mar, 2019 05:05:08 pm
No icon No icon No icon

সিরিয়ায় ১,০০০ সৈন্য মোতায়েন রাখতে চায় ওয়াশিংটন: ওয়ালস্ট্রিট জার্নাল

//

সিরিয়ায় ১,০০০ সৈন্য মোতায়েন রাখতে চায় ওয়াশিংটন: ওয়ালস্ট্রিট জার্নাল


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়া থেকে নিজ দেশের সৈন্যদের সম্পূর্ণভাবে ফিরিয়ে নেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা সত্ত্বেও দেশটিতে ওয়াশিংটন এক হাজার সেনা মোতায়েন রাখবে। দি ওয়ালস্ট্রিট জার্নাল এ খবর দিয়েছে।
সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে একটি নিরাপদ এলাকা প্রতিষ্ঠার ব্যাপারে তুরস্ক, মার্কিন সমর্থনপুষ্ট কুর্দি গেরিলা গোষ্ঠী এবং ইউরোপীয় মিত্রদের সঙ্গে আলোচনায় ঐক্যমতে পৌছতে ব্যর্থ হওয়ার পর ওয়াশিংটনের পক্ষ থেকে এ ঘোষণা এলো। সিরিয়ার তুর্কি সীমান্তের কাছে ৩০ কিলোমিটার এলাকা জুড়ে একটি নিরাপদ এলাকা তৈরির ব্যাপারে পরামর্শ দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে এটা কারা তৈরি করবে, কারা এটার জন্য খরচ বহন করবে, কারা নিয়ন্ত্রণ করবে বা সুর্নিদিষ্টভাবে কোথায় তৈরি করা হবে সে বিষয়ে কোনো ঐক্যমত প্রতিষ্ঠিত হয় নি।
এদিকে, সিরিয়া সীমান্তের কাছে তৎপরতা চালিয়ে আসা আমেরিকা এবং তার মিত্র দেশগুলোকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এর্দোগান এই বলে সতর্ক করে দিয়েছেন যে সেখানে কোনো নিরাপদ এলাকা প্রতিষ্ঠিত করা হলে তা অবশ্যই তুর্কি বাহিনীর নিয়ন্ত্রণে থাকতে হবে। রোববার জার্নালটি মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বলেছে, তুরস্কের আপত্তি উপেক্ষা করে ওয়াশিংটন সিরিয়ার কুর্দি গেরিলা গোষ্ঠীর সঙ্গে কাজ করার পরিকল্পনা গ্রহন করেছে। সে লক্ষ্যে সিরিয়ায় অভ্যন্তরে এক হাজার মার্কিন সেনা মোতায়েন রাখার ব্যাপারে ট্রাম্প প্রশাসন প্রস্তাব দিয়েছে বলে সংবাদ মাধ্যমটি জানিয়েছে।  

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK