মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯
Monday, 11 Mar, 2019 11:26:28 pm
No icon No icon No icon

পাকিস্তানে যাওয়া তিন নদীর পানি বন্ধ করেছে ভারত


পাকিস্তানে যাওয়া তিন নদীর পানি বন্ধ করেছে ভারত

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলার পর থেকে পাকিস্তান-ভারতের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দেয়। এ ঘটনায় সোমবার ভারতের পূর্বাঞ্চলীয় এলাকার তিনটি নদীর গতি বন্ধ করে দেয়, যা ভারত থেকে পাকিস্তানের দিকে প্রবাহিত হতো। ভারতের কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মেঘওয়াল রোববার রাজস্থানে ঘোষণা করেছেন, নয়াদিল্লি তিনটি নদীর .৫৩ মিলিয়ন একর ফুট পানি বন্ধ করেছে যা পাকিস্তানের দিকে প্রবাহিত ছিল। তিনি বলেন, এ বন্ধ করা পানি রাজস্থান বা পাঞ্জাবের প্রয়োজন। পানি পান করার কাজে অথবা ইরিগেশনের জন্য ব্যবহার হবে।

১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় আত্মঘাতী হামলার পর আরেকজন ভারতীয় মন্ত্রী নিতিন গাদকারী একই কথা ঘোষণা করেছিলেন।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৯ আধাসামরিক জওয়ান নিহত হন। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে। এ নিয়ে দু’দেশের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছিল।

এই হামলার জেরে কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারতীয় বাহিনী। পাকিস্তানের অভ্যন্তরে ভারতীয় দুটি বিমান ঢুকে পড়লে পাকিস্তান তা ভূপাতিত করে ভারতীয় পাইলটকে আটক করে পাকিস্তান। তিন দিন আটক রাখার পর গত শুক্রবার তাকে ফেরত দেয়া হয়।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK