সোমবার, ২২ এপ্রিল ২০১৯
Sunday, 17 Mar, 2019 11:20:10 am
No icon No icon No icon

জিম্বাবুয়েতে ভয়াবহ ঘূর্ণিঝড়ে প্রাণ হারালেন ৩১ জন

//

জিম্বাবুয়েতে ভয়াবহ ঘূর্ণিঝড়ে প্রাণ হারালেন ৩১ জন


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: জিম্বাবুয়ের পূর্বাঞ্চলে ঘূর্ণিঝড় ‘ইদাই’ এর আঘাতে অন্তত ২৪ জন প্রাণ হারিয়েছেন। এ ঘটনায়  প্রায় ৪০ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে দেশটির তথ্য মন্ত্রণালয়। এছাড়াও ঝড়ে দেশের বিভিন্ন স্থানে বাড়িঘর, স্কুল, ব্যবসা প্রতিষ্ঠান, হাসপাতাল ও পুলিশ স্টেশন ধসে পড়েছে বলে জানিয়েছে কর্মকর্তারা। আলজাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, এই ঘূর্ণিঝড়টির উৎপত্তিস্থল প্রতিবেশী দেশ মোজাম্বিক ও মালাওয়িতে। গত শুক্রবার সেটি জিম্বাবুয়েতে আঘাত হানে। এ ব্যাপারে গত শনিবার এক টুইট বার্তায় দেশটির তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, ঘূর্ণিঝড় ইদাইয়ের হতাহতদের বেশিরভাগই দেশটির পূর্ব চিমানিমানি শহরের। নিহতদের মধ্যে দুই শিক্ষর্থী রয়েছেন আর নিখোঁজ রয়েছেন প্রায় ৪০ জন। 
বার্তা সংস্থা রয়টার্সকে চিমানিমানি শহরের সংসদ সদস্য জশুয়া স্যাকো বলেছেন, এবারের ঘূর্ণিঝড়টি ২০০০ সালের ফেব্রুয়ারিতে হওয়া ঘূর্ণিঝড়ের মতই ভয়াবহ ও ধ্বংসাত্মক। সেই সঙ্গে চলমান এ দুর্যোগে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তিনি। 
জাতিসংঘ ও দেশটির সরকারি কর্মকর্তারা বলছেন, এই ঘূর্নিঝড়ের কবলে পড়ে দক্ষিণ আফ্রিকার এই তিনটি দেশের ১৫ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হবে। বিভিন্ন স্থানে বাড়িঘর, স্কুল, ব্যবসা প্রতিষ্ঠান, হাসপাতাল ও পুলিশ স্টেশন ধসে পড়েছে।
এদিকে জিম্বাবুয়ের তথ্য মন্ত্রণালয় বলছে, ঘূর্ণিঝড়ে মোজাম্বিকের সীমান্তবর্তী শহর চিমানিমানি শহরে বন্যার সৃষ্টি হয়েছে। এতে শস্য ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।
জানা গেছে, ঘূর্ণিঝড়ে আক্রান্ত এলাকা থেকে হেলিকপ্টারে করে স্থানীয়দের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে দেশটির বিমান বাহিনী। তবে প্রবল বাতাসের কারণে তাদের উদ্ধার কার্যক্রমে ব্যাহত হচ্ছে। 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK