শুক্রবার, ২৪ মে ২০১৯
Wednesday, 20 Feb, 2019 05:30:35 am
No icon No icon No icon

ভারত আক্রমণ করতে পারে, আপনারা থামান

//

ভারত আক্রমণ করতে পারে, আপনারা থামান

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীরের পুলওয়ামা বোমা হামলার ঘটনায় ভারত আক্রমণ করতে পারে এমন সম্ভাবনায় জাতিসংঘের দ্বারস্থ হয়েছে পাকিস্তান। পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ভারত আক্রমণ করতে পারে, আপনারা থামান’। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি চিঠি দিয়েছেন জাতিসংঘের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুয়েতেরেসকে। এতে জানানো হয় জাতিসংঘের সাধারণ ও নিরাপত্তা পরিষদের সব দেশগুলোতে এ চিঠি পৌঁছাতে। আর এ নিয়ে দ্রুত আলোচনা ও ব্যবস্থা নিতে। তবে কাশ্মীর নিয়ে ভারত সব সময় তৃতীয়পক্ষের হস্তক্ষেপের বিরোধিতা করে আসছে।

মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী কোরেশি জাতিসংঘের কাছে পাঠানো চিঠিতে বলেছেন, পাকিস্তানের বিরুদ্ধে সামরিক শক্তি ব্যবহারের যে হুমকি দিয়েছে ভারত, তার প্রেক্ষিতে এই অঞ্চলে শান্তি পরিস্থিতির অবনতি ঘটেছে।

পাক পররাষ্ট্রমন্ত্রী জরুরি ভিত্তিতে আপনাদের জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করে দৃষ্টি আকর্ষণ করেন।

জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় গত ১৪ ফেব্রুয়ারি আত্মঘাতী হামলায় ভারতীয় বিশেষ বাহিনীর (সিআরপিএফ) ৪৯ সদস্যের মৃত্যুর ঘটনায় দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক জইশ-ই-মোহাম্মদ। এ হামলার ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির সেনাবাহিনীকে অভিযানে সব ধরনের ক্ষমতা হস্তান্তর করেছে।

জাতিসংঘকে দেওয়া চিঠিতে তিনি আরও বলেন, জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় ভারতের সিআরপিএফ জওয়ানদের ওপর হামলা চালিয়েছে কাশ্মীরের এক বাসিন্দাই। তিনি ওই হামলার ঘটনা তদন্ত চেয়েছেন।

জাতিসংঘকে লেখা চিঠিতে ভারতের পক্ষ থেকে পাকিস্তানকে জড়িত থাকার বিষয়ে তিনি অস্বীকার করেছেন।

এতে মোদি সরকার পাকিস্তান নিয়ে ঘরোয়া রাজনীতি করছে বলে উল্লেখ করেন। তিনি বলেন, ভারত ইচ্ছে করেই এ অঞ্চলের উত্তেজনা জিইয়ে রেখেছে।

পাক পররাষ্ট্রমন্ত্রী দু'দেশের শান্তি দ্রুত ফিরিয়ে আনতে জাতিসংঘের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

এদিকে ভারতের সম্ভাব্য হামলা নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, ভারত পাকিস্তানকে আক্রমণ করলে ইসলামাবাদ বসে থাকবে না। পাল্টা হামলা চালাবে তারাও।

বিবৃতির প্রথমেই তিনি উল্লেখ করেন, পাকিস্তানে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সফরের কারণে এ পর্যন্ত এ বিষয় নিয়ে তার পক্ষ থেকে কোনো কিছু বলা হয়নি। তবে এত গুরুত্বপূর্ণ একটি সফরের প্রাক্কালে পাকিস্তান এ হামলা চালিয়েছে- এ ব্যাপারে সব ধরনের সম্ভাবনাই নাকচ করে দেন তিনি।

ইমরান খান বলেন, ভারত সব সময়েই কোনো প্রমাণ ছাড়াই পাকিস্তানকে দায়ী করে থাকে। তিনি বলেন, যদি ভারতের কাছে কোনো প্রমাণ থাকে, তাহলে তাদের উচিত আমাদেরকে তা প্রদান করা। আমরা সেক্ষেত্রে এর বিরুদ্ধে ব্যবস্থা নেব। আমি এ হামলার পেছনে দায়ীদের খুঁজে বের করতে যে কোনো তদন্তকে স্বাগত জানাই।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK