শুক্রবার, ১৫ মার্চ ২০১৯
Wednesday, 27 Feb, 2019 07:15:35 pm
No icon No icon No icon

পাক-ভারত চরম উত্তেজনা


পাক-ভারত চরম উত্তেজনা


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: পাক-ভারতে বেজে উঠছে যুদ্ধের দামামা। দুই দেশের মধ্যে চলছে চরম উত্তেজনা। বুধবার আকাশসীমায় ভারতের দুটি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করেছে পাকিস্তানের সেনারা। এছাড়াও রেডিও পাকিস্তানের টুইটার পেজে আটক এক পাইলটের ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়েছে।  এদিকে পাকিস্তানের এফ-১৬ জেট ধ্বংসের দাবি ভারত। বুধবার ভারত-পাকিস্তানের পাল্টাপাল্টি হামলায় ৪ জন নিহত হয়েছেন। কাশ্মীর সীমান্তে ভারতীয় বিমান বাহিনীর হামলার পর পাকিস্তানের পাল্টা আক্রমণে দুদেশের মধ্যে উত্তেজনা এখন চরমে। যে কোন সময় যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কায় ভারতের ১৩টি রাজ্যে সর্তকতা জারি ও গুজরাটে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। অপরদিকে পাকিস্তান আকাশসীমায় জরুরি অবস্থা এবং বিমান চলাচল বন্ধ করেছে পাকিস্তান।
জানা গেছে, ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় হামলার পর বদলা নিয়েছে ভারত। পাকিস্তান ভূখন্ডে ভারতীয় যুদ্ধবিমান হামলা চালিয়েছে। এর ঘটনার চরম উত্তেজনায় পৌছায় দেশদুটি। উত্তেজনার মধ্যেই পাকিস্তানও বদলা নিলো। সীমান্ত পেরিয়ে ভারতের বিমান বাহিনীর হামলার ২৪ ঘণ্টার মধ্যেই ভারতে সীমান্ত এড়িয়ে এবার হামলা চালিছে পাকিস্তানের বিমান সেনারা। ভারতের আকাশসীমার মধ্যে ঢুকে বোমা নিক্ষেপ করেছে পাকিস্তানী যুদ্ধবিমান।
ভারতের বার্তা সংস্থা পিটিআই ও টাইমস অব ইন্ডিয়ার জানিয়েছে, বুধবার ভোরে ভারতনিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরের নওশেরা সেক্টরে পাকিস্তানী যুদ্ধবিমান প্রবেশের পর বোমা নিক্ষেপ করে। তবে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়, তাৎক্ষণিকভাবে যুদ্ধবিমানকে তারা ধাওয়া করায় ফিরে গেছে পাকিস্তানী বিমানগুলো।
পাকিস্তান দাবি করেছে, গতকাল বুধবার তাদের আকাশসীমায় ভারতের দুটি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করা হয়েছে। নিয়ন্ত্রণরেখা পেরিয়ে আজাদ-কাশ্মিরে ভারতীয় বিমান হামলার একদিনের মাথায় এ ঘটনা ঘটলো। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দফতরের শীর্ষ কর্মকর্তা বলেছেন, আত্মনিয়ন্ত্রণের অধিকারবোধ থেকেই নিজেদের আকাশসীমায় ভারতীয় বিমান প্রতিহত করা হয়েছে। বিমানে থাকা ভারতের দুই পাইলটকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে পাকিস্তান। 
এদিকে, পাকিস্তানের আকাশ সীমায় ভারতীয় যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার পর দিল্লি দাবি করেছে, তাদের আকাশসীমা লঙ্ঘনকারী একটি পাকিস্তানি যুদ্ধবিমান ভূপাতিত করা হয়েছে। নওশেরা সেক্টরের লাম উপত্যকার তিন কিলোমিটার এলাকার মধ্যে ভারতীয় বাহিনীর ছোড়া গুলিতে বিমানটি ভূপাতিত হয়েছে বলে দাবি তাদের। তবে পাকিস্তানের পক্ষ থেকে ভারতের দাবি অস্বীকার করা হয়েছে। এদিকে পাকিস্তানের হাতে পাইলট গ্রেফতার হওয়ার দাবি নাকচ করে দিয়েছে ভারতের সেনারা। 
আরো জানা গেছে, পাকিস্তানের পাঁচটি বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। বিমান বাহিনীর পাইলটদের মাত্র দুই মিনিটের মধ্যে উড্ডয়নের জন্য প্রস্তুত করা হয়েছে। এছাড়াও আকাশসীমায় জরুরি অবস্থা জারি করেছে পাকিস্তান। একই সঙ্গে পাকিস্তান থেকে সব ধরনের স্থানীয় এবং আন্তর্জাতিক ফ্লাইটের চলাচল বন্ধ ঘোষণা করেছে দেশটি। বুধবার পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 
এতে বলা হয়েছে, আকাশসীমায় জরুরি অবস্থা ঘোষণা করেছে পাকিস্তান সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ)। দেশের সব বিমানবন্দর থেকে স্থানীয় এবং আন্তর্জাতিক সব ধরনের ফ্লাইট আপাতত স্থগিত থাকবে। সিএএর এই নির্দেশনার পর দেশটির লাহোর বিমানবন্দর, ইসলামাবাদ বিমানবন্দর ও ফয়সালাবাদ বিমানবন্দর থেকে ইতোমধ্যে সব ফ্লাইটের বাতিল করা হয়েছে।
ফ্লাইট রাডারের তথ্য বলছে, পাকিস্তানি এবং ভারতের আকাশে আন্তর্জাতিক ফ্লাইট ও ট্রানজিট বাধাগ্রস্ত হচ্ছে। আন্তর্জাতিক কিছু ফ্লাইটকে উড্ডয়নকারী দেশে ফেরত পাঠানো হয়েছে। এছাড়া অন্যান্য ফ্লাইট বিকল্প পথ ব্যবহার করছে।
পাকিস্তানের রেলপথেও জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন দেশটির রেলপথ মন্ত্রী শেইখ রশিদ। তিনি বলেছেন, ভারতকে জবাব দেয়ার জন্য পুরো দেশ প্রস্তুত রয়েছে। এই পরিস্থিতিতে পরবর্তী ৭২ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এদিকে, পাকিস্তানির হামলার আশঙ্কায় সর্তকতা জারি করেছে ভারত। 
এদিকে ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সব আধাসামরিক বাহিনী এবং নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বৈঠকে করেছেন। এতে সীমান্ত পরিস্থিতি নিয়ে ব্রিফ করা হয়। সীমান্তে সর্বশক্তি মোতায়েন এবং সম্পূর্ণ প্রস্তুতির জন্য সব বাহিনীর মহাপরিচালকদের নির্দেশনা দেয়া হয়েছে। তাদের আকাশসীমায় ভারতের দুটি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করা হয়েছে।
পাকিস্তান হামলা হওয়ার কথা স্বীকার করলেও ক্ষয়ক্ষতি হয়নি বলে দাবি করেছে। একই সাথে এ হামলার ‘জবাব’ দেওয়ার অঙ্গীকার করেন প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের বিমানবাহিনী পাল্টা জবাব দিলে পিছু হটে ভারতীয় বিমান। তবে ‘পিছু হটার’ কথা স্বীকার করছে না ভারত।
পাকিস্তানের সামরিক বাহিনীর দাবি, ভারতীয় বিমান তাদের আকাশসীমা লঙ্ঘন করার পর পাকিস্তানি জঙ্গি বিমানের ‘তাড়া খেয়ে পালানোর’ আগে বালাকোটের কাছে বোমা ফেলে যায়। কিন্তু এতে কেউ হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি।
এ হামলার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির জাতীয় নিরাপত্তা কমিটির সঙ্গে জরুরি এক বৈঠকের পর সেনাবাহিনী ও দেশের সাধারণ মানুষকে যেকোনো ধরনের পরিস্থিতিতে তৈরি থাকার নির্দেশ দিয়েছেন। এ পরিস্থিতিতে দুই পক্ষকেই শান্ত থাকার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মহল।
উল্লেখ্য, ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামাতে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের’ গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। এতে বাহিনীটির অন্তত ৪০ জন সদস্য প্রাণ হারিয়েছেন। এর প্রেক্ষিতে গত মঙ্গলবার ভারতীয় বিমান বাহিনী পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের ভেতরে বোমাবর্ষণ করে। 

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK